পাম্প অপারেটর

ক্যারিয়ার কন্টেন্ট - ক্যারিয়ারকী (CareerKi)

একজন পাম্প অপারেটর কোথায় কাজ করেন?

যে কোন ধরনের অফিস বা প্রতিষ্ঠানের রেস্ট হাউজ এবং প্রাতিষ্ঠানিক ভবনের জন্য পানির পাম্পের প্রয়োজন হয়। সেক্ষেত্রে পানির পাম্পের দেখভাল করা এবং এর ব্যবস্থাপনার জন্য একজন পাম্প অপারেটর নিয়োগ দেওয়া হয়ে থাকে। তাই রেস্ট হাউজ আছে কিংবা আলাদা ধরনের শুধুমাত্র একটি প্রতিষ্ঠানের প্রাতিষ্ঠানিক ভবন আছে এমন প্রতিষ্ঠানেই সাধারণত একজন পাম্প অপারেটরকে নিয়োগ দেওয়া হয়। তবে অনেকগুলো প্রতিষ্ঠান আছে এমন কোন অফিস ভবনের ক্ষেত্রে সাধারণত পাম্প অপারেটর প্রতিষ্ঠানভিত্তিক নিয়োগ না দিয়ে বরং নিয়োগ দেওয়া হয় ভবনভিত্তিক হিসাব অনুযায়ী।

একজন পাম্প অপারেটর কী ধরনের কাজ করেন?

আপনি যদি একজন পাম্প অপারেটর হন সেক্ষেত্রে আপনার কাজ হবে নিম্নরূপ –

১। অফিস, রেস্ট হাউজ অথবা হোটেল ভবনের পানিসরবরাহকারী পাম্পের সামগ্রিক দেখভাল করা এবং পাম্প সচল আছে কিনা সে দিকে খেয়াল রাখার দায়িত্ব পালন করতে হয় একজন পাম্প অপারেটরকে।  

২। সময়মত পানির পাম্প চালু করা এবং বন্ধ করার কাজ করতে হয় একজন পাম্প অপারেটরকে। এক্ষেত্রে কোনভাবে যাতে পানির অপচয় না হয় তা নিশ্চিত করা জরুরি।

৩। শুধুমাত্র পাম্প চালু করা এবং বন্ধ করা নয় বরং পাম্পের যান্ত্রিক দিক সম্পর্কে প্রাথমিক ধারণা রাখতে হয় একজন পাম্প অপারেটরকে। পাম্পের সমস্যা যদি প্রাথমিকভাবে নির্ণয় করা যায় এবং ছোট সমস্যার ক্ষেত্রে একজন পাম্প অপারেটরকেই পাম্প সচল করার কাজ সম্পাদন করতে হয় একজন পাম্প অপারেটরকে। এক্ষেত্রে পেশাগত ট্রেড সার্টিফিকেট পাম্প সম্পর্কে আপনার প্রাথমিক দক্ষতা ও ধারণার প্রমাণ বহন করে।

৪। পাম্পের মাধ্যমে পানি উত্তোলন করা সম্ভব না হলে সে ব্যাপারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো একজন পাম্প অপারেটরের দায়িত্ব।

৫। ভবনে পানি সংকট দেখা দিলে বা পানির সরবরাহ কোন কারণে নির্দিষ্ট সময় বন্ধ থাকলে সে ব্যাপারে যথাযথ তথ্য জানতে হয় একজন পাম্প অপারেটরের। এ ব্যাপারে প্রয়োজনীয় তথ্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জ্ঞাপন করার কাজ একজন পাম্প অপারেটরকে সম্পন্ন করতে হয়।  

একজন পাম্প অপারেটরের কী ধরনের যোগ্যতা থাকতে হয়?

১। পাম্প অপারেটর হিসেবে নিয়োগ পেতে চাইলে আপনাকে ন্যূনতম জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) অথবা অষ্টম শ্রেণি পাস হতে হবে।  

২। পাম্প অপারেটর হিসেবে কাজ করতে চাইলে সাধারণত পূর্ব অভিজ্ঞতা গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হয়। এক্ষেত্রে পাম্প অপারেটর হিসেবে ৩ বছরের পূর্ব অভিজ্ঞতা থাকলে সাধারণত আপনাকে নিয়োগ দেওয়া হবেঅভিজ্ঞতা আরও কম হলেও কিছু ক্ষেত্রে নিয়োগ পাওয়া যেতে পারে তবে অভিজ্ঞতা থাকলে প্রার্থী হিসেবে আপনি প্রাধান্য পাবেন।  

৩। পাম্প অপারেটর হিসেবে নিয়োগ পেতে চাইলে সাধারণত কোন বয়সসীমা উল্লেখ করা থাকে না

৪। পাম্প অপারেটর হিসেবে কাজ করতে চাইলে স্বীকৃত প্রতিষ্ঠান হতে পাম্প অপারেটর বিষয়ে পেশাগত ট্রেড সার্টিফিকেট অর্জন করা আবশ্যক। এই পেশাগত ট্রেড সার্টিফিকেট ব্যতীত আপনি প্রার্থী হিসেবে নিয়োগের জন্য আবেদন করতে পারবেন না।  

৫। পাম্প অপারেটর হিসেবে সাধারণত পুরুষদের নিয়োগ দেওয়া হয়ে থাকে। নিয়োগ বিজ্ঞপ্তিতে সাধারণত নির্দিষ্ট করে এ ব্যাপারে উল্লেখ করা থাকে।

একজন পাম্প অপারেটরের মাসিক আয় কেমন?

একজন পাম্প অপারেটরের মাসিক আয় সরকার নির্ধারিত জাতীয় বেতন স্কেল অনুযায়ী শুরু হবে ৮৮০০ টাকা থেকে।

 

 

Leave a Reply

আপনার নাম ও ইমেইল ঠিকানা দেয়া আবশ্যক। তবে মতামতের সাথে ইমেইল দেখানো হবে না।