সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট কী ও কেন?

সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট কী ও কেন? - ক্যারিয়ারকী (CareerKi)

সাপ্লাই চেইন কী?
সাপ্লাই চেইন হচ্ছে পণ্য বা সেবা উৎপাদন এবং বিক্রয়ের সাথে জড়িত ব্যক্তি, প্রতিষ্ঠান, সম্পদ, কার্যক্রম এবং প্রযুক্তির সংযুক্ত নেটওয়ার্ক। সাপ্লাই চেইনের শুরু হয় প্রস্তুতকারকের কাছে কাঁচামাল সরবরাহ দিয়ে এবং শেষ হয় সর্বশেষ গ্রাহকের কাছে পণ্য বা সেবা প্রদান করে।

সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট কী?
সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট হচ্ছে সাপ্লাই চেইনের তত্ত্বাবধান। অর্থাৎ সরবরাহকারী থেকে প্রস্তুতকারক, প্রস্তুতকারক থেকে পাইকারি বিক্রেতা, পাইকারি বিক্রেতা থেকে খুচরা বিক্রেতা এবং খুচরা বিক্রেতা হতে ভোক্তা পর্যন্ত পণ্য, সেবা, তথ্য, অর্থের প্রবাহের তত্ত্বাবধায়ন। একটি প্রতিষ্ঠানের অভ্যন্তরে এবং একাধিক প্রতিষ্ঠানের মধ্যে এ প্রবাহের সমন্বয় করাও সাপ্লাই ম্যানেজমেন্টের দায়িত্ব।

দক্ষ সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট কেন প্রয়োজন?
বর্তমান সময়ে সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট যেকোনো ব্যবসার একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে দাঁড়িয়েছে। গ্রাহকের সন্তুষ্টি অর্জন এবং প্রতিষ্ঠানের  সফলতার জন্য দক্ষ কার্যকর সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট আবশ্যক। চলুন সংক্ষেপে জেনে নেয়া যাক দক্ষ সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট প্রয়োজনীয়তাগুলো –

১) গ্রাহকসেবার মানোন্নয়নঃ

  •  গ্রাহক সবসময় সঠিক সময়ে সঠিক পরিমাণে সঠিক পণ্য বা সেবা চায়। অর্ডার করা পণ্যের সাথে ডেলিভারি করা পণ্যের বৈসাদৃশ্য থাকলে অথবা ডেলিভারিতে বিলম্ব হলে সেই প্রতিষ্ঠানের উপর গ্রাহক তার আস্থা হারাবে। সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের কাজ হচ্ছে এই বিষয়টি নিশ্চিত করা।
  • গ্রাহককে নির্ধারিত জায়গায় পণ্য বা সেবা পৌঁছে দেয়ার জন্য প্রয়োজন শক্তিশালী সাপ্লাই চেইন। গ্রাহক যে জায়গায় পণ্য বা সেবা গ্রহণে আগ্রহী, তাকে সেই জায়গাতে তা দিতে পারার উপর নির্ভর করে প্রতিষ্ঠানের জনপ্রিয়তা।
  • আস্থাশীল গ্রাহকের সংখ্যা, বিক্রয় পরবর্তী সেবার উপর বিশেষভাবে নির্ভরশীল। কোনো পণ্য কেনার পর যদি সেই পণ্যে ধরা পড়ে নানান সমস্যা, এবং সেই সমস্যা সমাধানে যদি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের পর্যাপ্ত সহযোগিতা পাওয়া না যায়, তাহলে গ্রাহক অসন্তুষ্টি অস্বাভাবিক কোন বিষয় নয়। গ্রাহকের প্রয়োজনে এই সেবা  নিয়ে সবসময় প্রস্তুত থাকতে প্রয়োজন কার্যকর সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট।

২) অপারেটিং খরচ কমানোঃ

  • ক্রয় খরচ হ্রাসঃ খুচরা বিক্রেতারা মূল্যবান পণ্য বা সেবা মজুদ না রেখে ইনভেন্টরি কস্ট বা মজুদ খরচ কমাতে দ্রুত সরবরাহ করার জন্য  সাপ্লাই চেইনের উপর নির্ভর করে।
  • উৎপাদন খরচ হ্রাসঃ উৎপাদন কাজে যেকোন ধরণের বিলম্ব কোনো প্রতিষ্ঠানের বিশাল রকমের ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। নির্ভরযোগ্য পণ্য সরবরাহ ব্যবস্থা সঠিকভাবে উৎপাদনকার্য সম্পাদনের জন্য গুরুত্বপূর্ণ।
  • সম্পূর্ণ সরবরাহ ব্যবস্থার খরচ কমানোঃ  উৎপাদক এবং বিক্রেতাগণ সর্বনিম্ন খরচে গ্রাহকসেবার লক্ষ্য পূরণ করতে নির্ভর করে সাপ্লাই চেইন ম্যানেজার এর পরিকল্পনার উপর। কার্যকর সাপ্লাই চেইন যেকোন প্রতিষ্ঠানকে প্রতিযোগিতামূলক বাজারে এগিয়ে থাকতে সাহায্য করে।

৩) অর্থনৈতিক অবস্থার উন্নয়নেঃ

  • মুনাফা বৃদ্ধি করতেঃ সাপ্লাই চেইন ম্যানেজাররা সাপ্লাই চেইনের যাবতীয় খরচ নিয়ন্ত্রণ এবং কমাতে সক্ষম।  এর ফলে বাড়ানো সম্ভব প্রতিষ্ঠানের মুনাফা।
  • স্থায়ী সম্পদের প্রয়োজনীয়তা কমানোঃ সঠিক সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে সাপ্লাই চেইন ম্যানেজাররা প্ল্যান্ট, গুদামঘর, পরিবহনে প্রয়োজনীয় যানবাহন এর ব্যবহার হ্রাস করতে সক্ষম। এতে প্রতিষ্ঠানের উৎপাদন এবং সরবরাহ খরচ কমে যার ফলে মুনাফা বাড়ে।
  • অর্থের প্রবাহ বৃদ্ধিঃ সাপ্লাই চেইন ম্যানেজাররা গ্রাহকের কাছে পণ্য সরবরাহ দ্রুততর করে তোলেন। এর ফলে অর্থপ্রবাহ বৃদ্ধি পায়।

সফল সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের উদাহরণঃ

কোকাকোলা, আমাজন, ওয়ালমার্ট, আলিবাবা, স্যামসাং, অ্যাপল, এগুলো হচ্ছে বর্তমান বাজারের সবচেয়ে শক্তিশালী সাপ্লাই চেইন ম্যানেজমেন্টসম্পন্ন প্রতিষ্ঠানগুলোর কয়েকটি । একারণেই আকার এবং মূল্যের দিক থেকে এরা দখল করে রেখেছে বাজারের সর্বোচ্চ অবস্থানগুলো।

আজকের এই আলোচনা থেকে বোঝাই যাচ্ছে যে, সবধরনের প্রতিষ্ঠানই সফলভাবে পরিচালনার জন্য প্রয়োজন দক্ষ সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট। তাই প্রতিষ্ঠানগুলোর উচিত এ বিষয়ে বিশেষ নজর প্রদান করা।

One thought on “সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট কী ও কেন?

  1. We have to determine about success of the company. This success could be possible by a strong supply chain management. I am continuing this. Are you ready for this job.

    Thanks
    Mohammad Zillane Patwary
    Deputy Manager
    BJMC

Leave a Reply

আপনার নাম ও ইমেইল ঠিকানা দেয়া আবশ্যক। তবে মতামতের সাথে ইমেইল দেখানো হবে না।