চাকরি খুঁজবেন যেভাবে

ক্যারিয়ার কন্টেন্ট - ক্যারিয়ারকী (CareerKi)

ভালো ক্যারিয়ার গড়ার জন্য ঠিকভাবে চাকরি খোঁজা বেশ গুরুত্বপূর্ণ একটি কাজ। তবে এর জন্য প্রয়োজন ধৈর্য। এবারের লেখায় জানুন চাকরি খোঁজার কয়েকটি সাধারণ উপায় সম্পর্কে।

সংবাদপত্র ও ম্যাগাজিন

চাকরি খোঁজার জন্য এটি সবচেয়ে পুরানো ও বেশি ব্যবহৃত উপায়। প্রতিটি সংবাদপত্রে প্রতিদিন সরকারি-বেসরকারি-প্রাইভেট সেক্টরের বহু নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়ে থাকে। এছাড়া ‘সাপ্তাহিক চাকরির খবর’ নামে একটি পত্রিকা বের হয় শুধু চাকরিপ্রার্থীদের জন্যই। এটি সংগ্রহে রাখার মতো একটি পত্রিকা।

জব পোর্টাল

বর্তমানে ইন্টারনেটের কল্যাণে চাকরি খোঁজার কাজ তুলনামূলকভাবে সহজ হয়ে গেছে। চাকরি খোঁজার ওয়েবসাইটগুলোর কল্যাণে আপনি এখন পছন্দের ক্যাটাগরিতে কিংবা প্রতিষ্ঠানে চাকরি খুঁজতে পারবেন কয়েকটি ক্লিকের মাধ্যমেই।

প্রতিষ্ঠানের ওয়েবসাইট

বর্তমানে বহু প্রতিষ্ঠানের ওয়েবসাইটে চাকরির জন্য আলাদা সেকশন থাকে। আপনার যদি পছন্দের কোন প্রতিষ্ঠান থাকে, তাহলে সে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে খোঁজ নিতে পারেন।

লিংকডইন

পেশাজীবীদের সামাজিক যোগাযোগের মাধ্যম লিংকডইনের মাধ্যমে চাকরি খোঁজার প্রক্রিয়া খুব সহজ। এক্ষেত্রে বড় একটি সুবিধা হলো, নিয়োগদাতারা নিজেদের প্রতিষ্ঠানের জন্য প্রায় সময় দক্ষ কর্মী খুঁজে থাকেন। তাই আপনার যদি কাজের অভিজ্ঞতা ভালো হয় আর প্রয়োজনীয় দক্ষতাগুলো থাকে, তাহলে চাকরি পাবার সম্ভাবনা অনেক বেড়ে যায়। তবে এর জন্য আপনার প্রোফাইল ঠিকভাবে গোছানো থাকা জরুরি।

নেটওয়ার্কিং

আপনার বন্ধুবান্ধব, আত্মীয়স্বজন, শিক্ষক কিংবা পরিচিত যেকোন মানুষের মাধ্যমে চাকরির খবর আসতে পারে। বিশেষ করে বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় থেকে এ কারণে বিভিন্ন পর্যায়ের পেশাজীবীদের সাথে সৌহার্দ্যপূর্ণ ও দীর্ঘমেয়াদী সম্পর্ক গঠন করা জরুরি।

Loading

Leave a Reply

আপনার নাম ও ইমেইল ঠিকানা দেয়া আবশ্যক। তবে মতামতের সাথে ইমেইল দেখানো হবে না।