কমি শেফ

ক্যারিয়ার কন্টেন্ট - ক্যারিয়ারকী (CareerKi)

একজন কমি শেফ কোথায় কাজ করেন?

যে কোন ধরনের রেস্তোঁরা, বড় আকারের খাবার হোটেল, তারকাসংবলিত (তিন থেকে পাঁচ তারকা) আবাসিক হোটেল এবং বড় আকারের অন্যান্য আবাসিক হোটেলে সাধারণত একজন কমি শেফকে কাজ করতে দেখা যায়।

একজন কমি শেফ কী ধরনের কাজ করেন?

এক কথায় বলা যেতে পারে কমি শেফ মানে শিক্ষানবিশ শেফ কিংবা সহকারী শেফ। সহকারী শেফ বলতে অনেক ক্ষেত্রে প্রধান পাচক বা শেফের মত কমি শেফ কিছু ক্ষেত্রে নিজ দায়িত্বে রান্না ও খাবার তৈরি করেন মনে হলেও প্রকৃতপক্ষে একজন কমি শেফের কাজ প্রধান শেফকে সাহায্য করার মধ্যেই সীমাবদ্ধ। একজন কমি শেফের কাজ সাধারণত নিম্নরূপ হয় –

১। প্রধান শেফকে খাবার তৈরির কাজে সাহায্য করা।

২। খাবার তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ প্রস্তুত করা।

৩। খাবার তৈরিতে একজন কমি শেফ সাধারণত নিজে সরাসরি নিয়োজিত থাকেন না। বরং একটি নির্দিষ্ট খাবার তৈরির জন্য যে সকল খাদ্য উপাদান ও উপকরণ দরকার প্রধান শেফের নির্দেশনা অনুযায়ী সেসকল উপাদান সংগ্রহ এবং সময়মত উপস্থিত রাখার দায়িত্ব একজন কমি শেফের উপর বর্তায়।

৪। খাবার পরিবেশনের ক্ষেত্রে সহায়তা করেন একজন কমি শেফ।

৫। প্রধান শেফের নির্দেশনা অনুযায়ী খাবার তৈরির ব্যাপারে নিয়মিত জ্ঞান ও দক্ষতা আহরণ করাও একজন কমি শেফের কাজের মধ্যে পড়ে। এক্ষেত্রে ভবিষ্যতে ক্যারিয়ার উন্নয়নের জন্য প্রধান শেফ হিসেবে নিয়োগ পেতে কমি শেফের সরাসরি অভিজ্ঞতা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

৬। রান্নাঘর বা কিচেন পরিষ্কার রাখার কাজ সম্পাদন করতে হয় একজন কমি শেফকে।

একজন কমি শেফের কী ধরনের যোগ্যতা থাকতে হয়?

১। কমি শেফ হিসেবে কাজ করতে চাইলে আপনাকে সাধারণত এসএসসি অথবা এইচএসসি পাস হতে হবে। তবে অনেক ক্ষেত্রে এইচএসসি ডিগ্রিপ্রাপ্ত না হলে প্রার্থীকে নিয়োগ দেওয়া হয় না এবং এ ব্যাপারে স্পষ্ট করে নিয়োগ বিজ্ঞপ্তিতেই উল্লেখ করা থাকে।  

২। কমি শেফ হিসেবে নিয়োগের জন্য প্রার্থীর রন্ধনশৈলী বা কুইজিন বিষয়ে ডিপ্লোমা ডিগ্রি থাকতে হয়।

কমি শেফ হিসেবে কাজ করতে চাইলে সাধারণত ১ থেকে ৪ বছরের পূর্ব অভিজ্ঞতা থাকলে  আপনাকে নিয়োগ দেওয়া হবে

কমি শেফ হিসেবে নিয়োগের জন্য ন্যূনতম বয়স সাধারণত ১৯ বছর। অধিকাংশ ক্ষেত্রেই সাধারণত ২০ থেকে ৫০ বছরের বয়সসীমার কথা উল্লেখ করা থাকে।

৪। কমি শেফ হিসেবে সাধারণত পুরুষ ও নারী উভয় লিঙ্গের প্রার্থীদেরই নিয়োগ দেওয়া হয়ে থাকে। তবে কিছু ক্ষেত্রে পুরষ প্রার্থী নিয়োগের ব্যাপারে নির্দিষ্ট করে উল্লেখ করা থাকতে পারে।

৫। রেস্তোঁরা বা হোটেলের নিজস্ব ধাঁচ বা ধরন অনুযায়ী খাবার তৈরির ক্ষেত্রে বিশেষ দক্ষতা নিয়োগের জন্য অনেক সময় আবশ্যক হতে পারে। যেমন – মেক্সিকান খাবারের উপর বিশেষায়িত কোন রেস্তোঁরা কিছু সময় দেখা যায় মেক্সিকান রন্ধনশৈলীর উপর ভালো দক্ষতা আছে এমন ব্যক্তিদের কমি শেফ হিসেবে নিয়োগ দেয়।

একজন কমি শেফের মাসিক আয় কেমন?

একজন কমি শেফের মাসিক আয় সাধারণত ১০০০০ টাকা থেকে ২০০০০ টাকার মধ্যে হয়।   

 

Loading

Leave a Reply

আপনার নাম ও ইমেইল ঠিকানা দেয়া আবশ্যক। তবে মতামতের সাথে ইমেইল দেখানো হবে না।