ভিডিও এডিটিং কোর্স কোথায় করবেন?

ভিডিও এডিটিং কোর্স কোথায় করবেন? - ক্যারিয়ারকী (CareerKi)

একটি ভিডিওকে দর্শকের সামনে চমৎকারভাবে উপস্থাপনের জন্য ভালো ভিডিও এডিটিং আবশ্যক। এর জন্য শুধু সৃজনশীল চিন্তাভাবনা থাকা যথেষ্ট নয়। সাথে প্রয়োজন ভিডিও এডিটিং সফটওয়্যার পরিচালনায় দক্ষতা। ভিডিও এডিটিং কোর্স কোথায় করবেন, তা জেনে নিন এ লেখায়।

পাঠশালা

বাংলাদেশের খ্যাতনামা ফটোগ্রাফি স্কুল পাঠশালা বা পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইন্সটিটিউট ‘Basic Video Editing’ কোর্স পরিচালনা করে থাকে। কোর্সের ভর্তি ফী ৳১৫,৫০০। বৃহস্পতি ও শনিবারে ক্লাস করানো হয়। কোর্সে ভিডিও এডিটিংয়ের তাত্ত্বিক দিক থেকে শুরু করে ভিডিও এডিটিংয়ের সফটওয়্যার (‘Final Cut Pro’ ও ‘Adobe Premiere Pro’) পরিচালনা শেখানো হয়।

বিস্তারিত জানার জন্য যেতে পারেন পাঠশালার ওয়েবসাইটে

বেসিস ইন্সটিটিউট অফ টেকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্ট (BITM)

বেসিস ইন্সটিটিউট অফ টেকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্টে রয়েছে ‘Video Editing for the Beginners’ কোর্স। ৳১৭,০০০ কোর্স ফীর এ কোর্স সাজানো হয়েছে ২৪টি ক্লাস দিয়ে। কোর্সে জোর দেয়া হয়েছে প্রিমিয়ার প্রো সফটওয়্যারের উপর।

বিস্তারিত জানার জন্য যেতে পারেন বিআইটিএমের ওয়েবসাইটে

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল প্রফেশনাল ট্রেনিং ইন্সটিটিউট (DIPTI)

এ প্রতিষ্ঠানে ভিডিও এডিটিংয়ের উপর শর্ট কোর্সের ব্যবস্থা রয়েছে। ৳১৫,০০০ ফীর এ কোর্সে প্রিমিয়ার প্রো ও আফটার ইফেক্টস (After Effects) সফটওয়্যারের কাজ শেখানো হয়।

বিস্তারিত জানার জন্য যেতে পারেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল প্রফেশনাল ট্রেনিং ইন্সটিটিউটের ওয়েবসাইটে

বাংলাদেশ ইনস্টিটিউট অফ জার্নালিজম অ্যান্ড ইলেকট্রনিক মিডিয়া (BIJEM)

এ প্রতিষ্ঠানে ৩ মাসব্যাপী ২৪ ক্লাসের ‘Digital Video Editing’ কোর্স করানো হয়। ভর্তি ফী ৳১২,০০০। কোর্সে ভর্তির জন্য আপনাকে ন্যূনতম এইচএসসি পাশ হতে হবে।

বিস্তারিত জানার জন্য যেতে পারেন বাংলাদেশ ইনস্টিটিউট অফ জার্নালিজম অ্যান্ড ইলেকট্রনিক মিডিয়ার ওয়েবসাইটে

দ্য ক্রিয়েটিভ বিডি

এ প্রতিষ্ঠানের ভিডিও এডিটিং কোর্স ৩৬ ক্লাসের। হিটফিল্ম প্রো (HitFilm Pro), অডাসিটি (Audacity) ও হ্যান্ডব্রেক (HandBrake) সফটওয়্যার শেখানো হয় এতে। কোর্সের ফী ৳২০,০০০।

বিস্তারিত জানার জন্য যেতে পারেন দ্য ক্রিয়েটিভ বিডির ওয়েবসাইটে

অনলাইনে ভিডিও এডিটিং শেখার জায়গা

ঘরে বসে ভিডিও এডিটিং শিখতে চাইলে অনলাইন প্লাটফর্মগুলো ব্যবহার করতে হবে আপনাকে। তবে ইউডেমি (Udemy) বা স্কিলশেয়ারের (SkillShare) মতো জনপ্রিয় সার্ভিসগুলোতে ডলার পেমেন্ট সিস্টেম থাকার কারণে আমাদের দেশের অধিকাংশ মানুষের জন্য এ সুযোগ সীমিত।

দেশীয় প্লাটফর্মগুলোর মধ্যে রেপ্টো ডট কমে কয়েক হাজার টাকার মধ্যে ভিডিও এডিটিংয়ের উপর অনলাইন কোর্স পাবেন।

Loading

Leave a Reply

আপনার নাম ও ইমেইল ঠিকানা দেয়া আবশ্যক। তবে মতামতের সাথে ইমেইল দেখানো হবে না।