থ্রিডি আর্টিস্ট

ক্যারিয়ার কন্টেন্ট - ক্যারিয়ারকী (CareerKi)

একজন থ্রিডি আর্টিস্ট কোথায় কাজ করেন?

সাধারণত ক্রিয়েটিভ মিডিয়া প্রতিষ্ঠানগুলোতে একজন থ্রিডি আর্টিস্ট নিয়োগ দেওয়া হয়। একজন থ্রিডি আর্টিস্ট সাধারণত নিচে উল্লিখিত প্রতিষ্ঠানগুলোতে কাজ করতে পারেন –

১। ক্রিয়েটিভ অ্যান্ড ভিজুয়ালাইজেশন মিডিয়া প্রতিষ্ঠান।

২। ফার্নিচার বা আসবাবপত্র তৈরিকারী প্রতিষ্ঠান বা কোম্পানি।

৩। ক্রিয়েটিভ আর্কিটেকচার ফার্ম।

৪। ইন্টেরিয়র ডিজাইন কনসালটেন্সি ফার্ম।

৫। অনলাইন ক্রিয়েটিভ মিডিয়া।

৬। অনলাইন ক্রিয়েটিভ ডিজাইন ফার্ম।

একজন থ্রিডি আর্টিস্ট কী ধরনের কাজ করেন?

আপনি একজন থ্রিডি আর্টিস্ট সাধারণত নিম্নলিখিত কাজগুলো করে থাকেন –

১। ক্রিয়েটিভ বা সৃষ্টিশীল ভিজুয়ালাইজেশনের কাজ সম্পাদনের দায়িত্বে একজন থ্রিডি আর্টিস্ট নিয়োজিত থাকেন।

২। সৃজনশীলতার সাথে অভ্যন্তরীণ নকশা বা ইন্টেরিয়র ডিজাইন, এক্সটেরিয়র ডিজাইন, ফার্নিচার ডিজাইন বা নকশা সম্পূর্ণ করার কাজ সম্পন্ন করেন একজন থ্রিডি আর্টিস্ট।

৩। অটোক্যাড, ফটোশপসহ বিভিন্ন সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে নকশা তৈরি করতে হয়।

৪। ইন্টেরিয়র ডিজাইন ফার্মের ক্ষেত্রে বাসা-বাড়ির অভ্যন্তরীণ গঠন কিংবা আসবাবপত্র, আলমারি কোথায় কীভাবে বসানো হবে তার নকশা তৈরি করেন একজন থ্রিডি আর্টিস্ট।

৫। ক্রেতার কাছে তৈরিকৃত নকশা ব্যাখ্যা করতে হয়।

৬। যে কোন আসবাবপত্র যেমন – আলমারি, রান্নাঘরের তাকসহ অন্যান্য দৈনন্দিন ও ঘরোয়া বা অভ্যন্তরীণ প্রয়োজনীয় সরঞ্জামের থ্রিডি বা ত্রিমাত্রিক নকশা তৈরি করতে হয় একজন থ্রিডি আর্টিস্টকে।

একজন থ্রিডি আর্টিস্টের কী ধরনের যোগ্যতা থাকতে হয়?

১। ইন্টেরিয়র ডিজাইন প্রকৌশল বিষয়ে ডিপ্লোমা ডিগ্রি থাকলে আপনি থ্রিডি আর্টিস্ট হিসেবে নিয়োগ পেতে পারেন। এছাড়াও স্থাপত্য বা আর্কিটেকচার বিষয়ে ব্যাচেলর ডিগ্রি থাকলেও আপনাকে থ্রিডি আর্টিস্ট হিসেবে নিয়োগ দেওয়া হতে পারে।

২। থ্রিডি আর্টিস্ট হিসেবে কাজ করতে চাইলে অভিজ্ঞতার বিষয়টি কাজ ও প্রতিষ্ঠানসাপেক্ষ হলেও সাধারণত ১ থেকে ২ বছরের পূর্ব অভিজ্ঞতা আছে এমন ব্যক্তিদেরকেই নিয়োগ দেওয়া হয় থ্রিডি আর্টিস্ট হিসেবে।

৩। সাধারণত ২৫ থেকে ৪৫ বছরবয়সী ব্যক্তিদের নিয়োগ দেওয়া হয়ে থাকে থ্রিডি আর্টিস্ট হিসেবে। তবে বিষয়টি কাজ ও প্রতিষ্ঠানসাপেক্ষ।

৪। অটোক্যাড, ফটোশপ, থ্রিডি স্টুডিও ম্যাক্স, ভি-রে, ইন্টেরিয়র ডেকোরেটর প্রভৃতি সফটওয়্যারের কাজ জানা আবশ্যক একজন থ্রিডি আর্টিস্টের জন্য।

একজন থ্রিডি আর্টিস্টের মাসিক আয় কেমন?

মাসিক সম্মানীর বিষয়টি কাজ ও প্রতিষ্ঠানসাপেক্ষ হলেও একজন থ্রিডি আর্টিস্ট নিয়োগের পরে তার মাসিক আয় সাধারণত পনের হাজার টাকা থেকে ত্রিশ হাজার টাকার মধ্যে হয়।

Leave a Reply

আপনার নাম ও ইমেইল ঠিকানা দেয়া আবশ্যক। তবে মতামতের সাথে ইমেইল দেখানো হবে না।