লোন অফিসার

লোন অফিসার: ক্যারিয়ার প্রোফাইল - ক্যারিয়ারকী (CareerKi)

লোন অফিসার পদটি সাধারণত ব্যাংক বা বীমাভিত্তিক প্রতিষ্ঠানগুলোতে দেখা যায়। ব্যাংকের ক্ষেত্রে লোন সংক্রান্ত কাজগুলো একজন লোন অফিসারকে সম্পন্ন করতে হয়। অধিকাংশ ক্ষেত্রেই লোন অফিসারের কাজগুলোর পাশাপাশি আরও বেশ কিছু কাজের দায়িত্ব পালন করতে হয় একজন লোন অফিসারকে।

এক নজরে একজন লোন অফিসার

সাধারণ পদবী: লোন অফিসার, রিলেশনশিপ অফিসার
বিভাগ: ব্যাংকিং
প্রতিষ্ঠানের ধরন:সরকারি, বেসরকারি, প্রাইভেট ফার্ম/কোম্পানি
ক্যারিয়ারের ধরন: ফুল টাইম
লেভেল: মিড
অভিজ্ঞতা সীমা: ২ – ৩ বছর
বেতনসীমা: ৳৩০,০০০ – ৳৪০,০০০
সম্ভাব্য বয়সসীমা: ২৬ – ৩৫ বছর
মূল স্কিল: ব্যাংকিং সংক্রান্ত জ্ঞান, যোগাযোগের দক্ষতা
বিশেষ স্কিল: সমস্যা সমাধানের দক্ষতা, সময় ব্যবস্থাপনা

একজন লোন অফিসার কোথায় কাজ করেন?

লোন অফিসার পদটি সাধারণত ব্যাংকগুলোতেই দেখা যায়। এছাড়াও বীমাসহ ক্লায়েন্টভিত্তিক বিভিন্ন প্রতিষ্ঠানে একজন লোন অফিসার নিয়োগ দেওয়া হতে পারে। মূলত ক্লায়েন্ট বা সার্ভিস গ্রহীতার সাথে সম্পর্ক ও যোগাযোগ সমন্বয়ের দায়িত্ব একজন লোন অফিসারের উপর ন্যস্ত থাকে। কিছু কিছু ক্ষেত্রে একজন লোন অফিসারকে লোন অফিসার হিসেবেও অভিহিত করা হয়ে থাকে। তবে লোন অফিসারের কর্মক্ষেত্র সাধারণত নিম্নে উল্লিখিত প্রতিষ্ঠানগুলোর মধ্যে বিরাজমান থাকে –

  • ব্যাংক;
  • বীমা প্রতিষ্ঠান;
  • ক্ষুদ্রঋণ প্রকল্প অথবা প্রতিষ্ঠান;
  • বিভিন্ন সমবায় প্রতিষ্ঠান ও সমিতি।

এছাড়াও সার্ভিসভিত্তিক বিভিন্ন প্রতিষ্ঠানে গ্রহীতাদের চাহিদা ও যোগাযোগ সমন্বয়ের কাজ একজন লোন অফিসারকে সম্পন্ন করতে হয়। ক্রেতাদের সাথে যোগাযোগ সমন্বয়ের জন্য কিছু কিছু প্রতিষ্ঠানে একজন লোন অফিসার বা ম্যানেজার নিয়োগ দেওয়া হতে পারে।
একজন লোন অফিসার সাধারণত ব্যাংক বা বীমাগুলোর ইউনিট এবং ব্রাঞ্চ বা শাখা অফিসগুলোতে কাজ করেন। ব্যাংকগুলোর ক্ষেত্রে কিছু কিছু সময় প্রধান শাখা বা অফিসেও একজন লোন অফিসার কাজ করতে পারেন। এক্ষেত্রে বিষয়টি ব্যাংকের ধরন ও পরিধির উপর নির্ভরশীল।

একজন লোন অফিসার কী ধরনের কাজ করেন?

  • একজন লোন অফিসারের কাজ সাধারণত মাঠ পর্যায়ে বিস্তৃত। এক্ষেত্রে আপনাকে সার্ভিস গ্রহীতা বা ক্লায়েন্ট খুঁজে বের করতে হয়। সরাসরি বাসায় গিয়ে নতুন গ্রহীতা নিশ্চিত করার দায়িত্ব অর্পিত থাকে একজন লোন অফিসারের উপর;
  • লোন অরিজিনেশন বা লোন প্রদান সম্পাদনের সম্পূর্ণ প্রক্রিয়া সম্পন্ন করতে হয় একজন লোন অফিসারকে। আপনি যদি একজন লোন অফিসার হন সেক্ষেত্রে লোন বা ধারের ক্ষেত্রে মুনাফার হার ও সময়সীমা সংক্রান্ত যাবতীয় তথ্যের ব্যাপারে ঋণগ্রহীতাকে অবগত করার দায়িত্ব আপনাকে পালন করতে হবে;
  • ব্যাংকে জমা প্রদানের জন্য সম্ভাব্য লোক খুঁজে বের করার দায়িত্ব একজন লোন অফিসারের। জমা প্রদানের ক্ষেত্রে মুনাফার হারসহ জমা ও লোনসংক্রান্ত যাবতীয় তথ্য সরবরাহ ও জমাদানকারীকে সেসব ব্যাপারে অবগত করার দায়িত্ব একজন লোন অফিসারের উপর অর্পিত থাকে;
  • ব্যাংক ব্যতীত অন্য প্রতিষ্ঠানগুলোর ক্ষেত্রে প্রতিষ্ঠানের সার্ভিস গ্রহীতাদের সাথে যোগাযোগ সমন্বয়ের পাশাপাশি আপনাকে বিভিন্ন বাণিজ্যিক চুক্তি ও চুক্তিকারীদের সাথে যোগাযোগ সমন্বয়ের কাজ সম্পন্ন করতে হবে।

একজন লোন অফিসারের কী ধরনের যোগ্যতা থাকতে হয়?

