ক্যাড ডিজাইনার

ক্যাড ডিজাইনার: ক্যারিয়ার প্রোফাইল - ক্যারিয়ারকী (CareerKi)

একজন ক্যাড(CAD) ডিজাইনার সাধারণত কোন প্রতিষ্ঠান অথবা অনলাইন মার্কেটপ্লেসে কাজ করে থাকেন। এই পেশায় যেতে হলে আর্কিটেকচার, মেকানিকাল অথবা সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের উপর ব্যাচেলর ডিগ্রী থাকা লাগবে এবং কিছু সফটওয়্যারের কাজ শেখা অত্যাবশ্যকীয়। এছাড়া বিভিন্ন ফ্রিল্যান্সিং লার্নিং প্রতিষ্ঠানেও এই সফটওয়্যারগুলোর কাজ শিখে লার্নার্স সার্টিফিকেট নেয়া যায়। এই সফটওয়্যারগুলোর মাধ্যমে বিল্ডিং, মেশিনারিজ বা যেকোন সৃজনশীল স্ট্রাকচার ডিজাইন করতে হয়।

এক নজরে একজন ক্যাড ডিজাইনার

সাধারণ পদবী:ক্যাড ইঞ্জিনিয়ার/ ডিজাইনার/ টেকনিশিয়ান/ অপারেটর
বিভাগ:কম্পিউটার এইডেড ডিজাইন
প্রতিষ্ঠানের ধরন:সরকারি এবং প্রাইভেট ম্যানুফ্যাকচারিং কোম্পানি, রিয়েল স্টেট, ইন্টেরিয়র ফার্ম, ফ্রিল্যান্সিং
ক্যারিয়ারের ধরন:পার্ট-টাইম/ ফুল টাইম
লেভেল:এন্ট্রি/ মিড
অভিজ্ঞতা সীমা:কাজ ও প্রতিষ্ঠানসাপেক্ষ
সম্ভাব্য বেতনসীমা:শুরুতে ২০,০০০-৩০,০০০ টাকা পর্যন্ত হতে পারে। তবে অনলাইন মার্কেটপ্লেসে অথবা স্বতন্ত্রভাবে কাজ করলে আরও অনেক বেশি আয় করা সম্ভব
সম্ভাব্য বয়সসীমা:প্রতিষ্ঠানসাপেক্ষ। তবে অনলাইন মার্কেটপ্লেসে যেকোন বয়সের মানুষই কাজ করতে পারে।
মূল স্কিল:AutoCad, SolidWorks এর মত ডিজাইনিং সফটওয়্যার এ দক্ষ হতে হবে
বিশেষ স্কিল:সৃজনশীল ডিজাইনিং, যে কোন সমস্যা যুক্তির মাধ্যমে সমাধানের দক্ষতা, জ্যামিতিক নকশায় দক্ষতা

কোন ধরনের শিল্প বা ইন্ডাস্ট্রিতে একজন ক্যাড ডিজাইনার কাজ করেন?

বাংলাদেশে এখন কমবেশি সকল ডেভেলপার কোম্পানিই ক্যাড ডিজাইনার হায়ার করে। এইসব কোম্পানিতে বিল্ডিংয়ের ডিজাইন ও তার থ্রি-ডি মডেল তৈরির কাজ করা লাগে। অপরদিকে সরকার কর্তৃক বিভিন্ন বিজ্ঞপ্তি খুঁজে পাবলিক সেক্টরের জন্য আর্কিটেকচারাল ড্রয়িং, কন্সট্রাকশন প্রোজেক্টের বিআইএম মডেল তৈরির কাজও পেতে পারেন। একজন ক্যাড ডিজাইনারের বিভিন্ন ইঞ্জিনিয়ারিং ও ম্যানুফ্যাকচারিং ইন্ডাষ্ট্রিতেও ইঞ্জিনিয়ার, টেকনিশিয়ান অথবা ডিজাইনার হিসেবে কাজ করার সুযোগ আছে। ফ্রিল্যান্সিং এর জন্য আপওয়ার্ক ডট কম, ফ্রিল্যান্সার ডট কম সহ আরো অনেক অনলাইন মার্কেটিং সাইট রয়েছে যেখানে ক্লায়েন্ট তারা তাদের কাজের বর্ণনা দেয় এবং সেই অনুযায়ী ডিজাইনার খোজে।

একজন ক্যাড ডিজাইনার কী ধরনের কাজ করেন?

