হাসপাতাল রেজিস্ট্রার

ক্যারিয়ার কন্টেন্ট - ক্যারিয়ারকী (CareerKi)

একজন রেজিস্ট্রার সরকারি/বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালে শিক্ষাদানে সিনিয়র শিক্ষকদের সাহায্য করেন। তার মূল কাজ মেডিকেল পড়ুয়া শিক্ষার্থীদেরকে হাসপাতালে রোগীদের চিকিৎসা পদ্ধতি পর্যবেক্ষণ এবং যে কোন ক্লিনিকাল বিষয় বাস্তবে শিখতে সাহায্য করা। এটি লেকচারারের সমতুল্য পদ।

সাধারণ পদবী:  রেজিস্ট্রার

বিভাগ:  স্বাস্থ্য ও সেবা

কর্মস্থলঃ  সরকারি/বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতাল

ক্যারিয়ারের ধরন: ফুল টাইম

লেভেল: মিড  

অভিজ্ঞতা: ন্যূনতম ৪/৫ বছরের অভিজ্ঞতা সম্পন্ন

বেতন সীমা:

বয়স সীমা:  সরকারি চাকুরির ক্ষেত্রে বিসিএস পরীক্ষার আবেদনের জন্য সর্বোচ্চ বয়সসীমা ৩২ বছর। বেসরকারি হাসপাতালে সাধারণত ৩০-৩৫ বছর।

মূল স্কিল : মেডিকেল কলেজের পাঠ্যসূচি সম্পর্কে জ্ঞান, হাতে-কলমে পাঠদানের দক্ষতা, ব্যবস্থাপনা

বিশেষ স্কিল:  ধৈর্যশীলতা, যোগাযোগের দক্ষতা, নিয়মানুবর্তিতা

একজন হাসপাতাল রেজিস্ট্রার কোন ধরনের প্রতিষ্ঠান বা শিল্পে কাজ করেন?

একজন রেজিস্ট্রার সরকারি/বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালে কাজ করেন।

একজন হাসপাতাল রেজিস্ট্রার কী ধরনের কাজ করেন?

সরকারি/বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালগুলোতে একজন রেজিস্ট্রার সিনিয়র শিক্ষকদেরকে শিক্ষা সংশ্লিষ্ট কাজে সাহায্য করেন। একজন রেজিস্ট্রারের মূল দায়িত্ব মেডিকেল কলেজের শিক্ষার্থীদের হাসপাতালের আউটডোর ও ইনডোরে নিয়ে সরাসরি রোগীদের চিকিৎসা পদ্ধতি পর্যবেক্ষন ও চিকিৎসা করাবার মাধ্যমে পাঠদান করা। অর্থাৎ রেজিস্ট্রার মূলত শিক্ষার্থীদেরকে হাতে-কলমে শিক্ষা দেন। ক্লিনিক্যাল বিষয় গুলোতে শিক্ষার্থীরা শ্রেনিকক্ষে পাঠ গ্রহণের পর একজন রেজিস্ট্রারের তত্ত্বাবধায়নে হাসপাতালে সরাসরি রোগীদের উপর তার প্রয়োগ পর্যবেক্ষন করে।

বেসরকারি যেসব হাসপাতাল সংলগ্ন কোন মেডিকেল কলেজ নেই সেসব স্থানে রেজিস্ট্রারের কাজ কিছুটা ভিন্ন এবং তা সরকারি মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী রেজিস্ট্রারের কাজের মতো। বেসরকারি হাসপাতালে একজন রেজিস্ট্রার মূলত সিনিয়র কন্সাল্ট্যান্ট/প্রফেসরকে হাসপাতালের আউটডোর ও ইনডোরে রোগী দেখা সংশ্লিষ্ট কাজে সাহায্য করেন এবং প্রয়োজনীয় তথ্য নথিবদ্ধ করেন। বেসরকারি হাসপাতালের রেজিস্ট্রার মেডিকেল অফিসার অপেক্ষা উচ্চমানের পদ।  

একজন হাসপাতাল রেজিস্ট্রারের শিক্ষাগত যোগ্যতা কী?

সরকারি বা বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালে রেজিস্ট্রার একটি মেডিকেল অফিসার/লেকচারার সমমানের পদ। এমবিবিএস পাশ কৃত একজন মেডিকেল অফিসার রেজিস্ট্রার হবার সুযোগ পান 

তবে বেসরকারি হাসপাতালে রেজিস্ট্রার হতে চাইলে অবশ্যই সংশ্লিষ্ট বিষয়ের উপর এমডি/এফসিপিএস/ডিপ্লোমা ডিগ্রি চলমান বা সম্পূর্ণ থাকতে হবে

একজন হাসপাতাল রেজিস্ট্রারের কী কী দক্ষতা ও জ্ঞান থাকতে হয়?

