ইভেন্ট ম্যানেজার

ইভেন্ট ম্যানেজার: ক্যারিয়ার প্রোফাইল - ক্যারিয়ারকী (CareerKi)

মানুষের ব্যস্ততা বাড়ার সাথে সাথে মানুষের হাতে সময় কমে আসছে। জন্মদিন, বিবাহবার্ষিকী, বিয়ের অনুষ্ঠান, পুনর্মিলনীসহ বড় ধরনের অনুষ্ঠান আয়োজনের ক্ষেত্রে তাই মানুষজন সময়ের অভাব ও কাজের চাপ এড়াতে এখন শরণাপন্ন হচ্ছে ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি বা অনুষ্ঠান ব্যবস্থাপনা প্রতিষ্ঠানগুলোর। ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি বাড়ার সাথে সাথে তাই ইভেন্ট ম্যানেজার হিসেবে কাজ করার সুযোগও বৃদ্ধি পাচ্ছে।

এক নজরে একজন ইভেন্ট ম্যানেজার

সাধারণ পদবী: ইভেন্ট ম্যানেজার
বিভাগ: ইভেন্ট, ব্যবস্থাপনা
প্রতিষ্ঠানের ধরন: প্রাইভেট ফার্ম/কোম্পানি
ক্যারিয়ারের ধরন: ফুল টাইম, চুক্তিভিত্তিক
লেভেল: মিড
এন্ট্রি লেভেলে অভিজ্ঞতা সীমা: ২ – ৩ বছর
এন্ট্রি লেভেলে সম্ভাব্য বেতনসীমা: ৳২০,০০০ – কাজ ও প্রতিষ্ঠানসাপেক্ষ
এন্ট্রি লেভেলে সম্ভাব্য বয়সসীমা: ২৬ – ৩০ বছর
মূল স্কিল: অনুষ্ঠান আয়োজন সম্পর্কিত বিষয়াদির উপর সম্যক ধারণা, ব্যবস্থাপনা, যোগাযোগের দক্ষতা
বিশেষ স্কিল: সমস্যা সমাধানের দক্ষতা, প্রজেক্ট ব্যবস্থাপনা, সময় ব্যবস্থাপনা, ধৈর্য, মানসিক চাপ সামলানোর ক্ষমতা

একজন ইভেন্ট ম্যানেজার কোথায় কাজ করেন?

  • ইভেন্ট ম্যানেজার পদটির নামের মধ্যেই কর্মক্ষেত্র নির্দিষ্ট করে দেওয়া আছে। আপনি ইভেন্ট ম্যানেজার হিসেবে কাজ করতে চাইলে আপনাকে যে কোন ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানিতেই নিয়োগ পেতে হবে। ব্যবস্থাপনা প্রতিষ্ঠানভেদে কাজ আলাদা হতে পারে তবে একজন ইভেন্ট ম্যানেজার সাধারণত অনুষ্ঠান ব্যবস্থাপনা বা ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠানগুলোতেই কাজ করে থাকেন;
  • কিছু ক্ষেত্রে হরেক রকমের সার্ভিস প্রদান করে এমন প্রতিষ্ঠানগুলোও ইভেন্ট বা অনুষ্ঠান ব্যবস্থাপনা করে থাকে। এই প্রতিষ্ঠানগুলো ইভেন্ট ব্যবস্থাপনা ছাড়াও বিজ্ঞাপন ও বাণিজ্যিকীকরণসহ অন্যান্য বিভিন্ন সমস্যার সমাধান দিয়ে থাকে। তবে ইভেন্ট ম্যানেজার হিসেবে নিয়োগ পেলে আপনাকে শুধু ইভেন্ট ব্যবস্থাপনার দায়িত্বই পালন করতে হয়।

একজন ইভেন্ট ম্যানেজার কী ধরনের কাজ করেন?

