পোর্টফোলিও: কী ও কেন

পোর্টফোলিও: কী ও কেন - ক্যারিয়ারকী (CareerKi)

পোর্টফোলিও আপনার প্রফেশনাল জ্ঞান, দক্ষতা, গুণাবলি ও অর্জন উপস্থাপনের একটি উপায়। এর মাধ্যমে আগ্রহী যে কেউ আপনার কর্মজীবন সম্পর্কে পরিষ্কার ধারণা পেতে পারেন। বিশেষ করে নতুন চাকরি বা কাজ পাবার বেলায় এটি আপনাকে সাহায্য করবে।

প্রফেশনাল পোর্টফোলিও বলতে কী বোঝায়?

প্রফেশনাল পোর্টফোলিও হলো আপনার যাবতীয় উল্লেখযোগ্য কাজের একটি সংকলন। আপনি যেসব বিষয়ের উপর কাজ করেছেন, সেগুলোর বিস্তারিত বর্ণনা বা ভিজ্যুয়াল উপস্থাপনের মাধ্যমে এটি তৈরি করা সম্ভব।

পেশা আর কাজের ক্ষেত্র অনুযায়ী পোর্টফোলিওর ধরন আলাদা হয়। যেমন, একজন সেলস ম্যানেজার তার ক্লায়েন্টের সংখ্যা, সেলসের পরিমাণ ও সেলস কর্মী ব্যবস্থাপনা সম্পর্কিত তথ্য একটি ডকুমেন্টে সংরক্ষণ করতে পারেন। আবার আপনি একজন গ্রাফিক ডিজাইনার হলে আপনার কাছে থাকা উচিত নিজের করা ডিজাইনের নমুনা আর ডিজাইনে ব্যবহৃত সফটওয়্যার বা টুল ও ক্লায়েন্ট সম্পর্কিত তথ্য।

পোর্টফোলিওর ফরম্যাট কেমন হয়?

প্রয়োজন অনুযায়ী বিভিন্ন ফরম্যাটে পোর্টফোলিও বানানো সম্ভব। যেমন:

  • ওয়ার্ড ডকুমেন্ট
  • এক্সেল শীট
  • পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন
  • ব্যক্তিগত ওয়েবসাইট ও ব্লগ
  • কমিউনিটি ওয়েবসাইট

পোর্টফোলিও কেন গুরুত্বপূর্ণ?

একটি পোর্টফোলিও আপনার প্রফেশনাল দক্ষতা, জ্ঞান ও অভিজ্ঞতার একটি বড় প্রমাণ। একজন সম্ভাব্য নিয়োগদাতা এর মাধ্যমে আপনার কাজের মান ও প্রক্রিয়া সম্পর্কে পরিষ্কার ধারণা পান।

প্রায় সব চাকরির জন্য সিভি বা রেজ্যুমে দরকার হয়। কিন্তু সেখানে শুধু আপনার কর্মজীবনের একটি সারাংশ থাকে। আপনি ঠিক কোন ধরনের কাজ করেছেন, কীভাবে সে কাজ করেছেন ও কাজের সর্বশেষ ফলাফল কী – সিভি/রেজ্যুমে থেকে এসব বিষয়ে ধারণা পাওয়া যায় না। তাই আপনার উল্লেখযোগ্য কাজের একটি সংগ্রহ থাকলে তা প্রফেশনাল দক্ষতাকে ফুটিয়ে তুলতে পারবে।

কোন কোন পেশায় পোর্টফোলিও দরকার হয়?

কমবেশি সব কাজের জন্য পোর্টফোলিও বানানো যায়। যেমন, একজন বেকার নিজের তৈরি কেক ও পেস্ট্রির ছবি দিয়ে তার বেকিং দক্ষতা নিয়ে অন্যদের জানাতে পারেন। তবে সব পেশায় এর প্রয়োজন হয় না। যেসব পেশায় এটি কাজে দেবে, তার মধ্যে উল্লেখযোগ্য হলো:

Loading

One thought on “পোর্টফোলিও: কী ও কেন

Leave a Reply

আপনার নাম ও ইমেইল ঠিকানা দেয়া আবশ্যক। তবে মতামতের সাথে ইমেইল দেখানো হবে না।