সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট কী ও কেন?

একটি প্রোডাক্ট বা সার্ভিস নির্দিষ্ট প্রক্রিয়ায় কয়েকটি ধাপ পার করে কাস্টমারের কাছে পৌঁছায়। এ প্রক্রিয়া নিশ্চিত করার জন্য সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট ব্যবহার করা হয়। আপনি প্রোডাক্ট বা সার্ভিস নিয়ে কাজ করতে গেলে (যেমন: সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট অফিসারের কাজ) এ ব্যাপারে ধারণা থাকা প্রয়োজন।

সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট কী?

সাপ্লাই চেইন হলো পণ্য বা সেবা উৎপাদন ও বিক্রয়ের সাথে জড়িত ব্যক্তি, প্রতিষ্ঠান, সম্পদ, কার্যক্রম এবং প্রযুক্তির একটি নেটওয়ার্ক। প্রস্তুতকারকের কাছে কাঁচামাল সরবরাহ দিয়ে এর শুরু হয়। শেষ হয় সর্বশেষ গ্রাহকের কাছে প্রোডাক্ট বা সার্ভিস পৌঁছে দেবার মাধ্যমে।

সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট হচ্ছে সাপ্লাই চেইনের সার্বিক তত্ত্বাবধান। অর্থাৎ, একটি প্রোডাক্ট বা সার্ভিসের উৎপাদন থেকে শুরু করে তা কাস্টমারের কাছে পৌঁছানোর জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নেয়া।

সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট গুরুত্বপূর্ণ কেন?

প্রতিষ্ঠানের সাফল্য ও কাস্টমারদের আস্থা নিশ্চিত করার জন্য সাপ্লাই চেইনের সঠিক ও দক্ষ ব্যবস্থাপনা জরুরি। এর মাধ্যমে একটি প্রতিষ্ঠান কয়েক ধরনের উদ্দেশ্য অর্জন করতে পারে।

গ্রাহকসেবার মান বাড়াতে

  • গ্রাহক সবসময় সঠিক পরিমাণে সঠিক প্রোডাক্ট বা সার্ভিস চায়। অর্ডার করা প্রোডাক্টের সাথে ডেলিভারি করা প্রোডাক্টের বৈসাদৃশ্য থাকলে অথবা ডেলিভারিতে দেরি হলে সে প্রতিষ্ঠানের উপর গ্রাহক তার আস্থা হারাবে।
  • গ্রাহককে নির্ধারিত জায়গায় নির্ধারিত সময়ের মধ্যে প্রোডাক্ট বা সার্ভিস পৌঁছে দিতে পারার উপর নির্ভর করে প্রতিষ্ঠানের জনপ্রিয়তা।
  • কোন প্রোডাক্ট বা সার্ভিস বিক্রি হবার পর গ্রাহক কোন সমস্যায় পড়লে যদি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের পর্যাপ্ত সহযোগিতা পাওয়া না যায়, তাহলে গ্রাহকের অসন্তুষ্টি তৈরি হওয়া স্বাভাবিক। গ্রাহক সন্তুষ্টি অর্জনের জন্য সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের প্রয়োজন হয়।

প্রতিষ্ঠানের আর্থিক সাফল্য নিশ্চিত করতে

  • উৎপাদন খরচ কমানো: উৎপাদন কাজে দেরি হলে কোন প্রতিষ্ঠানের বিশাল ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। নির্ধারিত সময় ও খরচের মধ্যে যেন প্রোডাক্ট বা সার্ভিস উৎপাদিত হয়, তা নিশ্চিত করে সঠিক ব্যবস্থাপনা। এছাড়া, সঠিক সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে সাপ্লাই চেইন ম্যানেজাররা প্ল্যান্ট, গুদামঘর ও পরিবহনে প্রয়োজনীয় যানবাহনের ব্যবহার কমাতে সক্ষম। এতে উৎপাদনের খরচ হ্রাস পায়।
  • সম্পূর্ণ সরবরাহ ব্যবস্থার খরচ কমানো: প্রস্তুতকারকের কাছে কাঁচামাল আসা ও উৎপাদিত প্রোডাক্ট বা সার্ভিস কাস্টমারের কাছে সরবরাহের খরচ যথাসম্ভব কম রাখার জন্য ভালো পরিকল্পনা ও ব্যবস্থাপনা দরকার।
  • বিক্রির খরচ কমানো: মূল্যবান প্রোডাক্ট বা সার্ভিস মজুদ করে রাখা খুচরা বিক্রেতাদের জন্য আর্থিক চ্যালেঞ্জের বিষয়। এ খরচ কমাতে সাহায্য করে সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট।

7 thoughts on “সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট কী ও কেন?”

  1. We have to determine about success of the company. This success could be possible by a strong supply chain management. I am continuing this. Are you ready for this job.

    Thanks
    Mohammad Zillane Patwary
    Deputy Manager
    BJMC

    Reply

Leave a Comment