বাংলাদেশ পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন ট্রেনিং সেন্টার (বিপিএটিসি) কী ও কেন?

প্রশাসনিক ব্যবস্থাপনা ও উন্নয়নের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ দেবার কাজ করে থাকে বাংলাদেশ পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন ট্রেনিং সেন্টার (বিপিএটিসি)। একটি সমন্বিত জাতীয় স্বায়ত্তশাসিত প্রশিক্ষণকেন্দ্র হিসেবে এটি প্রতিষ্ঠা লাভ করে ১৯৮৪ সালে, ঢাকার উত্তরে সাভারে। প্রতিষ্ঠানটির প্রধান কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন সরকারের একজন সচিব। তার অধীনে মোট বিভাগ রয়েছে ৫টি।

বিপিএটিসি প্রতিষ্ঠার উদ্দেশ্য

বিপিএটিসি প্রতিষ্ঠা লক্ষ্য হলো জাতীয় পর্যায়ে লোক প্রশাসন ব্যবস্থাপনা ও উন্নয়নের জন্য সরকারি ও বেসরকারি কর্মকর্তাদের প্রয়োজনীয় জ্ঞান ও দক্ষতা নিশ্চিত করা।

কাদের প্রশিক্ষণ দেয়া হয় বিপিএটিসিতে?

  • বাংলাদেশের সিভিল সার্ভিসের নবনিযুক্ত ক্যাডার
  • মধ্যম স্তরের ও সিনিয়র সরকারি কর্মকর্তা
  • পাবলিক কর্পোরেশনে নিযুক্ত কর্মকর্তা
  • বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা

বিপিএটিসি কোন ধরনের কাজ করে?

  • সরকারি-বেসকারি কর্মকর্তাদের প্রশিক্ষণ দেয়া
  • লোকপ্রশাসন ও উন্নয়ন বিষয়ক সমস্যা সমাধানে সরকারকে পরামর্শ দেয়া
  • লোকপ্রশাসন ব্যবস্থাপনা ও উন্নয়নের উপর গবেষণা পরিচালনা করা
  • লোকপ্রশাসন ব্যবস্থাপনা ও উন্নয়নের উপর প্রতিবেদন প্রকাশ করা

প্রশিক্ষণ

ফাউন্ডেশন ট্রেনিং কোর্স: কোর্সের মেয়াদ ৬ মাস। বিসিএস ক্যাডারে নিযুক্ত নতুন কর্মকর্তারা লোক প্রশাসন ও ব্যবস্থাপনার মৌলিক বিষয়গুলো সম্পর্কে জানার সুযোগ পান এ কোর্সের মাধ্যমে। এছাড়া ব্যবস্থাপনা, সরকারি নীতি ও পরিকল্পনার উপর উচ্চতর প্রশিক্ষণ দেয়া হয় সিনিয়র কর্মকর্তাদের।

স্বল্পমেয়াদি বিশেষ কোর্স: এ কোর্সের মেয়াদ ১-৪ সপ্তাহ। বিষয়ভিত্তিক দক্ষতা উন্নয়নের জন্য স্বল্পমেয়াদী বিশেষ কোর্স করানো হয়।

সেমিনার ও কর্মশালা: প্রশিক্ষণ কোর্সের মধ্যে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের সেমিনার আয়োজন করা হয়। এছাড়া কোর্সে অংশগ্রহণকারী প্রত্যেককে সেমিনার পেপার তৈরি করতে হয়।

গবেষণা

সকল প্রশিক্ষক ও অনুষদ সদস্যকে সবসময় লোক প্রশাসন, ব্যবস্থাপনা ও উন্নয়নমূলক অর্থনীতি বিষয়ে গবেষণা করার জন্য আনুষঙ্গিক সাহায্য দেয় বিপিএটিসি। গবেষণা ও জরিপের ফলাফল থেকে পরবর্তীতে প্রয়োজনীয় পাঠ্যক্রম, শিক্ষা উপকরণ, শিক্ষণীয় বিষয়াদি ও প্রশিক্ষণ পদ্ধতি নির্ধারণ করা হয়।

অন্যান্য লোকপ্রশাসন কেন্দ্র

ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও খুলনা বিভাগের চারটি লোক প্রশাসন কেন্দ্র বিপিএটিসির প্রশাসনিক তত্ত্বাবধানে পরিচালিত হয়। প্রথম ও দ্বিতীয় শ্রেণির কর্মকর্তাসহ সহায়ক কর্মকর্তাদের জন্য প্রশিক্ষণ কোর্সের ব্যবস্থা করা, মাঝেমধ্যে উর্ধ্বতন কর্মকর্তাদের জন্য আঞ্চলিক কেন্দ্রসমূহে প্রশিক্ষণ কোর্স, বিভিন্ন সেমিনার ও কর্মশালার ব্যবস্থা করা – প্রভৃতি এ কেন্দ্রগুলোর প্রধান দায়িত্ব। প্রতি বছর আঞ্চলিক কেন্দ্রগুলোর জন্য বার্ষিক প্রশিক্ষণ পরিকল্পনা প্রণয়ন করা এবং অধিভুক্ত প্রতিষ্ঠানসমূহে তা পাঠানোর ব্যবস্থা করা এ কেন্দ্রগুলোর কাজ।

Leave a Comment