পরিচ্ছন্নতা কর্মী

ক্যারিয়ার কন্টেন্ট - ক্যারিয়ারকী (CareerKi)

একজন সুইপার কোন ধরনের প্রতিষ্ঠানে কাজ করেন?

যে কোন ধরনের সরকারি/বেসরকারি/সামরিক অফিস, আদালত, শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল, গুরুত্বপূর্ণ স্থাপনা, পৌরসভা, সিটি কর্পোরেশনে একজন পরিচ্ছন্নতা কর্মী কাজ করেন।

একজন সুইপার কী ধরনের কাজ করেন?

একজন অফিস ক্লিনারের কাজ অফিসের রুম,আসবাব, টয়লেট সব সময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখা। অফিসের চেয়ার-টেবিল-ডেস্ক-শেলফ-ফ্যান থেকে শুরু করে অফিসের সামনের জায়গাও তার কাজের আওতাধীন।

পৌরসভা বা সিটি কর্পোরেশনের একজন পরিচ্ছন্নতা কর্মী অত্র এলাকার রাস্তা-ঘাট, উদ্যান, শিশু পার্ক এবং পৌর সংস্থার আওতাধীন স্থাপনাসমূহ পরিচ্ছন্নতার কাজে নিয়োজিত থাকেন।

একজন পরিচ্ছন্নতা কর্মীর যোগ্যতা কী?

স্থানভেদে পরিচ্ছন্নতা কর্মীদের কাজে ভিন্ন ভিন্ন শিক্ষাগত যোগ্যতা চাওয়া হয়। কিছু সরকারি প্রতিষ্ঠানে অক্ষরজ্ঞান সম্পন্ন হলেই যথেষ্ট। আবার কিছু প্রতিষ্ঠানে ন্যূনতম অষ্ঠম শ্রেণি পাশ হতে হয়। বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে ন্যূনতম ৬ষ্ঠ-৮ম শ্রেণি পাশ হতে হয়। তবে চাকুরি প্রার্থীর পূর্বে এ পদে কাজের অভিজ্ঞতা থাকলে অগ্রাধিকার পাওয়া যায়।

সরকারি প্রতিষ্ঠানে চাকুরির ক্ষেত্রে হরিজন সম্প্রদায় কিংবা বংশানুক্রমে সুইপারের কাজ করে আসা প্রার্থীদেরকে অগ্রাধিকার দেওয়া হয়। অনেক সরকারি প্রতিষ্ঠানে উক্ত সম্প্রদায়ের জন্য ৮০ ভাগ পদ সংরক্ষণ করা হয়।

সরকারি প্রতিষ্ঠানে পরিচ্ছন্নতা কর্মী পদে আবেদনের জন্য প্রার্থীর বয়স ১৮-৩০ বছরের মধ্যে হতে হবে।

একজন সুইপারের মাসিক আয় কেমন?

সরকারি প্রতিষ্ঠানসমূহে একজন পরিচ্ছন্নতা কর্মীর বেতন গ্রেড-২০ অনুসারে ৯ হাজার টাকা। এ গ্রেডে সর্বোচ্চ বেতন ২০ হাজার টাকা। সিটি কর্পোরেশন ও পৌরসভায় দৈনিক ভিত্তিতে বেতন দেওয়া হয়। তবে সংস্থাভেদে সর্বসাকুল্যে এ বেতন মাসিক ৫-৯ হাজার টাকা। বেসরকারি প্রতিষ্ঠানসমূহে একজন পরিচ্ছন্নতাকর্মীর বেতন ৮-১২ হাজার টাকা।

 

 

Loading

Leave a Reply

আপনার নাম ও ইমেইল ঠিকানা দেয়া আবশ্যক। তবে মতামতের সাথে ইমেইল দেখানো হবে না।