একটি অনুষ্ঠান ব্যবস্থাপনার ক্ষেত্রে কাজের ধরন হরেক রকম হয়। অনুষ্ঠান যে ধরনের-ই হোক না কেন ব্যবস্থাপনার কাজ কখনোই একটি বিভাগের মধ্যে সীমাবদ্ধ থাকে না। অনুষ্ঠান ব্যবস্থাপনার ক্ষেত্রে অনুষ্ঠানের ব্যানার, পোস্টার ডিজাইন করাসহ বিভিন্ন ধরনের কাজ থাকে। ইভেন্ট ম্যানেজারের কাজ হয় সব ধরনের কাজ সমন্বয় করা। অনুষ্ঠান কোথায় হবে সেই জায়গা ঠিক করা থেকে শুরু করে পোস্টার, ব্যানার, ছবি তোলা, কেকসহ অন্যান্য খাবারের ব্যবস্থা করা পর্যন্ত সামগ্রিক ব্যবস্থাপনা দেখাশোনা করা লাগে একজন ইভেন্ট ম্যানেজারের।

ইভেন্ট ব্যবস্থাপনার ক্ষেত্রে সামগ্রিক আয়োজনের দায়ভার একটি প্রতিষ্ঠানের হলেও সব ধরনের পণ্য ও প্রয়োজনীয় সামগ্রী কখনোই একটিমাত্র দোকান বা একজন বিক্রেতার কাছ থেকে পাওয়া সম্ভব নয়। যেমন – খাবারের ব্যবস্থা ও গ্রাফিকস-এর পণ্য (পোস্টার, ব্যানার) একই বিক্রেতার কাছ থেকে পাওয়া সম্ভব নয়। সেক্ষেত্রে আপনাকে সব ধরনের সরবরাহকারী দোকানের সাথে যোগাযোগ সমন্বয় করতে হয়। ইভেন্ট ম্যানেজারের কাজটি তাই বেশ কষ্টসাধ্য ও ক্লান্তিকর।
ইভেন্ট ম্যানেজারকে সাধারণত নিম্নে উল্লিখিত অনুষ্ঠানগুলো ব্যবস্থাপনা করতে হয় –

১। জন্মদিনের অনুষ্ঠান
২। বিবাহবার্ষিকী
৩। বিয়ের অনুষ্ঠান
৪। শিক্ষা প্রতিষ্ঠানের সাংস্কৃতিক অনুষ্ঠান বা প্রতিযোগিতা
৫। বিভিন্ন মেলা
৬। পুনর্মিলনী অনুষ্ঠান
৭। বনভোজন

এই অনুষ্ঠানগুলোর ক্ষেত্রে ক্রেতা বা কাস্টমার যেমন করে চান তেমন করেই আয়োজনের ব্যবস্থা করতে হয় ইভেন্ট ম্যানেজারের। বাজেট এবং হিসাব কাস্টমারকে নির্দিষ্ট করে দেওয়ার দায়িত্ব আপনার হবে এক্ষেত্রে। কাস্টমারের সাথে যোগাযোগ সমন্বয়ের দায়িত্বও আপনার উপর ন্যস্ত হবে যদি আপনি ইভেন্ট ম্যানেজার হিসেবে নিয়োগ পান।

একজন ইভেন্ট ম্যানেজার কী ধরনের যোগ্যতা থাকতে হয়?

আপনি ইভেন্ট ম্যানেজার হিসেবে কাজ করতে চাইলে সাধারণত কোন বিশেষ শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন হয় না। কোনরকম শিক্ষাগত যোগ্যতা ছাড়াই অভিজ্ঞতা ও ব্যক্তিস্বত্ত্বার উপর ভিত্তি করে ইভেন্ট ম্যানেজার হিসেবে অনেককেই নিয়োগ দেওয়া হয়। কিছু প্রতিষ্ঠানের ক্ষেত্রে ব্যাচেলর অথবা মাস্টার্স ডিগ্রিপ্রাপ্ত না হলে ইভেন্ট ম্যানেজার হিসেবে নিয়োগ পাওয়া যায় না। আবার অনেকে আছেন এসএসসি অথবা এইচএসসি পাস করার পরেই ইভেন্ট ম্যানেজার হিসেবে কাজ করছেন। সাধারণত ব্যাচেলর ডিগ্রিকে একটি সাধারণ মানদন্ড ধরা হলেও এক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতার বিষয়টি একেবারেই প্রতিষ্ঠানসাপেক্ষ।

