সাইকিয়াট্রিস্ট

সাইকিয়াট্রিস্ট: ক্যারিয়ার প্রোফাইল - ক্যারিয়ারকী (CareerKi)

মানসিক রোগ সম্পর্কে আগের থেকে মানুষ অনেক বেশি সচেতন হয়েছে। এ ক্ষেত্রে গণমাধ্যমসহ বিভিন্ন সংস্থার ভূমিকা রয়েছে। শুধু শারীরিক স্বাস্থ্য ভালো থাকলে হবে না, মানসিক স্বাস্থ্যও ভালো থাকতে হবে। আর সেজন্যেই আজকের দিনে সাইকিয়াট্রিস্টদের চাহিদা এত বেশি।

এক নজরে একজন সাইকিয়াট্রিস্ট

সাধারণ পদবী:সাইকিয়াট্রিস্ট
বিভাগ:মেন্টাল হেলথ ও মেডিকাল সায়েন্স
প্রতিষ্ঠানের ধরন:হাসপাতাল/ ক্লিনিক ও অন্যান্য
ক্যারিয়ারের ধরন:ফু্ল-টাইম
লেভেল:মিড
অভিজ্ঞতা সীমা:প্রতিষ্ঠানসাপেক্ষ। তবে সাধারণত ৫ বছরের বেশি অভিজ্ঞতা চাওয়া হয়
সম্ভাব্য বেতনসীমা:শুরুতে ৪০,০০০-৫০,০০০ টাকা পর্যন্ত হতে পারে
সম্ভাব্য বয়সসীমা:বয়স সীমা নেই
মূল স্কিল:কাউন্সেলিং ও চিকিৎসার মাধ্যমে রোগীর মানসিক সমস্যার সমাধান করা
বিশেষ স্কিল:ভালো কমিউনিকেশন স্কিল, যুক্তিগত বচনভঙ্গি ও ইমোশনাল সাপোর্ট দেওয়ার যোগ্যতা

কোন ধরণের প্রতিষ্ঠানে একজন সাইকিয়াট্রিস্ট কাজ করেন?

একজন সাইকিয়াট্রিস্ট হাসপাতাল, ক্লিনিকসহ অন্যান্য হেলথ কেয়ারে সেবাদান করে থাকেন। মানসিক স্বাস্থ্যের জন্য আলাদা হাসপাতালেও তারা কাজ করে থাকেন। এছাড়াও জাতীয় মানসিক স্বাস্থ্য অধিদপ্তরের আওতায় বিভিন্ন ধরণের রিসার্চ ও প্রোজেক্টের সাথেও সাইকিয়াট্রিস্টরা জড়িত থাকেন।

একজন সাইকিয়াট্রিস্ট কী ধরনের কাজ করেন?

একজন সাইকিয়াট্রিস্ট মানুষের মন, মানসিকতা এবং মানসিক রোগের বিশেষজ্ঞ হিসেবে চিকিত্সা প্রদান করে থাকেন। ডিমেনশিয়া, ডিপ্রেশন, বাইপোলার ডিজর্ডার, সিজোফ্রেনিয়ার মত মানুষের বিভিন্ন ধরণের মানসিক ডিজর্ডারের সমাধান করাই সাইকিয়াট্রিস্টদের কাজ।

একজন সাইকিয়াট্রিস্টের কী ধরনের যোগ্যতা থাকতে হয়?

সাইকিয়াট্রিস্ট হতে চাইলে দ্বাদশ শ্রেণিতে বিজ্ঞান (জীববিজ্ঞানসহ) নিয়ে পড়াশোনার পরে মেডিকেল এন্ট্রান্স এক্সাম দিয়ে মেডিকেলে ভর্তি হতে হবে এবং এমবিবিএস করার পরে সাইকিয়াট্রি স্পেসালাইজেশনে এমডি/ এমসিপএস অথবা এফসিপিএস পাশ করতে হবে।

একজন সাইকিয়াট্রিস্টের কী ধরনের দক্ষতা ও জ্ঞান থাকতে হয়?

  • ভালো ডায়গনোসিস দক্ষতা থাকা লাগবে। এছাড়া কাউন্সেলিং ও থেরাপি সম্পর্কে ভালো জ্ঞান থাকা লাগবে।;
  • হিউম্যান বিহেভিয়ার, সোশিওলজি ও দর্শন সম্পর্কে জানা লাগবে।;
  • ভালো শ্রোতা হতে হবে। রোগীর সাথে বন্ধুর মত ব্যবহার করতে হবে।;
  • সমস্যা সমাধানের জন্য যুক্তিগত জ্ঞান থাকা লাগবে।;

কোথায় পড়বেন সাইকিয়াট্রি?

একজন সাইকিয়াট্রিস্টকে অন্যান্য সব ডাক্তারের মত প্রথমে যেকোন মেডিকেল কলেজ হাসপাতালে এমবিবিএস পাশ করতে হবে। এরপর কিছু নির্দিষ্ট ইন্সটিটিউটে স্পেশালাইজেশনে সাইকিয়াট্রি নিয়ে এমসিপিএস/ এফসিপিএস অথবা এমডি করতে হবে। এই ইন্সটিটিউটগুলোর মধ্যে বাংলাদেশ শেখ মুজিব মেডিকাল ইউনিভার্সিটি, ন্যাশনাল ইন্সটিটিউট অফ মেন্টাল হেলথ, ঢাকা মেডিকাল কলেজ হাসপাতাল, সলিমুল্লাহ মেডিকাল কলেজ ও পাবনা মেডিকাল কলেজ অন্যতম।

একজন সাইকিয়াট্রিস্টের কাজের ক্ষেত্র এবং সুযোগ কেমন?

বাংলাদেশে ৩১টি সরকারি মেডিকেল কলেজের মধ্যে ১৪টিতে মানসিক রোগের চিকিৎসা দেওয়া হয়। এসব মেডিকেল কলেজ হাসপাতাল ছাড়াও এখন অনেক মানসিক হাসপাতাল গড়ে উঠেছে। এসব জায়গায় কাজের সুযোগ রয়েছে প্রচুর। সরকারী পর্যায়ে জাতীয় মানসিক স্বাস্থ্য ইন্সটিটিউট ও পাবনা মানসিক হাসপাতালে অনেক সাইকিয়াট্রিস্ট প্রয়োজন। এদেশে প্রতি সোয়া পাঁচ লাখ মানসিক রোগীর বিপরীতে মাত্র একজন সাইকিয়াট্রিস্ট রয়েছে। এই ঘাটতি পুরণের লক্ষ্যে বাংলাদেশ স্বাস্থ্য অধিদপ্তর ২০১৪ সাল থেকে মানসিক বিভাগের উন্নতির লক্ষ্যে বিভিন্ন মানসিক হাসপাতালে অভিজ্ঞ সাইকিয়াট্রিস্টদের নিয়োগ দিয়ে চলেছে।

Loading

Leave a Reply

আপনার নাম ও ইমেইল ঠিকানা দেয়া আবশ্যক। তবে মতামতের সাথে ইমেইল দেখানো হবে না।