ওয়েব ডিজাইন ও ওয়েব ডেভেলপমেন্টের মধ্যে পার্থক্য কী?

ক্যারিয়ার কন্টেন্ট - ক্যারিয়ারকী (CareerKi)

ইন্টারনেটভিত্তিক ক্যারিয়ারের ক্ষেত্রে ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট খুব প্রচলিত শব্দ। অনেকে এ কাজগুলোকে সমার্থক হিসাবে ব্যবহার করে থাকেন। দুই ধরনের কাজই ওয়েবসাইট নিয়ে। কিন্তু এদের মধ্যে মৌলিক পার্থক্য রয়েছে। এবার জেনে নেয়া যাক সেগুলো নিয়ে।

ওয়েব ডিজাইন

শব্দটা থেকেই বোঝা যায় যে ডিজাইনই এ কাজের মূল বিষয়। একজন স্থপতি যেমন বাড়ি নির্মাণের জন্য প্রয়োজনীয় নকশা আঁকেন, একজন ওয়েব ডিজাইনারও একটি ওয়েবসাইটের নকশা তৈরি করেন। এক্ষেত্রে ওয়েবসাইটের লেআউট, কালার, ফন্ট, স্পেসিংসহ বিভিন্ন বিষয় নির্ধারণের প্রয়োজন রয়েছে।

ওয়েবসাইট ব্যবহারকারীরা যেন ওয়েবসাইট দেখে আগ্রহী হয়ে ওঠেন, তা নিশ্চিত করার দায়িত্ব থাকে একজন ওয়েব ডিজাইনারের উপর। এজন্য তাকে মানুষের পছন্দ-অপছন্দ সম্পর্কে ধারণা রাখতে হয়। তাছাড়া যে বিষয়ের উপর ওয়েবসাইটটি তৈরি করা হচ্ছে, সে বিষয়ের সাথে সামঞ্জস্যপূর্ণ ডিজাইন তৈরি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

একজন ওয়েব ডিজাইনারকে গ্রাফিকসের সফটওয়্যার ব্যবহারে দক্ষ হতে হয়। এছাড়া বিভিন্ন ব্র্যান্ডের ইউজার এক্সপেরিয়েন্স নিয়ে ধারণা থাকা জরুরি। HTML, CSS আর JavaScript জানা থাকলে একজন ওয়েব ডিজাইনার কাজের বেলায় প্রাধান্য পান।

ওয়েব ডেভেলপমেন্ট

একজন সিভিল ইঞ্জিনিয়ার যেভাবে স্থপতির দেয়া নকশার ভিত্তিতে বাড়ি নির্মাণ করেন, তেমনিভাবে একজন ওয়েব ডেভেলপার ওয়েব ডিজাইনারের দেয়া ডিজাইনের ভিত্তিতে একটি ওয়েবসাইট তৈরি করেন। এক্ষেত্রে ওয়েবসাইটের বিভিন্ন ফাংশন নিয়ে তিনি কাজ করেন।

ওয়েবসাইটের ব্যবহারকারীরা যেন ওয়েবসাইটে কাঙ্ক্ষিত কাজগুলো ঠিকভাবে করতে পারেন, তা নিশ্চিত করেন একজন ওয়েব ডেভেলপার। যেমন, কেউ একটি ফর্ম জমা দিলে এর তথ্য ডেটাবেইজে কীভাবে সংরক্ষিত হবে, সেটি নির্ধারণ করা। PHP আর MySQL-এর মতো টেকনিক্যাল জ্ঞান থাকা দরকার একজন ডেভেলপারের।

Loading

Leave a Reply

আপনার নাম ও ইমেইল ঠিকানা দেয়া আবশ্যক। তবে মতামতের সাথে ইমেইল দেখানো হবে না।