অভিজ্ঞতা ইভেন্ট ম্যানেজারের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। অধিকাংশ ক্ষেত্রেই ইভেন্ট ম্যানেজার নিয়োগের জন্য কমপক্ষে ৩ বছরের অভিজ্ঞতা আছে এমন কাউকে খোঁজা হয়। সাধারণত তিন থেকে পাঁচ বছরের অভিজ্ঞতা আছে এমন ব্যক্তিদেরই ইভেন্ট ম্যানেজার হিসেবে নিয়োগ দেওয়া হয়। নারী এবং পুরুষ কারও জন্যই নিয়োগে কোন প্রকার বাধা না থাকলেও কিছু ক্ষেত্রে নারী বা পুরুষের কথা আলাদাভাবে উল্লেখ করা থাকতে পারে। তবে নিয়োগে সাধারণত কোন বয়সসীমা নির্দিষ্ট করা থাকে না।

একজন ইভেন্ট ম্যানেজারের কী ধরনের দক্ষতা ও জ্ঞান থাকতে হয়?

  • ইভেন্ট ম্যানেজারের কাজ বেশ কষ্টসাধ্য তাই আপনাকে কঠোর পরিশ্রমী হতে হবে;
  • ক্লায়েন্টের সাথে যোগাযোগ সমন্বয়ের ক্ষেত্রে সমস্যা সমাধানের পারদর্শিতা থাকতে হবে। অনেক ক্ষেত্রেই আপনার সিদ্ধান্ত নেওয়া অনেক কিছুতে ক্লায়েন্টের দ্বিমত থাকতে পারে। সেক্ষেত্রে ক্লায়েন্টকে খুশি করাই আপনার মূল লক্ষ্য হলেও আপনার প্রতিষ্ঠানের রুচিশৈলী নিয়ে যাতে কোন কথা না হয় তা-ও আপনাকে নিশ্চিত করতে হবে। এক্ষেত্রে দুইয়ের মধ্যে ভারসাম্য করতে জানতে হবে আপনাকে;
  • মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল, প্রজেক্ট সহ অ্যাডোবি ইলাস্ট্রেটর, ইনডিজাইন এবং ফটোশপের কাজ জানতে হবে;
  • অনুষ্ঠানের বড় একটি অংশ হল ফটোগ্রাফি। এক্ষেত্রে ভালো একটি ফটোগ্রাফার দল নিয়োগ দেওয়ার দায়িত্ব আপনার;
  • রুচিশৈলী মার্জিত হওয়া জরুরী এবং রঙ-এর ব্যাপারে সম্যক জ্ঞান থাকা আবশ্যক। সব ধরনের রঙ সব জায়গায় ব্যবহার করা যায় না। এক্ষেত্রে কোন স্থানে কোন রঙ ভালো ফুটবে সেটি আপনার নিজেকে বের করে নিতে হবে। প্রয়োজনে অনলাইনে অথবা সফটওয়্যার-এ নিয়মিত আপনি এ ব্যাপারে জ্ঞান আহরণ করতে পারেন;
  • ইভেন্ট ম্যানেজারের কাজ ব্যক্তিস্বাধীনতা এবং আপনার ব্যক্তিগত ইচ্ছার উপর নির্ভরশীল। এক্ষেত্রে ব্যক্তিগতভাবে উদ্যমী হলে কাজে সাফল্য পাওয়া যায়।

একজন ইভেন্ট ম্যানেজারের মাসিক আয় কেমন?

