জিআইএস স্পেশালিস্ট

জিআইএস স্পেশালিস্ট: ক্যারিয়ার প্রোফাইল - ক্যারিয়ারকী (CareerKi)

জিওগ্রাফিক ইনফরমেশন সিস্টেম সংক্ষেপে GIS, এমন একটি প্রযুক্তি যার মাধ্যমে একজন জি আই এস স্পেশালিষ্ট ভৌগোলিক তথ্য ও উপাত্ত সংগ্রহ, বিশ্লেষণ, সংরক্ষণ ও বিপণন/উপস্থাপন করেন। ভৌগোলিক তথ্যের পাশাপাশি নানাবিধ তথ্য ও উপাত্তের মাধ্যমে নগর পরিকল্পনা, কৃষি, দুর্যোগ ব্যবস্থাপনা, যোগাযোগ, শিক্ষা, স্বাস্থ্য, প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা ও ব্যবসা প্রতিষ্ঠান এর জন্য উপযুক্ত স্থান নির্ণয় করার ক্ষেত্রে পৃথিবী ব্যাপী GIS এর ব্যবহার হয়ে থাকে। সহজভাবে নির্ভুল তথ্য প্রদান করে GIS প্রযুক্তি। অন্যান্য দেশের পাশাপাশি বাংলাদেশেও সরকারি/বেসরকারি বিভিন্ন কাজে এর ব্যবহার দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

এক নজরে একজন জিআইএস স্পেশালিস্ট

সাধারণ পদবী:এক্সিকিউটিভ GIS এন্ড WEB ম্যাপিং/GIS এন্ড ইনফরমেশন/ GIS অ্যাসিস্টেন্ট
বিভাগ:জিওগ্রাফি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স
প্রতিষ্ঠানের ধরন:সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান, এনজিও, গবেষণা কেন্দ্র, বিদেশী দাতা সংস্থা
ক্যারিয়ারের ধরন:পার্ট-টাইম, ফুল টাইম
লেভেল:এন্ট্রি, মিড
অভিজ্ঞতা সীমা:কাজ ও প্রতিষ্ঠানসাপেক্ষ
সম্ভাব্য বেতনসীমা:শুরুতে মাসিক ২৫-৩০ হাজার টাকা
সম্ভাব্য বয়সসীমা:প্রতিষ্ঠানসাপেক্ষ
মূল স্কিল:ArcGIS এবং QGIS এর মত সফটওয়্যার ব্যবহারে দক্ষতা থাকতে হবে
বিশেষ স্কিল:ভৌগোলিক জ্ঞান, সৃজনশীলতা, বিশ্লেষণী ক্ষমতা, সমস্যা সমাধানের দক্ষতা।

একজন GIS স্পেশালিষ্ট কোথায় কাজ করে থাকেন?

GIS স্পেশালিস্ট সাধারণত সরকারি বিভিন্ন উন্নয়নমূলক খাতে গবেষণা ও সার্ভের কাজে নিযুক্ত থাকেন। এছাড়া তথ্য প্রযুক্তি খাত, স্থাপত্য ও আবাসন, পরিকল্পনা, জ্বালানী খাত, স্বাস্থ্য সেবা, ইন্ডাস্ট্রি কাঁচামাল, টেলিকমিউনিকেশন, ইউটিলিটি, বেসরকারি ব্যবসা প্রতিষ্ঠান, কৃষিখাত, এনজিও, জরিপ, ম্যাপিং সেক্টর GIS স্পেশালিষ্ট এর মূল কাজের ক্ষেত্র।
এছাড়াও অনলাইন ওয়ার্কপ্লেসে ফ্রিল্যান্সার হিসেবে কাজ করার সুযোগ রয়েছে। আপওয়ার্ক কিংবা অন্যান্য ফ্রিল্যান্সিং সাইটে এসব কাজের সন্ধান হরহামেশাই মেলে।

একজন GIS স্পেশালিষ্ট কী ধরনের কাজ করেন?

  • ভৌগোলিক তথ্য সংগ্রহ করা GPS এর মাধ্যমে;
  • একই ভৌগোলিক স্থানের উপাত্ত সেকেন্ডারি সোর্স থেকে সংগ্রহ করা;
  • ভৌগোলিক ডাটাবেইজ তৈরি করা;
  • ডাটা ম্যানেজমেন্ট;
  • ডাটা অ্যানালাইসিস, ক্লায়েন্ট এর প্রয়োজন অনুযায়ী (Arc GIS, QGIS সফটওয়্যার এর মাধ্যমে);
  • ডাটা ইন্ট্রিগেশন যেমনঃ সেন্সাস ডাটা, অ্যাডমিন্সট্রেটিভ ডাটা অ্যানালাইসিস এ সংযুক্ত করা;
  • ম্যাপ তৈরি করা।

একজন GIS স্পেশালিস্টের কী ধরনের শিক্ষাগত যোগ্যতা থাকতে হয়?

বাংলাদেশে জিওগ্রাফিক ইনফরমেশন সিস্টেমের উপর কোথাও ব্যাচেলর বা মাস্টার্স ডিগ্রী দেওয়া হয়না। তবে শর্ট কোর্স এর সুযোগ রয়েছে। বিদেশে এই বিষয়ে পড়াশোনার সুযোগ অনেক। বাংলাদেশে চাকুরী ক্ষেত্রে বিকল্প হিসেবে GIS এর সাথে সংশ্লিষ্ট অন্যান্য ডিগ্রী চাওয়া হয়। যেমন অরো সলিউশনস লিমিটেড GIS and Web Mapping Executive পদের জন্য GIS এর পাশপাশি জিওইনফরমেটিক্স, জিওগ্রাফি,প্ল্যানিং, সিভিল ইঞ্জিনিয়ারিং এ মাস্টার্স ডিগ্রীধারীদের অগ্রাধিকার দিবে।

কী ধরণের দক্ষতা থাকতে হয় একজন GIS স্পেশালিষ্ট হতে হলে?