অটোক্যাড ডিজাইনিং এ নানা ভাগ আছে। কেউ শুধু রাস্তা – ব্রীজ, কালভার্ট, ড্রেইন সহ নানান কন্সট্রাকশন সাইটের ডিজাইন করে থাকেন। আবার কেউ ইন্ডাস্ট্রির বিভিন্ন ধরনের পার্টস, মেশিন পার্টস এর ডিজাইন করেন। কেউ বাড়ির নকশা কিংবা ইন্টেরিয়র ডিজাইন করে থাকেন, আবার অনেক সময় বৈদ্যুতিক বিভিন্ন সরঞ্জাম এর ভেতরের সার্কিট ডায়াগ্রাম এর ডিজাইন করতে হয় । অটোমোবাইল সেক্টরে অটোক্যাড এর কাজ প্রচুর। বর্তমান যুগে থ্রি-ডি মডেলিংয়ের চাহিদা অসামান্য, তাই ক্যাড ডিজাইনারের চাহিদাও প্রচুর।

  • ডিজাইনের নকশা ও পরিকল্পনা করতে হয়;
  • ডিজাইনের ভুল ক্রুটি যাচাই করতে হয়;
  • ডিজাইনারের সম্ভাব্যতা পরীক্ষা করতে হয়;
  • অনেক সময় সাইটে যেয়ে ডিজাইন অনুযায়ী কাজ হচ্ছে কিনা তদারকি করতে হয়;
  • টেকনিশিয়ানদেরকে ডিজাইন বর্ননা করতে হয়।

একজন ক্যাড ডিজাইনারের কী ধরনের যোগ্যতা থাকতে হয়

ক্যাড ডিজাইনার বা টেকনিশিয়ান হিসেবে কাজ করতে চাইলে ডিজাইনিং অথবা মেকানিকাল বা সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের ওপর একটি ব্যাচেলরস ডিগ্রী থাকা লাগবে। ইন্ডাষ্ট্রিতে জব পাওয়ার জন্য এই ডিগ্রী থাকা ভালো। ডিপ্লোমা ডিগ্রী এমনকি ডিগ্রী না থাকলেও মূলত অটোক্যাড, সলিডওয়ার্ক্স, সলিডএজ ও অটোক্যাড ইনভেন্টর সফটওয়্যার গুলোর ওপর ভালো জ্ঞান থাকলেই যেকোন ডিজাইনিং ফার্মে সহজেই চাকরি পেতে পারেন। যেমন প্রোজেক্ট ম্যানেজমেন্ট এন্ড ইঞ্জিনিয়ারিং কন্সাল্ট্যান্ট(PROmec) অ্যাসিস্ট্যান্ট ডিজাইন ইঞ্জিনিয়ার পদের জন্য সিভিল/মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এ ব্যাচেলর/ডিপ্লোমা ডিগ্রী চেয়েছে। ফ্রিল্যাসিং করতে চাইলে ভালো ও বড় পোর্টফোলিও থাকতে হবে।

একজন ক্যাড ডিজাইনারের কী ধরনের দক্ষতা ও জ্ঞান থাকতে হয়?

  • একজন ক্যাড ডিজাইনারের বিশ্লেষণী দক্ষতা ও কাজ সম্পর্কে সম্পূর্ণ ধারণা থাকা আবশ্যক;
  • যেহেতু প্রোজেক্টের কাজের জন্য টিম হিসাবে কাজ করা লাগতে পারে তাই টিম মেম্বার হিসেবে ভালো কাজ করার দক্ষতা থাকা প্রয়োজন;
  • বিশ্লেষণমূলক গাণিতিক জ্ঞান থাকা লাগবে;
  • ডিজাইন প্রসেসে সংশ্লিষ্ট থাকার জন্য ভালো কমিউনিকেশন দক্ষতার প্রয়োজন;
  • ডিজাইন রিলেটেড সফটওয়্যারগুলোতে দক্ষ হতে হবে;
  • ডিজাইনিংয়ের ক্ষেত্রে নিজের আর্টের মাধ্যমে সৃজনশীলতা ফুটিয়ে তুলতে হবে;
  • সৃজনশীল উপায়ে ও যৌক্তিকভাবে সমস্যা সমাধানের দক্ষতা থাকতে হবে;
  • একসাথে অনেকগুলো প্রোজেক্টের কাজ চালিয়ে যেতে হবে।

কোথায় শিখবেন ক্যাড ডিজাইনিং ?

