মানবসম্পদ বিভাগের কাজ

মানবসম্পদ বিভাগের কাজ - ক্যারিয়ারকী (CareerKi)

মানবসম্পদ বিভাগ বা হিউম্যান রিসোর্স ডিপার্টমেন্ট  হচ্ছে কোনো কোম্পানির এমন একটি বিভাগ, যা চাকরির আবেদনকারীদের খোঁজ, পরীক্ষা নেওয়া, নিয়োগ ও তাঁদেরকে প্রশিক্ষণের আওতায় আনা এবং কর্মচারীদের বিভিন্ন সুযোগ-সুবিধা দেওয়ার কর্মকাণ্ড পরিচালনা করে।

মানবসম্পদ বিভাগ দক্ষতার সাথে পরিচালনা করা গেলে কোম্পানির গঠন যেভাবে ঠিক থাকে তেমনিভাবে কোম্পানির কর্মচারীবৃন্দ কোম্পানির প্রতি থাকে অনুগত ও আস্থাশীল।

মানবসম্পদ বিভাগের নানা ধরনের কাজ থাকলেও কয়েকটি প্রধান প্রধান কাজ রয়েছে, যা প্রতিটি কোম্পানির মানবসম্পদ বিভাগকে করতেই হয়।

১। নতুন কর্মচারী নিয়োগ: কোম্পানির কোন একটি পদ যখন শূন্য হয়, তখন কত দ্রুত মানবসম্পদ বিভাগ সে পদে একজন যোগ্য কর্মচারীকে নিয়োগ দিতে পারে সেটি ওই কোম্পানির মানবসম্পদ বিভাগের সফলতা যাচাইয়ের অন্যতম মাপকাঠি। শূন্যপদ পূরণের জন্য চাকরির বিজ্ঞপ্তি দেওয়া, আবেদনকারীদের যাচাই বাছাই করা, পরীক্ষা এবং সাক্ষাৎকারের মাধ্যমে পাওয়া তথ্য ম্যানেজারের কাছে উপস্থাপন করে প্রার্থী নির্বাচনের সর্বশেষ সিদ্ধান্ত গ্রহণ করা- সবগুলোই মানবসম্পদ বিভাগের কাজ।

২। নিরাপদ চাকরির জায়গা: কর্মচারীদের একটি নিরাপদ কাজ করার জায়গা দিতে পারা মানবসম্পদ বিভাগের একটি গুরুত্বপূর্ণ  দায়িত্ব। কর্মচারীদের জরুরি অবস্থায় নিরাপত্তা প্রশিক্ষণ সহায়তা দেওয়াও এই বিভাগের দায়িত্ব।

৩। কর্মচারী ও প্রতিষ্ঠানের মধ্যে সুসম্পর্ক স্থাপন : কর্মচারীদের সুবিধার জন্য বিভিন্ন ধরনের ব্যবস্থা করা। এর উপযুক্ত উদাহরণ হলো চাকুরীজীবী মায়েদের জন্য বেবি সিটিংয়ের ব্যবস্থা করা কিংবা কর্মচারীদের যাতায়াতের ব্যবস্থা প্রতিষ্ঠান থেকে করে দেওয়া। এধরনের কর্মকাণ্ডের মাধ্যমে প্রতিষ্ঠানের সাথে কর্মচারীদের সুসম্পর্ক স্থাপন করানো মানবসম্পদ বিভাগের দায়িত্ব।

৪।বিভিন্ন প্রাতিষ্ঠানিক সুযোগ সুবিধা প্রদান: ঠিক সময়ে বেতনের পাশাপাশি কর্মচারীদের বাৎসরিক ছুটি, প্রভিডেন্ট ফান্ড, বোনাস, অবসর ভাতা প্রভৃতি দেওয়া  মানবসম্পদ বিভাগের দায়িত্ব।

৫। বিভিন্ন ধরনের প্রশিক্ষণের ব্যবস্থা করা: কোম্পানির নতুন- পুরাতন সব ধরনের কর্মচারী যেন তাদের দক্ষতা বৃদ্ধি করতে পারে, এজন্য তাদের বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা করা মানবসম্পদ বিভাগের দায়িত্ব।

৬। হিউম্যান রিসোর্স ইনফরমেশন সিস্টেম: প্রতিটি কর্মচারীর রেকর্ড সংরক্ষণ করার জন্য কম্পিউটার সিস্টেম পরিচালনা করাও এই বিভাগের দায়িত্ব।

৮। কর্মচারীদের মূল্যায়ণ: নতুন কর্মচারীদের যোগ্যতা মূল্যায়ণ করে তাদের মধ্যে কাজ বন্টন করা একটি গুরুত্বপূর্ণ দায়িত্ব এই বিভাগের। পুরাতন কর্মচারীদের কাজ মূল্যায়ণ করে পদোন্নতি, বদলি, ছাঁটাই- এ সবকিছুই এই বিভাগের কাজ।

৯। শ্রম আইন মানা: কর্মচারীদের সাথে সব কর্মকাণ্ড যেন শ্রম আইন মেনে হয় তা নিশ্চিত করাও এই বিভাগের কাজ।

মানবসম্পদ বিভাগের সকল কাজ কোম্পানির কর্মচারীকেন্দ্রিক। তাই, সকল কর্মচারীকে নিয়ে বিভাগের পরিষ্কার জ্ঞান থাকা আবশ্যক।

Loading

Leave a Reply

আপনার নাম ও ইমেইল ঠিকানা দেয়া আবশ্যক। তবে মতামতের সাথে ইমেইল দেখানো হবে না।