প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ও এর ব্যবহার

প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ও এর ব্যবহার - ক্যারিয়ারকী (CareerKi)

প্রোগ্রামিং শব্দটা আমরা কমবেশ সবাই শুনেছি। স্বাভাবিকভাবে এর সাথে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের কথাও এসে যায়। বর্তমান ডিজিটাল যুগে প্রোগ্রামিংকে ঘিরে বিপুল সংখ্যক ক্যারিয়ার গড়ে ওঠায় একে নিয়ে আগ্রহ রয়েছে অনেকের। কিন্তু একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ বলতে ঠিক কী বোঝায়? কীভাবে এর ব্যবহার হয়? সাধারণ এ প্রশ্নগুলোর উত্তর জেনে নিন এবারের লেখায়।

প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ কী?

আপনার কম্পিউটার বা মোবাইল ডিভাইসে যেসব কাজ রয়েছে, সেগুলো পরিচালনার জন্য কিছু নির্দিষ্ট নির্দেশনা প্রয়োজন হয়। এ নির্দেশনাগুলো প্রোগ্রামের আকারে সাজানো থাকে। আপনার ডিভাইসের প্রতিটা কাজের জন্য এমন প্রোগ্রাম রয়েছে। এসব প্রোগ্রামগুলো প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের মাধ্যমে তৈরি করা হয়। আমরা একে অন্যের সাথে যোগাযোগের সময় যেমন নির্দিষ্ট ধাঁচে কথা বলি, প্রোগ্রামাররাও কোন কম্পিউটার বা ডিভাইসের সাথে একটি নির্দিষ্ট উপায়ে যোগাযোগ করেন। এ মাধ্যমকেই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ বলা যায়।

প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের ব্যবহার কী কী?

প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের ধরন অনুযায়ী ব্যবহার আলাদা হয়। বিভিন্ন ল্যাঙ্গুয়েজের মধ্যে কিছু মিল থাকলেও একেকটির কাজ একেক রকম। যেমনঃ কিছু ল্যাঙ্গুয়েজ ডাটা বিশ্লেষণের জন্য ভালো। আবার কিছু ল্যাঙ্গুয়েজ দিয়ে আপনি নির্দিষ্ট কাজের সফটওয়্যার বা অ্যাপ্লিকেশন তৈরি করতে পারবেন। যেহেতু একটি কম্পিউটার বা ডিভাইসের কাজের কোন সীমা নেই, সেহেতু সার্বজনীন কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজও নেই।

সুপরিচিত কয়েকটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের সাধারণ কিছু ব্যবহার দেখুন।

  • জাভা (Java): আপনার ডিভাইসটি কি অ্যান্ড্রয়েডের? এ সিস্টেমটি জাভা দিয়ে তৈরি করা।
  • পিএইচপি (PHP): ওপেন সোর্স এ ল্যাঙ্গুয়েজটি অ্যাপ্লিকেশন তৈরিতে বহুলভাবে ব্যবহৃত। ফেসবুকের প্রাথমিক কোডিং করা হয়েছিলো পিএইচপিতে!
  • এসকিউএল – মতান্তরে সিক্যুয়েল (SQL): প্রতিটি অ্যাপ্লিকেশনে ডাটাবেইজের ব্যবহার রয়েছে। তথ্য তৈরি থেকে শুরু করে তথ্য সরিয়ে ফেলা – সবকিছুতে ব্যবহার করা হয় এসকিউএল।
  • সি (C): আপনার কম্পিউটার কি উইন্ডোজে চলে? কিংবা ম্যাকে? অধিকাংশ অপারেটিং সিস্টেমের একটি বড় অংশ জুড়ে রয়েছে সি ল্যাঙ্গুয়েজের ব্যবহার।
  • সি++ (C++): গেমস, গ্রাফিক্স আর বিভিন্ন অ্যাপ্লিকেশনে এটি ব্যবহৃত হয়।

উপরিউক্ত উদাহরণগুলো ছাড়াও আরো বহু প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ রয়েছে। এদের কাজও বৈচিত্র্যময়। সেগুলো নিয়ে আরেকদিন কথা হবে।

Loading

Leave a Reply

আপনার নাম ও ইমেইল ঠিকানা দেয়া আবশ্যক। তবে মতামতের সাথে ইমেইল দেখানো হবে না।