ফটোগ্রাফি কোর্স যেখানে করবেন

বাংলাদেশে ফটোগ্রাফি কোর্স - ক্যারিয়ারকী (CareerKi)

আমরা কমবেশি সবাই মোবাইল বা ক্যামেরার মাধ্যমে ছবি তুলতে পারি। টুকটাক ছবি তুলতে তুলতে কেউ কেউ কাজটি বেশ পছন্দ করে ফেলেন। এখন দেশে তাই অনেকে ফটোগ্রাফিকে পেশা হিসাবে বেছে নিতে চান। কিন্তু এ পেশায় ভালো কিছু করতে হলে প্রয়োজন একজন শিল্পীর চোখ আর মনন। এ বিষয়ে কোর্স করা থাকলে তা বেশ কাজে দেয়। কোথায় ফটোগ্রাফি কোর্স করতে পারেন, সে ব্যাপারে জেনে নিন এ লেখায়।

বর্তমানে দেশে ৩টি প্রধান ফটোগ্রাফি শিক্ষা প্রতিষ্ঠান আছে। এগুলো হচ্ছে পাঠশালা, কাউন্টার ফটো ও বেগার্ট। এসব প্রতিষ্ঠান বিভিন্ন ধরনের ও মেয়াদের কোর্স পরিচালনা করে থাকে।

পাঠশালা

১৯৯৮ সালে প্রতিষ্ঠিত হওয়া সাউথ এশিয়ান মিডিয়া ইন্সটিটিউট বা পাঠশালা দক্ষিণ এশিয়াতে ফটোগ্রাফি স্কুলের পথিকৃৎ। এ প্রতিষ্ঠানে বিভিন্ন ফটোগ্রাফি কোর্স অফার করা হয়। বর্তমানে পাঠশালার সাথে আন্তর্জাতিক কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের এক্সচেঞ্জ প্রোগ্রাম চালু রয়েছে।

যারা মাত্র ফটোগ্রাফি শুরু করছেন, তাদের জন্য রয়েছে এক মাসের বেসিক কোর্স। এর খরচ ৫০০০ টাকা। আর যারা এর আগে কিছুটা কাজ শিখেছেন, তাদের জন্য ফাউন্ডেশন কোর্স ভালো হতে পারে। এর বর্তমান খরচ ৭১০০ – ৭৬০০ টাকা। এছাড়া, প্রফেশনাল কোর্স ও মাঝে মাঝে বিশেষ কিছু ওয়ার্কশপে অংশ নেয়ার ব্যবস্থা রয়েছে।

কাউন্টার ফটো

ছবির মাধ্যমে মানবাধিকার লঙ্ঘন আর রাষ্ট্রীয় সন্ত্রাসের বিরুদ্ধে প্রতিবাদের লক্ষ্য নিয়ে প্রতিষ্ঠিত হয়েছিলো কাউন্টার ফটো। প্রতিষ্ঠানটি ফটোগ্রাফি বিষয়ক বিভিন্ন কোর্স ও ওয়ার্কশপের আয়োজন করে।

একদম প্রাথমিক পর্যায়ের ফটোগ্রাফি শেখানোর জন্য কাউন্টার ফটোর রয়েছে এলিমেন্টারি কোর্স। ৫০০০ টাকা খরচ হয় এতে। এ কোর্স শেষে বা ফটোগ্রাফির খুঁটিনাটি নিয়ে মোটামুটি ধারণা থাকলে করতে পারেন অ্যাডভান্সড কোর্স। দুই মাসব্যাপী এ কোর্সের ভর্তি ফি ৭০০০ টাকা।

কাউন্টার ফটো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত। চাইলে এখানে ফটোগ্রাফিতে প্রফেশনাল ডিপ্লোমা কোর্স বা পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রি নিতে পারেন। অন্যদিকে এ প্রতিষ্ঠানে রয়েছে বিভিন্ন প্রফেশনাল ফটোগ্রাফারদের কাছে কাজ শেখার সুযোগ। সার্ক দেশগুলোর নাগরিকদের জন্য ৫০০ ইউএস ডলার, এশিয়ার অন্য দেশগুলোর নাগরিক হলে ১০০০ এবং অন্য দেশের নাগরিকদের জন্য ২০০০ ইউএস ডলার ফির বিনিময়ে এ কর্মসূচিতে অংশগ্রহণ করা যায়।

পাঠশালার মতো কাউন্টার ফটোতেও রয়েছে এক্সচেঞ্জ প্রোগ্রাম

বেগার্ট ইন্সটিটিউট অফ ফটোগ্রাফি

১৯৬০ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশের প্রথম ফটোগ্রাফি শিক্ষা কেন্দ্র বেগার্ট। এ প্রতিষ্ঠানে রয়েছে বেসিক ও অ্যাডভান্সড কোর্সে ভর্তির ব্যবস্থা। এছাড়া এক বছরের ডিপ্লোমা কোর্সেও ভর্তি হতে পারেন।

আলিয়ঁস ফ্রঁসেজ

ফরাসি সংস্কৃতি কেন্দ্র আলিয়ঁস ফ্রঁসেজ তাদের ধানমন্ডি, উত্তরা ও গুলশান শাখায় স্কুল অফ সিনেমার অধীনে ফটোগ্রাফি কোর্স করিয়ে থাকে। এতে রয়েছে এক মাসব্যাপী শর্ট কোর্স, যার কোর্স ফি ৩৭০০ টাকা। এছাড়া, ৬ মাসব্যাপী ডিপ্লোমা ইন ডিজিটাল ফটোগ্রাফি কোর্সের খরচ প্রতি মাসে ৭৪০০ টাকা।

ঢাকা ইউনিভার্সিটি ফটোগ্রাফিক সোসাইটি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে হলেও এ সংগঠন সবার জন্য উন্মুক্ত প্রশিক্ষণ করিয়ে থাকে। প্রায় তিন মাসব্যাপী এ কর্মসূচির ফি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য দুই হাজার টাকা আর বাকিদের জন্য তিন হাজার টাকা।

ফটোগ্রাফি কোর্স করার অন্যান্য জায়গা

উপরিউক্ত প্রতিষ্ঠানগুলো ছাড়াও দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ফটোগ্রাফি ক্লাবগুলো নিজেদের সদস্যদেরকে প্রাথমিক পর্যায়ের প্রশিক্ষণ দিয়ে থাকে। অন্যদিকে বর্তমানে থ্রু দ্য লেন্সের মতোর বিভিন্ন সক্রিয় অনলাইন কমিউনিটির সাথে যুক্ত হবার ব্যবস্থা রয়েছে।

শখের বশে হোক বা পেশা হিসাবে ফটোগ্রাফি বেছে নেবার জন্য হোক, ভালো ফটোগ্রাফি কোর্স করার মাধ্যমে ছবি তোলার জ্ঞান ও দক্ষতা বাড়িয়ে নিতে পারেন যেকোন সময়।

Leave a Reply

আপনার নাম ও ইমেইল ঠিকানা দেয়া আবশ্যক। তবে মতামতের সাথে ইমেইল দেখানো হবে না।