ব্যাংকিং খাতের প্রশিক্ষণ

ব্যাংকিং খাতের প্রশিক্ষণ - ক্যারিয়ারকী (CareerKi)

ব্যাংকিং পেশায় সফল হতে পেশাগত প্রশিক্ষণ বা প্রফেশনাল কোর্স এখন সময়ের দাবী। বর্তমান সময়ে প্রতিযোগিতায় সফল হতে হলে নিজ নিজ নির্দিষ্ট সেক্টরে সর্বোচ্চ দক্ষতা অর্জন আবশ্যক। আর এই দক্ষতা অর্জন করার অন্যতম উপায় হলো ব্যাংকিং খাতের প্রফেশনাল কোর্স। বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) থেকে তাই একাধিক প্রফেশনাল কোর্স গ্রহণের সুযোগ রয়েছে। নিজ নিজ ব্যাংকের মাধ্যমে ব্যাংকাররা এই সকল প্রফেশনাল কোর্স গ্রহণ করতে পারে। নিম্নে ব্যাংকিং খাতের এরকমই ৫টি প্রফেশনাল কোর্স দেওয়া হলোঃ

১. মানবসম্পদ ব্যবস্থাপনা

এই কোর্সটির উদ্দেশ্য হলো অংশগ্রহণকারীদেরকে এইচআর/ কর্মচারী ব্যবস্থাপনা সম্পর্কিত বিভিন্ন ধারণার সাথে পরিচিত করে তোলা এবং এর গুরুত্ব তুলে ধরা। এছাড়াও, এই কোর্সটি গ্রহণের মাধ্যমে বাস্তবভিত্তিক কার্যক্রমের স্পষ্ট ধারণা এবং তা প্রয়োগ করার বিভিন্ন কৌশল সম্পর্কেও জানা যাবে। কোর্সটি সিনিয়র এইচআর এক্সিকিউটিভ এবং তার উচ্চ পদস্থ কর্মকর্তাদের জন্য।

২. নেতৃত্ব, দল গঠন এবং আলোচনা দক্ষতা

এই কোর্সটির উদ্দেশ্য হলো বিভিন্ন আঙ্গিক হতে অংশগ্রহণকারীদের কার্যকর ব্যাংকিং প্রক্রিয়ায় নেতৃত্ব, দল গঠন এবং আলোচনা দক্ষতা এর গুরুত্ব ব্যাখ্যা করা। নেতৃত্বের বিভিন্ন দিক, প্রক্রিয়া এবং পদ্ধতি সম্পর্কে এ কোর্সে শেখা যাবে। উল্লেখ্য, কোন ক্ষেত্রে কোন পদক্ষেপ গ্রহণ করতে হবে সে সম্পর্কে বিস্তারিত ধারণা এই কোর্সে পাওয়া যাবে।

৩. ঝুঁকি ব্যবস্থাপনা

এই কোর্সটি গ্রহণে ব্যাংকিং এ যে সকল ঝুঁকির মুখে পড়তে হয় বা হতে পারে, সে সকল ঝুঁকি, তা ঘটার কারণ এবং এ থেকে বেঁচে থাকার উপায় সম্পর্কে অংশগ্রহণকারী জানতে পারে। কোর্সটিতে কার্যকর ব্যবস্থাপনা সুনিশ্চিত করতে যে সকল ঝুঁকির সম্মুখীন হতে পারে, সেগুলোর বিষয়েও জানা যাবে। ঝুঁকি ব্যবস্থাপনা সম্পর্কে জ্ঞান অত্যন্ত গুরুত্বপূর্ণ।

৪. পরিবেশ বান্ধব ব্যাংকিং (গ্রিন ব্যাংকিং)

কোর্সটি গ্রহণ করার মাধ্যমে অংশগ্রহণকারীরা পরিবেশ বান্ধব ব্যাংকিং (গ্রিন ব্যাংকিং) এর ধারণা সম্পর্কে জানতে এবং আলোচনা করার সুযোগ পাবে। গ্রিন ব্যাংকিং এর ধারণা, নিয়ম, প্রক্রিয়া, প্রশাসন ইত্যাদি বিষয়ে এতে শেখা যাবে। এ ছাড়াও, গ্রিন ব্যাংকিং-এ কোন কোন ব্যাংক/কোম্পানী ইনভেস্ট করছে ও এর ফলাফল সম্পর্কেও এতে জানা যাবে। এছাড়াও, বাংলাদেশে গ্রিন ব্যাংকিং এর সমস্যা ও সম্ভাবনা সম্পর্কে আলোচনা করার সুযোগও থাকে।

৫. আর্থিক সেবা বিপণন

আর্থিক সেবা বিপণন কোর্স গ্রহণ করার মাধ্যমে বিপণন পদ্ধতির মৌলিক ধারণা, অনুসন্ধান, এবং এর সাথে সম্পর্কিত ব্র্যান্ডিং এর ব্যাপক ধারণা পাওয়া যাবে। এ কাজটি যথাযথ ভাবে করার জন্যে প্রয়োজন বিভিন্ন পদ্ধতির, যার যথাযথ প্রয়োগের মাধ্যমেই সুফল অর্জন সম্ভব। বর্তমানের প্রতিযোগিতাময় ব্যাংকিং খাতে তাই এই কোর্সটি অত্যন্ত গুরুত্ব।

Leave a Reply

আপনার নাম ও ইমেইল ঠিকানা দেয়া আবশ্যক। তবে মতামতের সাথে ইমেইল দেখানো হবে না।