প্লাম্বার

ক্যারিয়ার কন্টেন্ট - ক্যারিয়ারকী (CareerKi)

একজন প্লাম্বার কোন ধরনের শিল্পে কাজ করেন?

একজন প্লাম্বার/স্যানিটারি মিস্ত্রি যে কোন ধরনের নির্মাণাধীন/নির্মিত ভবন বা স্থাপনা যেখানে পানি সরবরাহ ও পয়ঃ নিষ্কাশন সংক্রান্ত কাজ বিদ্যমান সেখানে কাজ করেন।

একজন প্লাম্বার কী ধরনের কাজ করেন?

একজন প্লাম্বার বাড়ির ব্লু প্রিন্ট/নকশায় পানি সরবরাহ ও পয়ঃ নিষ্কাশন প্রণালী পর্যবেক্ষণ করেন এবং সেই অনুযায়ী ব্যবস্থা নেন।

এছাড়া বিদ্যমান পানি সরবরাহ এবং পয়ঃ নিষ্কাশন ব্যবস্থায় কোন রকম সমস্যা হলে তিনি না মেরামত করেন।

একজন প্লাম্বারের যোগ্যতা কী?

কোন প্রতিষ্ঠানের অধীনে কাজ করতে চাইলে সামান্য শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন। প্রতিষ্ঠানভেদে এ যোগ্যতা ৬ষ্ঠ শ্রেণি থেকে মাধ্যমিক পাশ। তবে প্লাম্বিং এর উপর ট্রেড কোর্স করা থাকলে তাকে অবশ্যই অগ্রাধিকার দেওয়া হয়।

একজন প্লাম্বারের যেমন নকশা পাঠ করার দক্ষতা থাকতে হবে তেমনি নিখুঁত হিসাবের মাধ্যমে পাইপ কাটা, বাঁকানো, জোড়া লাগানো সহ অন্যান্য কাজে দক্ষ হতে হবে। এছাড়া চট করেই পানি সরবরাহ ও পয়ঃ নিষ্কাশন লাইনের যে কোন সমস্যা অনুধাবন এবং তা সমাধানের পর্যাপ্ত জ্ঞান ও দক্ষতা থাকতে হবে।

একজন প্লাম্বারের মাসিক আয় কেমন?

সরকারি যে কোন প্রতিষ্ঠানে একজন প্লাম্বার গ্রেড-২০ অনুযায়ী ৯ হাজার টাকা বেতন পান। এ গ্রেডে সর্বোচ্চ বেতন ২০ হাজার টাকা। বেসরকারি যে কোন প্রতিষ্ঠানে কর্মরত প্লাম্বারের মাসিক বেতন ৮-১২ হাজার টাকা। এছাড়া একজন প্লাম্বারের স্বাধীনভাবে বাসা-বাড়ী, অফিসে কাজের মাধ্যমে অর্থ উপার্জনের সুযোগ আছে। কোন প্রতিষ্ঠানে স্থায়ীভাবে কর্মরত প্লাম্বারও অবসর সময়ে স্বাধীনভাবে কাজ করে অতিরিক্ত উপার্জন করতে পারেন।

 

Loading

Leave a Reply

আপনার নাম ও ইমেইল ঠিকানা দেয়া আবশ্যক। তবে মতামতের সাথে ইমেইল দেখানো হবে না।