ফায়ারম্যান

ক্যারিয়ার কন্টেন্ট - ক্যারিয়ারকী (CareerKi)

একজন ফায়ারম্যান কোন ধরনের প্রতিষ্ঠান বা শিল্পে কাজ করেন?

বর্তমান সময়ে বড় বড় আবাসিক স্থাপনা, স্যাটেলাইট সিটি, শিল্প কারখানার সংখ্যা বৃদ্ধি পাওয়াতে সেসব প্রতিষ্ঠান নিরাপত্তা নিশ্চিতকরনের তাগিদে নিজস্ব অগ্নি নির্বাপন কর্মী বা ফায়ারম্যান নিয়োগ দেয় সেনাবাহিনীতেও আলাদা নিয়োগের মাধ্যমে ফায়ারম্যান রাখা হয়।

একজন ফায়ারম্যান কী ধরনের কাজ করেন?

একজন ফায়ারম্যান মূলত বড় বড় প্রতিষ্ঠানে নিয়োগকৃত নিজস্ব অগ্নিনির্বাপক কর্মী প্রতিষ্ঠানে আগুন লাগলে ফায়ার সার্ভিস আগমনের পূর্বে একজন ফায়ারম্যান যতটা সম্ভব অগ্নি নিয়ন্ত্রণের চেষ্টা করে ক্ষয়ক্ষতি কমাবার চেষ্টা করেন একজন ফায়ারম্যান অগ্নি নির্বাপক গ্যাস বা রিসার্ভকৃত পানি দিয়ে অগ্নি নির্বাপনের চেষ্টা করেন সাথে সাথে আটকে পরা মানুষদের নিরাপদ অবস্থান নিশ্চিত করেন অগ্নি দুর্ঘটনা ছাড়াও প্রতিষ্ঠানের যে কোন ধরনের দুর্ঘটনায় একজন ফায়ারম্যান কাজ করেন অনেক প্রতিষ্ঠানে ফায়ারম্যান নিরাপত্তা প্রহরী হিসেবেও কাজ করেন

একজন ফায়ারম্যানের যোগ্যতা কী?

বেসরকারি প্রতিষ্ঠানে ফায়ারম্যান হিসেবে কাজের জন্য মাধ্যম বা সমমানের পরীক্ষা পাশ করতে হবে। তবে কেউ অভিজ্ঞ ও ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স থেকে প্রশিক্ষণ প্রাপ্ত হলে তার জন্য শিক্ষাগত যোগ্যতা শিথিল করা হয়। ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স থেকে অবসরপ্রাপ্ত দমকল কর্মীদের অধিকাংশ প্রতিষ্ঠানেই অগ্রাধিকার দেওয়া হয় । ফায়ারম্যান হিসেবে কাজ করতে চাইলে কর্মঠ, পরিশ্রমী এবং সুস্বাস্থ্যের অধিকারী হতে হবে। এ পেশায় সাহসিকতার পরিচয় দেওয়া বাঞ্ছনীয়।

একজন ফায়ারম্যানের মাসিক আয় কেমন?

প্রতিষ্ঠানের আকার এবং অভিজ্ঞতার উপর ভিত্তি করে একজন ফায়ারম্যানের বেতন মাসিক ১০-১৩ হাজার টাকা হতে পারে।

 

 

Loading

Leave a Reply

আপনার নাম ও ইমেইল ঠিকানা দেয়া আবশ্যক। তবে মতামতের সাথে ইমেইল দেখানো হবে না।