ক্যাড ডিজাইনিং এর জন্য যে ডিগ্রী লাগবে এমনটা না তবে আপনার যদি কোন প্রফেশনাল ডিগ্রী বা ট্রেনিং থাকে তবে সেটা অবশ্যই ভালো। যেহেতু ইঞ্জিনিয়ারিং সেক্টরেই অ্যাপ্লিকেশন বেশি কাজেই মেকানিক্যাল বা সিভিল ইঞ্জিনিয়ারিং ডিগ্রী থাকা ভালো। বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মেকানিক্যাল ও সিভিল ইঞ্জিনিয়ারিং এর কারিকুলামেই ক্যাড ডিজাইনিং শেখানো হয়।
বাংলাদেশে তেমন স্বনামধন্য ক্যাড ডিজাইন প্রশিক্ষণ কেন্দ্রে না থাকলে ছোট ও মাঝারি আকারের অনেক প্রতিষ্ঠান ক্যাড ডিজাইনিং এর উপর প্রশিক্ষণ দিয়ে থাকে।

একজন ক্যাড ডিজাইনারের কাজের ক্ষেত্র ও সুযোগ কেমন?

বাংলাদেশে এখন অটোক্যাড ডিজাইনার হিসেবে কাজ করার সুযোগ বিস্তর। শিল্প কারখানা , নানা ধরনের ম্যানুফেকচারিং ফার্ম , ইন্টেরিয়র ফার্ম , কন্সট্রাকশন ফার্ম, আর্কিটেকচারাল ফার্মে, সার্ভেয়িং ফার্ম সর্বত্রই এখন ক্যাড ডিজাইনার লাগে । তবে অধিকাংশ ক্ষেত্রে এসব কাজ তারা ফ্রিল্যান্সারদের মাধ্যমে করিয়ে নেয়। ইউ এস ব্যুরো অফ লেবার স্ট্যাটিস্টিকস এর হিসাব অনুযায়ী ২০১৪-২০২৪ সালের মধ্যে আর্কিটেকচারাল ও ইঞ্জিনিয়ারিং খাতে অটোক্যাড এর কাজের সুযোগ ৩ ভাগ কমলেও ইলেক্ট্রিক্যাল ও ইলেক্ট্রনিক খাতে এই কাজের সুযোগ শতকরা ৫ ভাগ বাড়বে। যেহেতু বাংলাদেশের ফ্রিল্যান্সিং এর বাজার বড় কাজেই এর প্রভাব আমাদের দেশেও পড়বে।

একজন ক্যাড ডিজাইনারের মাসিক আয় কেমন?

একজন ক্যাড ডিজাইনার এন্ট্রি লেভেলে কোন কোম্পানিতে ২০,০০০-৩০,০০০ টাকা পর্যন্ত আয় করতে পারেন। ২-৩ বছরের অভিজ্ঞতা থাকলে বেতন ৪০ হাজার পর্যন্ত হতে পারে। অপরদিকে ফ্রিল্যান্স ক্যাড ডিজাইনার হিসেবে নিয়মিত কাজ করলে মাসে ৪০-৫০ হাজার টাকা উপার্জন করতে পারেন। তবে অভিজ্ঞতা ও দক্ষতা বৃদ্ধির সাথে সাথে তা এক-দুই লাখ টাকাও হতে পারে। যেহেতু ফ্রিল্যান্সিং মার্কেটে ডিজাইনার অনেক এজন্য ক্লায়েন্ট পেতে হলে দক্ষ ও সৃজনশীল হতে হবে। নিজের পোর্টফোলিও যত ভারি হবে, ক্লায়েন্ট পাওয়া তত সহজ হবে।

ক্যারিয়ার কেমন হতে পারে একজন ক্যাড ডিজাইনারের?

একজন ক্যাড ডিজাইনারের ক্যারিয়ার নির্ভর করে তার কাজের দক্ষতা ও সৃজনশীলতার ওপর। কাজ ভালো হলে অবশ্যই ক্লায়েন্ট বাড়তে থাকবে। এছাড়াও একজন ক্যাড ডিজাইনার ইঞ্জিনিয়ারিংয়ের বিভিন্ন ফিল্ডে কাজ করতে পারেন। মেকানিকাল ডিজাইন, আর্কিটেকচারাল ও কন্সট্রাকশনাল ডিজাইন, অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিং ও বায়োমেডিকাল ইঞ্জিনিয়ারিং তাদের মধ্যে অন্যতম। অন্যান্য দিকে দক্ষ থাকলে প্রতিষ্ঠানের যে কোন বিভাগের চীফ ইঞ্জিনিয়ার হওয়া সম্ভব।

Loading

Leave a Reply

আপনার নাম ও ইমেইল ঠিকানা দেয়া আবশ্যক। তবে মতামতের সাথে ইমেইল দেখানো হবে না।