শিক্ষাগত যোগ্যতাঃ লোন অফিসার হিসেবে কাজ করতে চাইলে সাধারণত ন্যূনতম ব্যাচেলর ডিগ্রি থাকতে হয়। এক্ষেত্রে বিষয়টি কাজ ও প্রতিষ্ঠানসাপেক্ষ হলেও সাধারণত অনার্স বা ব্যাচেলর ডিগ্রি আছে এমন কাউকেই নিয়োগ দেওয়া হয়। নিয়োগের ক্ষেত্রে আপনার ব্যাচেলর ডিগ্রির বিষয় সাধারণত কোন বিবেচ্য বিষয় নয়।

বয়সঃ কোন নির্দিষ্ট বয়সসীমার কথাও সাধারণত নিয়োগের ক্ষেত্রে উল্লেখ করা থাকে না। অধিকাংশ ক্ষেত্রে পুরুষদের নিয়োগ দেওয়া হলেও এক্ষেত্রে নারীদের নিয়োগ পেতে সাধারণত কোন বাধা থাকে না।

অভিজ্ঞতাঃ যেহেতু মাঠ পর্যায়ের কাজ তাই সাধারণত পূর্ব অভিজ্ঞতা বাধ্যতামূলক নয় নিয়োগের ক্ষেত্রে। তবে অভিজ্ঞতা থাকলে প্রার্থী নিয়োগের ক্ষেত্রে প্রাধান্য পেয়ে থাকেন।

একজন লোন অফিসারের কী ধরনের দক্ষতা ও জ্ঞান থাকতে হয়?

  • ইংরেজী ও বাংলা উভয় ভাষায় কথা বলায় পারদর্শী হতে হবে। বিশেষভাবে জমাদানকারী ও ঋণগ্রহীতাদের সাথে কথা বলার মাধ্যমে তাদের কেন ব্যাংক অথবা বীমায় জমা অথবা ঋণ নেওয়া প্রয়োজন তা বোঝাতে হয়। এক্ষেত্রে সার্ভিস গ্রহীতাদের বোঝানোর জন্য আপনার বাকপটু হওয়া জরুরী;
  • দীর্ঘ সময় ক্লান্ত না হয়ে কাজ করতে পারেন এমন দক্ষতা থাকা জরুরী। লোন অফিসারকে সরাসরি সার্ভিস গ্রহীতাদের কাছে গিয়ে কাজ আদায় করতে হয়। সেক্ষেত্রে আপনাকে প্রতিনিয়ত এক জায়গা থেকে আরেক জায়গায় ঘুরতে হবে কাজের স্বার্থেই;
  • লোন বা ধার, মুনাফার হার, মুনাফা এবং ব্যাংকের আর্থিক কাঠামো নিয়ে বেশ গভীর ধারণা থাকা জরুরী;
  • প্রশান্ত ও দৃঢ় মানসিকতার হতে হবে। এর পাশাপাশি অধ্যবসায় ও নিয়মিত কাজ সম্পাদনের দক্ষতা থাকতে হবে;
  • যোগাযোগ সমন্বয়ের ক্ষেত্রে পারদর্শী হতে হবে।

একজন লোন অফিসারের মাসিক আয় কেমন?

আপনি যদি লোন অফিসার হিসেবে নিয়োগ পান সেক্ষেত্রে আপনার মাসিক আয় সাধারণত ২০ হাজার টাকা হতে পারে। এক্ষেত্রে বিষয়টি কাজ ও প্রতিষ্ঠানসাপেক্ষ।

একজন লোন অফিসারের ক্যারিয়ার কেমন হতে পারে?

এখানে বিষয়টি কাজ ও প্রতিষ্ঠানসাপেক্ষ। সাধারণত কাজের উপর আপনার পদোন্নতি নির্ভর করে এক্ষেত্রে। আপনি যত বেশি সার্ভিস গ্রহীতা নিশ্চিত করতে পারবেন আপনার প্রতিষ্ঠানের জন্য আপনার পদোন্নতি হওয়ার সম্ভাবনা ও সুযোগ ততই বাড়বে। অধিকাংশ ক্ষেত্রে বিশেষ করে ব্যাংকগুলোতে সাধারণত আপনি রিলেশনশিপ বা লোন অফিসার থেকে আপনার বিভাগ অনুযায়ী ইউনিট প্রধান হিসেবে পদোন্নতি পাবেন। পরবর্তীতে আপনার পদোন্নতি হবে আঞ্চলিক প্রধান এবং সর্বোচ্চ সেলস হেড হিসেবে আপনি কাজ করতে পারবেন।

বিশেষ কৃতজ্ঞতা

কে এম মাহবুবুর রহমান, ম্যানেজমেন্ট ট্রেইনী, ব্র্যাক ব্যাংক, জুলাই ২০১৭ থেকে বর্তমান

Leave a Reply

আপনার নাম ও ইমেইল ঠিকানা দেয়া আবশ্যক। তবে মতামতের সাথে ইমেইল দেখানো হবে না।