লন্ড্রি অপারেটর

ক্যারিয়ার কন্টেন্ট - ক্যারিয়ারকী (CareerKi)

একজন লন্ড্রি অপারেটর কোন ধরনের প্রতিষ্ঠান বা শিল্পে কাজ করেন?

একজন লন্ড্রি অপারেটর/ম্যান হাসপাতাল-ক্লিনিক, ছাত্রাবাস, সেনা-পুলিশ সহ বিভিন্ন বাহিনীর এবং প্রতিষ্ঠানের মেস/কোয়ার্টার, আবাসিক হোটেলসহ বিভিন্ন ধরনের প্রতিষ্ঠানে কাজ করেন।

একজন লন্ড্রি অপারেটর কী ধরনের কাজ করেন?

  •        একজন লন্ড্রি অপারেটর সংগ্রহীত কাপড় প্রয়োজন রঙ ও সুতার ধরণ অনুযায়ী হলে আলাদা ভাগ করে যথাযথ ওয়াশিং পাউডার/সাবান দিয়ে কাপড় পরিষ্কার করেন ।
  •        পরিষ্কারকৃত কাপড় শুকাবার ব্যবস্থা করেন ।
  •        কাপড় শুকানো হয়ে গেলে প্রয়োজন হলে তা আয়রন করার ব্যবস্থা করেন, তবে অধিকাংশ প্রতিষ্ঠানে আলাদা আয়রনম্যান নিয়োগ দেওয়া হয়।
  •        কাপড় একেবারে প্রস্তুত হয়ে গেলে তা ভাঁজ করে ডেলিভারি দেবার ব্যবস্থা করেন।
  •        ক্লিনিং ডিপার্টমেন্টের সকল যন্ত্রপাতি, জিনিসপত্র রক্ষণাবেক্ষণ করেন।
  •        প্রয়োজনীয় সামগ্রীর তালিকা তৈরি করে ম্যানেজারের কাছে প্রেরণ করেন।

একজন লন্ড্রি অপারেটরের যোগ্যতা কী?

কোন প্রতিষ্ঠানে লন্ড্রি অপারেটর হিসেবে কাজ করতে চাইলে ন্যূনতম অষ্টম শ্রেণি থেকে মাধ্যমিক পাশ হতে হবে । সংশ্লিষ্ট পেশায় ২/৩ বছরের অভিজ্ঞতা থাকলে কাজে চাকুরি ক্ষেত্রে সুবিধা পাওয়া যায়।

একজন লন্ড্রিম্যানকে হতে হবে শক্তিশালী এবং পরিশ্রমী। দ্রুত কাপড় পরিষ্কার করায় দক্ষ হতে হবে এবং যত্নের সাথে কর্ম সম্পাদন করতে হবে। এছাড়া একজন লন্ড্রিম্যানকে জরুরি প্রয়োজনে যে কোন সময় কাজের জন্য প্রস্তুত থাকতে হবে।

একজন লন্ড্রি অপারেটরের মাসিক আয় কেমন?

সরকারি প্রতিষ্ঠানে একজন লন্ড্রি অপারেটর/ম্যান গ্রেড-৯ অনুযায়ী ৯ হাজার টাকা বেতন পান। এ গ্রেডে সর্বোচ্চ বেতন ২০ হাজার টাকা। বেসরকারি প্রতিষ্ঠানে কাজের চাপের উপর নির্ভর করে একজন লন্ড্রি অপারেটর মাসিক ৮-১২ হাজার টাকা বেতন পান।

 

Loading

Leave a Reply

আপনার নাম ও ইমেইল ঠিকানা দেয়া আবশ্যক। তবে মতামতের সাথে ইমেইল দেখানো হবে না।