সিকিউরিটি গার্ড: নিরাপত্তা কর্মী

ক্যারিয়ার কন্টেন্ট - ক্যারিয়ারকী (CareerKi)

একজন সিকিউরিটি গার্ড কী ধরনের কাজ করেন?

একজন সিকিউরিটি গার্ড অ্যাপার্টমেন্ট, যে কোন ধরনের অফিস, ইন্ডাস্ট্রি, ব্যাংক ও গুরুত্বপূর্ণ সরকারি/বেসরকারি স্থাপনার নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত থাকেন।  একজন সিকিউরিটি গার্ড তার কর্মস্থলে আগত ব্যক্তিবর্গের আসা-যাওয়ার সময়সূচী লিপিবদ্ধ করেন এবং প্রয়োজনীয় তল্লাশি চালান কোন কিছু সন্দেহজনক মনে হলে তিনি যথাযথ ব্যবস্থা গ্রহণ করেন

একজন সিকিউরিটি গার্ডের যোগ্যতা কী?

সরকারি/বেসরকারি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান বা কোন সিকিউরিটি সার্ভিস কোম্পানিতে কাজের জন্য একজনকে অবশ্যই প্রতিষ্ঠানভেদে ন্যূনতম অষ্টম থেকে এইসএসসি পাশ হতে হবে সিকিউরিটি গার্ড হতে চাইলে সুঠাম দেহের অধিকারী, কর্মঠ ও শক্তিশালী হতে হবে পাশাপাশি কাজের প্রতি দায়িত্বশীল হতে হবে এবং সর্বদা সজাগ থাকতে হবে। সরকারি প্রতিষ্ঠানে নিরাপত্তা কর্মী পদে আবেদনের জন্য প্রার্থীর বয়স ১৮-৩০ বছরের মধ্যে হতে হবে।

একজন সিকিউরিটি গার্ডের কাজের ক্ষেত্র ও সুযোগ কেমন?

বাংলাদেশে আর্থিক প্রতিষ্ঠান, ব্যাংক-বীমা, এটিএম বুথ, বড় মাপের বিভিন্ন অফিস-অ্যাপার্টমেন্টের সংখ্যা বৃদ্ধির সাথে সাথে দক্ষ সিকিউরিটি গার্ডের চাহিদা বৃদ্ধি পেয়েছে। এখন অনেক প্রতিষ্ঠান বাণিজ্যিকভাবে প্রশিক্ষিত সিকিউরিটি গার্ড নিয়োগ দেয়। ওরিয়ন গ্রুপ, এজিস লিমিটেড, কেয়ার ফোর্স সিকিউরিটি সার্ভিস, বি এম সিউকিউরিটি সার্ভিস লিমিটেড ছাড়াও অসংখ্য বেসরকারি নিরাপত্তাদানকারি সংস্থা কাজ করছে।

একজন সিকিউরিটি গার্ডের মাসিক আয় কেমন?

সরকারি/স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে একজন নিরাপত্তা কর্মী গ্রেড-২০ অনুযায়ী শুরুতে মাসিক ১০ হাজার টাকা বেতন পান। এ গ্রেডে সর্বোচ্চ বেতন ২০ হাজার টাকা

বেসরকারি প্রতিষ্ঠানে একজন নিরাপত্তাকর্মীর বেতন শুরুতে ৮-১০ হাজার টাকা হয়ে থাকে। চাকুরির মেয়াদকাল বৃদ্ধির সাথে সাথে বেতন ১৫-২০ হাজার টাকা হয়।

 

Loading

2 thoughts on “সিকিউরিটি গার্ড: নিরাপত্তা কর্মী

    1. সিকিউরিটি গার্ডের সুযোগ-সুবিধা একেক জায়গায় একেক রকম হয়। এ ব্যাপারে সাধারণত নিয়োগ বিজ্ঞপ্তিগুলোতে তথ্য দেয়া থাকে।

Leave a Reply

আপনার নাম ও ইমেইল ঠিকানা দেয়া আবশ্যক। তবে মতামতের সাথে ইমেইল দেখানো হবে না।