এমএস এক্সেলের গুরুত্বপূর্ণ ফাংশন: প্রথম পর্ব

এমএস এক্সেলের গুরুত্বপূর্ণ ফাংশন: প্রথম পর্ব - ক্যারিয়ারকী (CareerKi)

কম্পিউটারে দ্রুত এবং পরিষ্কার হিসাব নিকাশের দক্ষতা আপনাকে কর্মক্ষেত্রে কয়েক ধাপ এগিয়ে রাখতে সক্ষম। সাধারণত কম্পিউটারে ব্যবহৃত হিসাব নিকাশের বিভিন্ন সফটওয়্যারের মধ্যে এমএস এক্সেল সবচেয়ে বেশি জনপ্রিয়।

এই লেখাটিতে আপনাদের পরিচয় করিয়ে দেয়া হবে ৭ টি মৌলিক অথচ গুরুত্বপূর্ণ এক্সেল ফাংশনের সাথে। এক্সেলের প্রতিটি ভার্সনেই এসব ফাংশন বিদ্যমান।

১। সাধারণ যোগ, বিয়োগ, গুণ, ভাগের ফাংশন [=(X1+X2) ফাংশন]

এখানে আমরা সাধারণভাবে যোগ বিয়োগ করার নিয়মটি দেখব। সেলে = টাইপ করে সাধারণ অংকের মতো সেল নাম্বার লিখে গাণিতিক চিহ্ন সঠিকভাবে দিলেই ফলাফল পাওয়া যাবে।

২। ‘সাম’ [SUM] ফাংশন

ধরা যাক আমরা একটি কোম্পানির চারজন কর্মচারীর মোট বেতন যোগ করব। এক্ষেত্রে আমরা B5 সেলে =SUM(B1:B4) লিখলে B1 থেকে B4 পর্যন্ত সবগুলো সেলের সংখ্যা যোগ হবে (‘:’ চিহ্ন দিয়ে রেঞ্জ বোঝানো হয়)। অন্যদিকে সেল লেখার আগে ঋণাত্মক চিহ্ন দিলে বিয়োগ হবে।

৩। ‘প্রোডাক্ট’ [PRODUCT] ফাংশন

এই ফাংশন দ্বারা সহজে বিভিন্ন সেলের মধ্যে গুণ করা যায়। সেলে =PRODUCT(B1,B3) লিখলে B1 ও B3 সেলের সংখ্যাগুলো গুণ হয়ে যাবে।

৪। ‘অ্যাভারেজ’ [Average] ফাংশন

বিভিন্ন সংখ্যার গড় নির্ণয়ে এই ফাংশন ব্যবহৃত হয়। =Average(B1:B4) দ্বারা উল্লিখিত কর্মচারীদের বেতনের গড় নির্ণয় করা হল।

৫। ‘মিডিয়ান’ [Median] ফাংশন

মিডিয়ান ফাংশনের ব্যবহার মধ্যক নির্ণয়ে। =Median(B1:B4) দ্বারা B1 থেকে B4 পর্যন্ত সেলগুলোয় অবস্থিত সংখ্যাগুলোর মধ্যক নির্ণয় করা হয়।

৬। ‘মোড’ [Mode] ফাংশন

প্রচুরক নির্ণয়ে এই ফাংশন ব্যবহার হয়। এখানে =Mode(B1:B4) দ্বারা B1 থেকে B4 পর্যন্ত সেলগুলোর প্রচুরক নির্ণয় হলো। যেহেতু উক্ত রেঞ্জের মধ্যে কোনো সংখ্যাই দুইবার ব্যবহার হয়নি তাই প্রচুরক আসবেনা।

৭। ‘লার্জ’ [LARGE] এবং ‘স্মল’ [SMALL] ফাংশন

ফাংশন দুটি দ্বারা যথাক্রমে রেঞ্জের সর্ব বৃহৎ এবং ক্ষুদ্র সংখ্যা বের করা যায়। =LARGE(B1:B4, 1) দ্বারা সর্বোচ্চ এবং LARGE(B1:B4, 2) দ্বারা দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যা এভাবে মানের উর্ধ্বক্রমে সংখ্যাগুলো বের করা যায়।

অন্যদিকে =SMALL(B1:B4, 1) দ্বারা একইভাবে সর্বনিম্ন সংখ্যা এবং মানের নিম্নক্রমে সংখ্যাগুলো নির্ণয় করা যায়।

Loading

Leave a Reply

আপনার নাম ও ইমেইল ঠিকানা দেয়া আবশ্যক। তবে মতামতের সাথে ইমেইল দেখানো হবে না।