সোলার টেকনিশিয়ান

ক্যারিয়ার কন্টেন্ট - ক্যারিয়ারকী (CareerKi)

একজন সোলার টেকনিশিয়ান কোথায় কাজ করেন?

বর্তমানে বাংলাদেশে অনেক অফিস বা প্রতিষ্ঠানের ক্ষেত্রেই দেখা যায় বিদ্যুৎ ঘাটতি পূরণের লক্ষ্যে সোলার প্যানেল স্থাপন করা হয়। এক্ষেত্রে সৌরবিদ্যুৎ উৎপাদনের মাধ্যমে প্রতিষ্ঠানে বিদ্যুৎ সরবরাহ করার জন্য একজন সোলার টেকনিশিয়ান নিয়োগ দেওয়া হয়।

একজন সোলার টেকনিশিয়ান কী ধরনের কাজ করেন?

আপনি যদি একজন সোলার টেকনিশিয়ান হন সেক্ষেত্রে আপনার কাজ হবে নিম্নরূপ –

১। অফিসে স্থাপিত সোলার প্যানেলের সামগ্রিক তত্ত্বাবধান করা।

২। সোলার প্যানেলের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদনের নিয়মিত হিসাব রাখা। এক্ষেত্রে উৎপাদিত সৌরবিদ্যুতের পরিমাণ কী হবে সে ব্যাপারে একটি ন্যূনতম ধারণা পোষণ করে রাখতে হয় একজন সোলার টেকনিশিয়ানকে। সে ধারণার সাথে উৎপাদিত বিদ্যুতের পরিমাণ মিলেছে কিনা সে দিকেও খেয়াল রাখতে হয়।

৩। সোলার প্যানেলের যে কোন ধরনের সমস্যা নির্ণয় করতে হয় এবং সে সমস্যার সমাধান করতে হয়।

৪। সোলার প্যানেলের কোন প্রকার ক্ষতি যাতে না হয় সে ব্যাপারে কড়া নজর রাখতে হয়।

৫। সোলার প্যানেল স্থাপনের কাজ সম্পন্ন করতে হয়। এক্ষেত্রে গ্রিড-টাই/অফ-গ্রিড/হাইব্রিড ও এসি-সৌরবিদ্যুৎ সরবরাহকৃত লাইট ইত্যাদি স্থাপন করার কাজ সম্পন্ন করতে হয় একজন সোলার টেকনিশিয়ানকে।

৬। ঊর্ধ্বতন কর্মকর্তা উচ্চতর ইঞ্জিনিয়ার বা প্রকৌশলীর কাছ থেকে সরাসরি সোলার প্যানেল সম্পর্কে প্রয়োজনীয় জ্ঞান আহরণ করা এবং তাঁর নির্দেশনা মত কাজ সম্পন্ন করা।

একজন সোলার টেকনিশিয়ানের কী ধরনের যোগ্যতা থাকতে হয়?

১। সোলার টেকনিশিয়ান হিসেবে নিয়োগ পেতে চাইলে আপনাকে কমপক্ষে অষ্টম শ্রেণি পাস হতে হবে। তবে সৌরবিদ্যুৎ সম্পর্কে ডিপ্লোমা বা অন্য কোন ধরনের স্বল্পমেয়াদী কোর্সের ডিগ্রি থাকলে প্রার্থীকে নিয়োগের ব্যাপারে প্রাধান্য দেওয়া হয় কারণ এ সংক্রান্ত ডিপ্লোমা বা স্বল্পমেয়াদী কোর্সের ডিগ্রিপ্রাপ্ত ব্যক্তির সংখ্যা বর্তমানে বাংলাদেশে খুব বেশি নেই।

২। সোলার টেকনিশিয়ান হিসেবে সাধারণত সোলার প্যানেল কিংবা বিদ্যুৎ সংক্রান্ত কাজে কমপক্ষে ৫ বছরের পূর্ব অভিজ্ঞতা আছে এমন ব্যক্তিদের নিয়োগ দেওয়া হয়।

৩। সোলার টেকনিশিয়ান হিসেবে নিয়োগের ক্ষেত্রে সাধারণত ২০ থেকে ৪০ বছরের বয়সসীমা উল্লেখ করা থাকে।

সোলার টেকনিশিয়ান হিসেবে সাধারণত পুরুষ প্রার্থীদের নিয়োগ দেওয়া হয়। নিয়োগ বিজ্ঞপ্তিতে সাধারণত শুধুমাত্র পুরুষ প্রার্থী নিয়োগের ব্যাপারে স্পষ্ট উল্লেখ করা থাকে।

একজন সোলার টেকনিশিয়ানের মাসিক আয় কেমন?

একজন সোলার টেকনিশিয়ানের মাসিক আয় সাধারণত ৮০০০ টাকা থেকে ১৫০০০ টাকা পর্যন্ত হতে পারে।

 

 

Loading

Leave a Reply

আপনার নাম ও ইমেইল ঠিকানা দেয়া আবশ্যক। তবে মতামতের সাথে ইমেইল দেখানো হবে না।