ইভেন্ট ম্যানেজারের মাসিক আয় সাধারণত প্রতিষ্ঠানসাপেক্ষ হয়। কিছু ক্ষেত্রে অনুষ্ঠানের লাভের উপর নির্ভর করে একজন ইভেন্ট ম্যানেজারকে সম্মানী প্রদান করা হয়। সেক্ষেত্রে ইভেন্ট ম্যানেজারের সম্মানী মাসিক নয় বরং অনুষ্ঠান বা প্রজেক্টভিত্তিক এবং প্রজেক্টসাপেক্ষ হয়। যত বেশি প্রজেক্ট বা অনুষ্ঠান আপনি এক্ষেত্রে সম্পাদন ও ব্যবস্থাপনা করতে পারবেন আপনার সম্মানী তত বেশি হবে। অনেক ক্ষেত্রে আপনি নিজের যোগাযোগ পারদর্শিতা ও পরিচিতি ব্যবহার করে কোন অনুষ্ঠান ব্যবস্থাপনার চুক্তি আনতে পারলে সেই চুক্তির বড় একটি লভ্যাংশ আপনাকে দেওয়া হতে পারে।

প্রজেক্টভিত্তিক চুক্তির ক্ষেত্রে একজন ইভেন্ট ম্যানেজারকে সাধারণত একটি অনুষ্ঠান থেকে লাভের ৪০ শতাংশ দেওয়া হয়। মাসিক চুক্তির ক্ষেত্রে একজন ইভেন্ট ম্যানেজারের সম্মানী মাসিক ২০ হাজার টাকার মত হতে পারে।

একজন ইভেন্ট ম্যানেজারের ক্যারিয়ার কেমন হতে পারে?

ইভেন্ট ম্যানেজারের ক্যারিয়ারের পদবিন্যাস একটু ভিন্ন ধরনের হয়। অনেকে নিজের প্রতিষ্ঠানেই ইভেন্ট ম্যানেজার হিসেবে কাজ করতে পারেন। অর্থাৎ অভিজ্ঞতা অর্জনের পরে কেউ কেউ নিজ উদ্যোগে একটি ইভেন্ট ব্যবস্থাপনা প্রতিষ্ঠান খুলতে পারেন। তবে ইভেন্ট ব্যবস্থাপনার ক্ষেত্রে ক্যারিয়ার একেবারেই প্রতিষ্ঠানসাপেক্ষ।

এ ইন্ডাস্ট্রির ক্ষেত্রে অভিজ্ঞতাহীন কাউকে নিয়োগের পরে প্রথম পদ হিসেবে সাধারণত জুনিয়র ইভেন্ট এক্সিকিউটিভ পদে নিযুক্ত করা হয়। সেক্ষেত্রে তার পরবর্তী পদগুলো যথাক্রমে – ইভেন্ট এক্সিকিউটিভ, হেড অব ডিপার্টমেন্ট (গ্রাফিক্স, হসপিটালিটি, কোঅরডিনেশন প্রভৃতি), প্রজেক্ট ম্যানেজার হয়। এক্ষেত্রে সর্বোচ্চ পদ সাধারণত ইভেন্ট ম্যানেজারকেই ধরা হয়। ইভেন্ট ম্যানেজার হিসেবে বেশ গভীর অভিজ্ঞতাসম্পন্ন হলে(সাধারণত সাত বছরের বেশি) আপনাকে ইভেন্ট ব্যবস্থাপনা প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক বা চিফ এক্সিকিউটিভ অফিসার হিসেবে নিয়োগ দেওয়া হতে পারে।

বিশেষ কৃতজ্ঞতা

রাফিদ কাদের রিভু, চিফ এক্সিকিউটিভ অফিসার(CEO), ইভেন্ট ফ্যাক্টরী, আগস্ট ২০১৫ থেকে বর্তমান

Loading

Leave a Reply

আপনার নাম ও ইমেইল ঠিকানা দেয়া আবশ্যক। তবে মতামতের সাথে ইমেইল দেখানো হবে না।