টেইলর: দর্জি

ক্যারিয়ার কন্টেন্ট - ক্যারিয়ারকী (CareerKi)

একজন টেইলর কোন ধরনের প্রতিষ্ঠানে কাজ করেন?

একজন টেইলর নামি-দামি কাপড়ের ব্র্যান্ড বিশেষত পুরুষের স্যুট, শার্ট, মেয়েদের বিভিন্ন ধরনেরপোশাকের নামকরা প্রতিষ্ঠানের পাশাপাশি সকল ধরনের টেইলার্স এমনকি স্বাধীনভাবেও কাজ করে থাকেন।

একজন টেইলর কী ধরনের কাজ করেন?

  •       পোশাক তৈরির জন্য ক্রেতার দেহের বিভিন্ন অংশের পরিমাপ করেন
  •        নকশা ও পরিমাপ অনুযায়ী কাপড় কাটেন
  •       পোশাকের যেখানে যেখানে পরিবর্তন প্রয়োজন তা চিহ্নিত করেন
  •       পোশাক সেলাই করেন
  •       পোশাকের নকশা করেন বা পুরাতন কোন নকশা ব্যবহার করে পোশাক তৈরি করেন
  •       পোশাকের নকশা ও ব্যবহৃত কাপড় অনুযায়ী মূল্য নির্ধারণ করেন
  •        ক্রেতাগণের পোশাকের মাপ এবং নকশা সংরক্ষণ করেন
  •        তৈরিকৃত পোশাকে কোথাও সমস্যা হলে প্রয়োজনে সাইজ বা ডিজাইনে সম্ভাব্য পরিবর্তন আনেন
  •        পুরাতন পোশাকের কোন অংশ (পকেট, বোতাম, জিপার, শাড়ির পাড়) নষ্ট হয়ে গেলে তার পরিবর্তন করেন

একজন টেইলরের যোগ্যতা কী?

একজন টেইলর হতে চাইলে শিক্ষাগত যোগ্যতার চেয়ে কাজের দক্ষতা অধিক গুরুত্বপূর্ণ। তবে বড় বড় ব্র্যান্ডের দোকানে টেইলর হিসেবে কাজ করতে চাইলে অবশ্যই শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন। অধিকাংশ ক্ষেত্রেই মাস্টার টেইলরের সহকারি হিসেবে কাজ করেই সবাই কাজের অভিজ্ঞতা অর্জন করে। ইন্সটিটিউট অফ সায়েন্স ট্রেড এন্ড টেকনোলজি থেকে ড্রেস মেকিং এন্ড টেইলরিং এর উপর সার্টিফিকেট কোর্স ছাড়াও অসংখ্য এনজিও ও ক্ষুদ্র প্রশিক্ষণ কেন্দ্রও নারী-পুরুষদের টেইলরিং এর উপর প্রশিক্ষণ দিয়ে স্বাবলম্বী হিসেবে গড়ে তোলার জন্য কাজ করছে।

একজন টেইলর হিসেবে কাজ করতে চাইলে অনেক সূক্ষভাবে কাজ করতে হবে। সামান্য ভুলের কারণে সম্পূর্ণ পোশাক নষ্ট হয়ে যেতে পারে। টেইলরকে ধৈর্যশীল হতে হবে এবং ক্রেতার সন্তুষ্টির প্রতি মনোযোগ দিতে হবে। ক্রেতার কোন অভিযোগ থাকলে তা সমাধানের সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যেতে হবে। একজন টেইলরের অবশ্যই ভালো কমিউনিকেশন স্কিল থাকতে হবে। তা না হলে ক্রেতা থেকে সঠিক তথ্য আদায় করা সম্ভব হবেনা এবং তা সঠিকভাবে বাকি কর্মীদের নিকটও পৌঁছানো প্রয়োজন। একজন টেইলরকে নকশার ব্যাপারে আধুনিক ও রুচিশীল হতে হবে। নিত্য নতুন বিভিন্ন নকশা সম্পর্কে ধারণা রাখতে হবে এবং সুরুচিপূর্ণভাবে স্যুট, শার্ট, বিয়েরপোশাক, মেয়েদের বিভিন্ন আধুনিক পোশাক তৈরিতে অভিজ্ঞ হতে হবে।

একজন টেইলরের মাসিক আয় কেমন?

টেইলরের বেতন প্রতিষ্ঠানের আকার, কাজের ধরন এবং স্থানের উপর নির্ভর করে। ছোট-মাঝারি আকারের দোকানে কাজ করলে মাসিক ১২-২০ হাজার টাকা উপার্জন সম্ভব। অভিজাত এলাকায় কিংবা নামি-দামি ব্র্যান্ডের দোকানে কাজ করলে মাসিক ৩০-৪০ হাজার কিংবা দক্ষ এবং অভিজ্ঞ হলে আরো বেশি হওয়া সম্ভব। একজন টেইলরের উপার্জন কাজের প্রাপ্যতার উপরও নির্ভর করে। বিভিন্ন উৎসবের সময় অধিক উপার্জন করা সম্ভব।

Loading

Leave a Reply

আপনার নাম ও ইমেইল ঠিকানা দেয়া আবশ্যক। তবে মতামতের সাথে ইমেইল দেখানো হবে না।