  • GIS স্পেশালিস্ট হতে হলে অবশ্যই ArcGIS বা ওপেন সোর্স সফটওয়ার QGIS এ দক্ষ হতে হবে। সফটওয়্যারগুলো ব্যবহার করে বিভিন্ন সমস্যা সমাধানের দক্ষতা থাকতে হবে, এছাড়া বিভিন্ন ডাটাবেজ থেকে বিনামূল্যে ডাটা কালেকশন সম্পর্কিত জ্ঞান থাকতে হবে;
  • সঠিক ও নির্ভুল ভাবে তথ্যের ভিত্তিতে ও বৈজ্ঞানিক উপায়ে তথ্য উপস্থাপন করতে হবে। অনেক কোম্পানি জাভা ও পাইথনের মত প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে দক্ষ কর্মী চেয়ে থাকে।

কোথায় পড়বেন GIS?

বাংলাদেশে GIS এ স্নাতক না থাকলেও মাস্টার্স ও ডিপ্লোমা লেভেলে GIS কোর্স বিদ্যমান। মাস্টার্স লেভেলে ভর্তি হতে হলে যে কোন বিষয়ে স্নাতক থাকতে হবে। মিলিটারি ইন্সটিটিউট অব সায়েন্স এন্ড টেকনোলজি(MIST), ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগ, বুয়েট-জাপান ইন্সটিটিউট অব ডিসাস্টার প্রিভেনশন এন্ড আরবান সেইফটি(BUET-JIDPUS) থেকে GIS এর উপর কোর্স করানো হয় । এছাড়া বেসরকারি প্রতিষ্ঠান জিও-প্ল্যানিং ফর এডভ্যান্সড ডেভেলপমেন্ট(GPAD) ট্রেনিং সেন্টার, বাংলাদেশ সেন্টার ফর এডভ্যান্সড স্টাডিজে GIS কোর্স করানো হয়।

খুলনা বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আরবান এন্ড রুরাল প্ল্যানিং(URP) ডিপার্টমেন্ট এবং নর্থ সাউথ ইউনিভার্সিটির(NSU) এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড ম্যানেজমেন্ট ডিপার্টমেন্টে ব্যাচেলর ও মাস্টার্স উভয় কোর্সে GIS পড়ানো হয়

একজন GIS স্পেশালিষ্ট এর কাজের ক্ষেত্র ও সুযোগ কেমন?

GIS টেকনোলজির ব্যবহার দিন দিন বৃদ্ধি পাচ্ছে। সরকারী-বেসরকারি বিভিন্ন পরিকল্পনা খাতে GIS স্পেশালিস্টদের কাজের সুযোগ অনেক। এছাড়া যেসকল সংস্থা পরিবেশ ও খাদ্য উন্নয়ন নিয়ে কাজ করে সেখানে GIS স্পেশালিষ্ট প্রয়োজন। স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রণালয়, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডে চাকুরীর সুযোগ আছে। এছাড়া ইন্সটিটিউট অব ওয়াটার মডেলিং, সেন্টার ফর এনভায়রনমেন্টাল এন্ড জিওগ্রাফিক ইনফরমেশন সার্ভিস, ইন্টারন্যাশনাল মেইজ এন্ড হুইট ইমপ্রুভমেন্ট সেন্টার, জাতিসংঘের বিভিন্ন প্রোগ্রাম, ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনে GIS স্পেশালিস্টরা বড় পদে কাজ করছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (NSU), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়(BUET), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে গবেষণার সুযোগ আছে।

একজন GIS স্পেশালিস্টের মাসিক আয় কেমন?

যেহেতু এটি একটি টেকনিক্যাল কাজ, সেক্ষেত্রে অভিজ্ঞতা ও প্রতিষ্ঠানের উপর নির্ভর করে মাসিক আয় নির্ধারিত হয়।
শুরুতে দেশীয় প্রতিষ্ঠানে মাসিক ২৫ থেকে ৩০ হাজার টাকা উপার্জন সম্ভব। কয়েক বছরের অভিজ্ঞতা থাকলে বিদেশী প্রতিষ্ঠানে আরো বেশি টাকা উপার্জন করা যায়। যেমন ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন ৪ বছরের অভিজ্ঞ একজন GIS এসিস্ট্যান্ট এর জন্য মাসিক ৭৭ হাজার টাকা বেসিক স্যালারি অফার করেছে। কারিতাসের মত বিদেশী এনজিও তে GIS স্পেশালিস্টদের বেতন লাখ টাকার উপরে।

ক্যারিয়ার কেমন হতে পারে একজন GIS স্পেশালিস্টের?

GIS এর ব্যাবহার এখন সব ধরনের প্রতিষ্ঠানে বিদ্যমান। এর ব্যবহার দেশে দিন দিন বৃদ্ধি পাচ্ছে। প্রায় সব প্রতিষ্ঠানে GIS স্পেশালিস্টের ভিন্ন ভিন্ন দায়িত্ব ও কাজ থাকে। পেশাটি মাল্টিডাইমেনশনাল তাই এই পেশায় ক্যারিয়ার সুনিশ্চিত ও নির্ভরযোগ্য।

Loading

One thought on “জিআইএস স্পেশালিস্ট

Leave a Reply

আপনার নাম ও ইমেইল ঠিকানা দেয়া আবশ্যক। তবে মতামতের সাথে ইমেইল দেখানো হবে না।