লেখালেখিতে ভালো করার উপায়

লেখালেখিতে ভালো করার উপায় - ক্যারিয়ারকী (CareerKi)

সফল ক্যারিয়ার গঠনে যোগাযোগের দক্ষতা বড় ভূমিকা রাখে। শুধু মুখের কথা দিয়ে নয়, আপনার কলমের জোরও এক্ষেত্রে গুরুত্বপূর্ণ। লেখালেখিতে দক্ষ হলে আপনি একাডেমিক বা প্রফেশনাল কাজে অনেকটাই স্বাচ্ছন্দ্যবোধ করবেন। তবে এমন দক্ষতা বাড়াতে চাইলে কয়েকটি বিষয়ের উপর জোর দিতে হবে আপনাকে। লেখালেখিতে ভালো করার উপায় কী, তা নিয়ে সংক্ষেপে জেনে নিন এবারের লেখায়।

১. যত বেশি সম্ভব, পড়ুন।

লেখালেখিতে ভালো করার আগে আপনাকে একজন ভালো পাঠক হতে হবে। বিভিন্ন ধরনের লেখা পড়ার অভ্যাস থাকলে মানসম্মত লেখা সম্পর্কে ধারণা পাওয়া সহজ। এছাড়া আপনি নতুনভাবে কোন কিছুকে দেখতে শিখবেন। এটি আপনার কল্পনাশক্তি আর সৃজনশীলতা বাড়াতে সাহায্য করবে।

২. বিশ্লেষণী চিন্তাভাবনা গড়ে তুলুন।

যেকোন বিষয় সম্পর্কে গভীরভাবে চিন্তা করতে শিখুন। কোন কিছু পড়া বা শোনামাত্র বিশ্বাস না করে তার যথার্থতা যাচাই-বাছাই করে নিন। এতে করে নিজস্ব চিন্তাধারা তৈরি হবে আপনার, লেখালেখিতে যা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

৩. ভাষার ব্যবহারে মনোযোগ দিন।

চিন্তাভাবনা প্রকাশের জন্য ভাষার ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভালোভাবে নিজের বক্তব্য আপনার লেখায় ফুটে না উঠলে সে লেখার গ্রহণযোগ্যতা অনেকাংশে কমে যায়। অন্যদিকে সঠিক শব্দের সঠিক ব্যবহার আর বাক্যের চমৎকার গঠন আপনাকে শক্তিশালী লেখকে পরিণত করবে।

৪. পাঠকের দৃষ্টিভঙ্গি থেকে চিন্তা করুন।

যার জন্য লিখছেন, তার কাছে আপনার বক্তব্য পরিষ্কার হতে হবে। আপনার লেখা পড়ার ক্ষেত্রে যদি পাঠকের সমস্যা হয়, তাহলে লেখার উদ্দেশ্য বিফলে যায়। এ পরিস্থিতি এড়ানোর জন্য নিজেকে নিজের লেখার পাঠক হিসাবে কল্পনা করুন।

৫. তথ্য অনুসন্ধানে দক্ষতা বাড়ান।

আপনি যে বিষয়েই লেখালেখি করুন না কেন, সে বিষয়ে জানা থাকা আপনার জন্য জরুরি। তাই নিজের বিষয় সম্পর্কে কীভাবে সহজে তথ্য সংগ্রহ করবেন, তার একটি রূপরেখা দাঁড় করান। বর্তমানে ইন্টারনেটের কল্যাণে যেকোন বিষয়ের উপর খুব কম সময়ে তথ্য জোগাড় করা সম্ভব। এ সুবিধাকে নিজের কাজে লাগান।

সবার শেষে একটা ব্যাপারই বাকি থাকে। নিয়মিত লিখুন, তা ব্যক্তিগত ডায়েরির এক পেইজের লেখা হোক বা নিজের কাজের কোন রিপোর্ট হোক। লেখালেখিতে ভালো করতে হলে নিয়মিত লেখার কোন বিকল্প নেই।

Loading

Leave a Reply

আপনার নাম ও ইমেইল ঠিকানা দেয়া আবশ্যক। তবে মতামতের সাথে ইমেইল দেখানো হবে না।