মালি

ক্যারিয়ার কন্টেন্ট - ক্যারিয়ারকী (CareerKi)

একজন মালি কোথায় কাজ করেন?

যেসকল প্রতিষ্ঠানের অফিসে বা অফিস প্রাঙ্গনে বাগান রয়েছে সাধারণত সেসকল প্রতিষ্ঠানে বাগান পরিচর্যা ও রক্ষণাবেক্ষণের কাজ সম্পাদনের প্রেক্ষিতে যে কোন প্রতিষ্ঠানই একজন মালি নিয়োগ দিয়ে থাকতে পারেএক্ষেত্রে প্রতিষ্ঠানটির বাগানের অস্তিত্ব হতে পারে সৌন্দর্যবর্ধনের কারণে, নান্দনিকতার কথা মাথায় রেখে কিংবা অন্য যে কোন কারণে।

একজন মালি কাজ করতে পারেন এমন কয়েকটি জায়গা হতে পারে-

১। কোন প্রতিষ্ঠানের কর্মকর্তাদের জন্য তৈরিকৃত রেস্ট হাউজ, বাগানবাড়ি অথবা যে কোন বড় হোটেলের বাগান বা উদ্যান পরিচর্যার কাজে একজন মালিকে নিয়োগ দেওয়া হতে পারে।

২। সরকারি প্রতিষ্ঠানের অফিস প্রাঙ্গনের বাগান পরিচর্যার কাজ সম্পাদনের জন্যও একজন মালি নিয়োগ দেওয়া হতে পারে।

৩। একজন মালির নিয়োগ প্রতিষ্ঠানের অবস্থান সাধারণত শুধুমাত্র জেলা শহর বা বিভাগীয় শহরগুলোতে নয় বরং যে কোন উপজেলা বা ইউনিয়ন অফিসের ক্ষেত্রেও একজন মালি নিয়োগ পেতে পারেন।  

৪। বেসরকারি যে কোন প্রতিষ্ঠান।

একজন মালি কী ধরনের কাজ করেন?

একজন মালির কাজ হতে পারে সাধারণত নিম্নরূপ –

১। অফিস প্রাঙ্গনের বাগান পরিচর্যার কাজ করা।

২। বাগান পরিচর্যার জন্য প্রয়োজনীয় উপাদানের সম্পর্কে ঊর্ধ্বতন কর্মকর্তাদের অবগত করা।

৩। যদি হোটেল বা কোন সরকারি প্রতিষ্ঠানের ক্ষেত্রে আপনাকে নিয়োগ দেওয়া হয় সেক্ষেত্রে বাগান ব্যবস্থাপনা ও পরিচর্যার সামগ্রিক দায়িত্ব পালন করতে হবে আপনাকে।

৪। কী ধরনের গাছ থাকবে এবং কোন ধরনের ফল বা ফুলের উপস্থিতি বাগানে থাকবে সে ব্যাপারে পছন্দের কথা উল্লেখ করতে হয় সাধারণত একজন মালিকে। তবে এক্ষেত্রে সিদ্ধান্ত সাধারণত ঊর্ধ্বতন কর্মকর্তারা নিয়ে থাকেন। তাই পছন্দ অনুযায়ী বাগান ব্যবস্থাপনা না করতে পারলেও যে ধরনের উপাদান সরবরাহ করা হয়ে থাকে একজন মালিকে সে অনুযায়ীই পরিকল্পনা ও দক্ষতা অনুযায়ী একজন মালিকে বাগান সাজানোর কাজ সম্পাদন করতে হয়।  

একজন মালির কী ধরনের যোগ্যতা থাকতে হয়?

১। মালি হিসেবে কাজ করতে চাইলে আপনাকে সাধারণত ষষ্ঠ শ্রেণি পাস হতে হবে। তবে কিছু ক্ষেত্রে অষ্টম শ্রেণি বা জুনিয়র স্কুল সার্টিফিকেট পাস করেননি এমন কাউকে নিয়োগ দেওয়া হয় না। সেসকল ক্ষেত্রে ন্যূনতম জেএসসি পাস করেছেন এমন ব্যক্তিদের নিয়োগ দেওয়া হয়ে থাকে।

২। মালি হিসেবে কাজ করতে চাইলে বাগান তৈরি ও রক্ষণাবেক্ষণের কাজে পূর্ব অভিজ্ঞতা থাকা প্রয়োজনীয়। অভিজ্ঞতা আছে এমন প্রার্থীদের নিয়োগের ক্ষেত্রে সাধারণত প্রাধান্য দেওয়া হয়ে থাকে। অনেক প্রতিষ্ঠানের ক্ষেত্রেই দেখা যায় পূর্বে বাগান পরিচর্যার কাজ সম্পাদন করার ন্যূনতম ২ বছরের অভিজ্ঞতা আছে এমন ব্যক্তি ব্যতীত কাউকে নিয়োগ দেওয়া হয় না।  

লিঙ্গের বিষয়টি এক্ষেত্রে কাজ ও প্রতিষ্ঠানসাপেক্ষ। সাধারণত এ ধরনের কোন বাধ্যবাধকতার কথা উল্লেখ করা থাকে না। তবে বাগান পরিচর্যার কাজ বেশ কষ্টসাধ্য হওয়ায় সাধারণত পুরুষ প্রার্থীরা নিয়োগের ক্ষেত্রে প্রাধান্য পেয়ে থাকেন। তবে এ ব্যাপারে কোন সীমাবদ্ধতার কথা সাধারণত উল্লেখ করা থাকে না।

একজন মালির মাসিক আয় কেমন?

বেসরকারি ক্ষেত্রে বিষয়টি কাজ ও প্রতিষ্ঠানসাপেক্ষ হলেও সরকারি ক্ষেত্রে সাধারণত একজন মালির আয় জাতীয় বেতন স্কেল অনুযায়ী নির্দিষ্ট করা থাকে। একজন মালির মাসিক সম্মানী গ্রেড-২০ অনুযায়ী সর্বনিম্ন ৮২৫০ টাকা এবং সর্বোচ্চ ২০০১০ টাকা। এক্ষেত্রে নিয়োগের শুরুতে আপনার মাসিক আয় তাই ৮২৫০ টাকা হবে।

 

Loading

Leave a Reply

আপনার নাম ও ইমেইল ঠিকানা দেয়া আবশ্যক। তবে মতামতের সাথে ইমেইল দেখানো হবে না।