সরকারি/বেসরকারি মেডিকেল কলেজের রেজিস্ট্রারের মূল দায়িত্ব যেহেতু হাতে-কলমে শিক্ষার্থীদেরকে বাস্তব শিক্ষা প্রদান করা সেহেতু তাকে মেডিকেল কলেজের পাঠ্যসূচি নিয়ে পূর্ণাঙ্গ ধারণা রাখতে হবে। শিক্ষার্থীদেরকে নিয়ে হাসপাতালের আউটডোর/ইনডোরে রোগীর চিকিৎসা পদ্ধতি অবলোকনে দক্ষ হতে হবে এবং শিক্ষার্থীদেরকে নিয়ন্ত্রণে অবশ্যই পটু হতে হবে। শিক্ষাদানের সময় যেন রোগীর কোন রকম ক্ষতি না হয় সেদিকেও লক্ষ্য রাখতে হবে।

কোথায় পড়াশোনা করবেন হাসপাতাল রেজিস্ট্রার হতে চাইলে?

সরকারি/বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালে রেজিস্ট্রার হিসেবে কাজের জন্য যে কোন স্বীকৃত মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি অর্জনের পর বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের রেজিস্ট্রেশন প্রয়োজন।

বেসরকারি হাসপাতাল রেজিস্ট্রার পদে কাজের জন্য এমবিবিএস পাশের পর যে কোন বিষয়ে উচ্চতর ডিগ্রি নিতে হবে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়(BSMMU) থেকে একাধিক বিষয়ে এমডি ও এমএস ডিগ্রি দেওয়া হয়। এছাড়া বাংলাদেশ কলেজ অফ ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস(BCPS) থেকে এফসিপিএস ডিগ্রি দেওয়া হয়। একজন চিকিৎসক তার উচ্চতর ডিগ্রি সংশ্লিষ্ট বিভাগে রেজিস্ট্রার হিসেবে কাজ করেন।

একজন হাসপাতাল রেজিস্ট্রারের কাজের ক্ষেত্র ও সুযোগ কেমন?

সরকারি মেডিকেল কলেজ হাসপাতালের রেজিস্ট্রার একজন বিসিএস স্বাস্থ্য ক্যাডার। বর্তমানে সরকারি মেডিকেল কলেজ হাসপাতালের সংখ্যা বৃদ্ধি পাওয়াতে এবং বিসিএস স্বাস্থ্য ক্যাডার হিসেবে অধিক ডাক্তার নিয়োগ দেওয়াতে হাসপাতালে রেজিস্ট্রার হিসেবে কাজের সুযোগ অনেক বেশি। প্রতিটি সরকারি মেডিকেল কলেজ হাসপাতালের ক্লিনিকাল ডিপার্টমেন্টে ৩/৪ জন রেজিস্ট্রার থাকেন।

বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতাল এবং মানসম্মত বেসরকারি হাসপাতালের সংখ্যা বৃদ্ধি পাওয়াতে বেসরকারি হাসপাতালগুলোতে এখন রেজিস্ট্রার হিসেবে কাজের সুযোগ অনেক।

একজন হাসপাতাল রেজিস্ট্রারের মাসিক আয় কেমন?

সরকারি মেডিকেল কলেজ হাসপাতালে রেজিস্ট্রার গ্রেড-৯ সমমানের। এ গ্রেডে বেতন স্থানভেদে ৩২-৩৫ হাজার টাকা। এ গ্রেডে সর্বোচ্চ বেতন ৫২ হাজার টাকা।

বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতাল ও চিকিৎসা কেন্দ্রে বেতন প্রতিষ্ঠানভেদে আলাদা। এসকল প্রতিষ্ঠানে বেতন আনুমানিক ৩০-৭০ হাজার টাকা ।

ক্যারিয়ার কেমন হতে পারে একজন হাসপাতাল রেজিস্ট্রারের?

সরকারি মেডিকেল কলেজের রেজিস্ট্রার একজন বিসিএস স্বাস্থ্য ক্যাডার এবং তিনি অন্যান্য স্বাস্থ্য ক্যাডারদের মত পদের প্রাপ্যতা এবং প্রয়োজনীয় শর্ত পূরণ করে সহকারী অধ্যাপক, সহযোগী অধ্যাপক, অধ্যাপক সহ স্বাস্থ্য অধিদপ্তরের সকল গুরুত্বপূর্ণ পদে কাজের সুযোগ পান। বেসরকারি হাসপাতালগুলোতেও একজন রেজিস্ট্রার সিনিয়র কন্সাল্ট্যান্ট, কন্সাল্ট্যান্ট এবং ক্যারিয়ারের শীর্ষে প্রফেসরের সমান পদমর্যাদা লাভ করেন।

 

কেন নেবেন ক্যারিয়ার টেস্ট?

  • সরাসরি ইন্টারভিউর কল পেতে
  • সরাসরি চাকরির পরীক্ষা দিতে
  • চাকরি পরীক্ষার প্রস্তুতি নিতে
  • চাকরির জন্য দরকারি স্কিল অর্জন করতে
ক্যারিয়ার টেস্টে যান

Leave a Reply

আপনার নাম ও ইমেইল ঠিকানা দেয়া আবশ্যক। তবে মতামতের সাথে ইমেইল দেখানো হবে না।