ফ্রন্ট-এন্ড ফ্রেমওয়ার্ক: কী ও কেন?

ক্যারিয়ার কন্টেন্ট - ক্যারিয়ারকী (CareerKi)

ওয়েব ডেভেলপমেন্টে প্রায় সময় ফ্রন্ট-এন্ড আর ব্যাক-এন্ড শব্দ দুইটি ব্যবহৃত হয়। সহজ ভাষায় বলা যাক। আপনি একটি ওয়েবসাইটের সামনের অংশে যা কিছু দেখতে পান, তা হলো ফ্রন্ট-এন্ড। অন্যদিকে ওয়েবসাইটের কাজ চালানোর যেসব ফাংশন গুরুত্বপূর্ণ, সেগুলো নিয়ন্ত্রণ করা হয় ব্যাক-এন্ড থেকে। আজ অবশ্য আমরা শুধু প্রথম বিষয়টা নিয়ে কথা বলবো। ফ্রন্ট-এন্ড ফ্রেমওয়ার্ক কী ও কেন ব্যবহার করা হয়, সে সম্পর্কে জেনে নিন।

ফ্রন্ট-এন্ড ফ্রেমওয়ার্ক কী?

একটা ওয়েবসাইটের যে লেআউট আপনার চোখে পড়ে, তা CSS (Cascading Style Sheets) দিয়ে তৈরি। বিভিন্ন এলিমেন্ট (যেমনঃ বাটন) গঠনের জন্য আপনাকে আলাদাভাবে কোড লিখতে হয়। এলিমেন্টের সংখ্যা যত বেড়ে যায়, পুরো কাজটা সম্পন্ন করার সময়ও বেড়ে যায়। কিন্তু আপনি যদি কোন ফ্রন্ট-এন্ড ফ্রেমওয়ার্ক ব্যবহার করেন, সেক্ষেত্রে খুব সহজে ওয়েবসাইটের ডিজাইন দাঁড় করাতে পারবেন। এ ফ্রেমওয়ার্কগুলো মূলত এক ধরনের প্যাকেজ। প্যাকেজে আগে থেকেই নির্দিষ্ট এলিমেন্টের জন্য কোড লেখা থাকে। স্বাভাবিকভাবে সে এলিমেন্টের জন্য আপনাকে নতুন করে কোডিং করতে হয় না। যেমনঃ আপনার ওয়েবসাইটের কন্টেন্টকে আপনি তিন কলামে ভাগ করতে চান। সাথে এও চান যে মোবাইল ডিভাইসে কলামগুলো একটা কলামে পরিণত হবে। এক্ষেত্রে ফ্রন্ট-এন্ড ফ্রেমওয়ার্ক ব্যবহার করে আপনি মুহূর্তের মধ্যে সমস্যাটির সমাধান করে ফেলবেন।

চাহিদা অনুযায়ী ফ্রন্ট-এন্ড ফ্রেমওয়ার্কের ধরন আলাদা হয়। সবচেয়ে জনপ্রিয় ফ্রেমওয়ার্কগুলোর মধ্যে রয়েছে বুটস্ট্র্যাপ (Bootstrap) আর ফাউন্ডেশন (Foundation)। প্রায় সব ধরনের ওয়েবসাইটে এদেরকে ব্যবহার করা যায়। অন্যদিকে ইউআই কিট (UI Kit) শুধু আইওএস (iOS) অ্যাপ ডেভেলপমেন্টের সময় কাজে লাগবে।

ফ্রন্ট-এন্ড ফ্রেমওয়ার্ক কেন ব্যবহার করা হয়?

  • সময় বাঁচানোর জন্য।
  • ফ্রেমওয়ার্কের কোড পরীক্ষিত। প্রায় সব ব্রাউজারে এগুলো কাজ করে।
  • গ্রিড বা টেবিলের মতো জটিল এলিমেন্ট সহজে তৈরি করা যায়।

একটা বিষয় মাথায় রাখা প্রয়োজন। ফ্রন্ট-এন্ড ফ্রেমওয়ার্কের ভালো ব্যবহার করতে হলে ভালো CSS জ্ঞান থাকা জরুরি।

Leave a Reply

আপনার নাম ও ইমেইল ঠিকানা দেয়া আবশ্যক। তবে মতামতের সাথে ইমেইল দেখানো হবে না।