সাইট ম্যানেজমেন্ট সাপোর্ট অফিসার

বাংলাদেশের বেসরকারি সংস্থা ও অন্যান্য সামাজিক সংগঠনগুলোর ক্ষেত্রে সাধারণত সাইট ম্যানেজমেন্ট সাপোর্ট অফিসার পদটি দেখা যায়। সব ধরনের বেসরকারি সংস্থা ও আন্তর্জাতিক সংস্থার কাজের ক্ষেত্রেই একজন সাইট ম্যানেজমেন্ট সাপোর্ট অফিসার বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এক্ষেত্রে তাই সব ধরনের প্রতিষ্ঠানেই একজন সাইট ম্যানেজমেন্ট সাপোর্ট অফিসার নিয়োগ দেওয়া অনিবার্য কাজ হিসেবে বিবেচনা করা হয়।

একজন সাইট ম্যানেজমেন্ট সাপোর্ট অফিসার কোথায় কাজ করেন?

সব ধরনের বেসরকারি প্রতিষ্ঠানগুলোতেই সাধারণত সাইট ম্যানেজমেন্ট সাপোর্ট অফিসারদের কাজ করতে দেখা যায়। সাইট ম্যানেজমেন্ট সাপোর্ট অফিসারের কাজ সাধারণত মাঠ পর্যায়ে হয় বলে তাদেরকে প্রজেক্ট অনুযায়ী প্রতিষ্ঠানে নিয়োজিত করা হয়। নিম্নলিখিত প্রতিষ্ঠানগুলোর ক্ষেত্রে সাধারণত একজন সাইট ম্যানেজমেন্ট সাপোর্ট অফিসার বেশ পরিচিত এবং প্রচলিত একটি পদ –

১। বিভিন্ন বেসরকারি সংস্থা।

২। বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা।

৩। ত্রাণ বা সহায়তা সংস্থা।

৪। নাগরিক অধিকার ও আইন বিষয়ক সংস্থা।

৫। বিভিন্ন প্রজেক্টভিত্তিক কাজ ও প্রতিষ্ঠান।

একজন সাইট ম্যানেজমেন্ট সাপোর্ট অফিসার কী ধরনের কাজ করেন?

১। মাঠ পর্যায়ে একজন সাইট ম্যানেজমেন্ট সাপোর্ট অফিসারকে কাজ করতে হয় ক্যাম্প অথবা প্রজেক্টের সমন্বয়ের সামগ্রিক ব্যবস্থাপনার জন্য। এক্ষেত্রে ক্যাম্প বা প্রজেক্ট সমন্বয়ের কাজ আপনাকে নিয়মিত প্রতিদিন সম্পন্ন করতে হবে।

২। প্রজেক্টের সাপ্তাহিক তথ্য সংগ্রহ ও প্রতিষ্ঠানের রেকর্ড সমন্বয়ের কাজ পালন করতে হয় একজন সাইট ম্যানেজমেন্ট সাপোর্ট অফিসারকে।

৩। মাঠ পর্যায়ে প্রজেক্টের কাজ কতদূর এগিয়েছে সে ব্যাপারে পুঙ্খানুপুঙ্খ খোঁজখবর রাখতে হয় একজন সাইট ম্যানেজমেন্ট সাপোর্ট অফিসারকে।   

৪। প্রতিষ্ঠানের প্রজেক্টের কাজ সম্পন্ন করার জন্য স্বেচ্ছাসেবক বা ভলান্টিয়ার হিসেবে যারা নিয়োগ পান তাদের সাথে যোগাযোগ ব্যবস্থাপনা ও সমন্বয়ের কাজ করতে হয়।  

৫। সাইটে কাজ সম্পাদনের জন্য কী ধরনের দ্রব্য, বস্তু, যন্ত্রপাতি ও অন্যান্য সরঞ্জাম প্রয়োজন সে ব্যাপারে দেখভাল করেন এবং প্রয়োজন অনুযায়ী সরঞ্জামের ব্যবস্থা করেন একজন সাইট ম্যানেজমেন্ট সাপোর্ট অফিসার   

৬। আন্তর্জাতিক সংস্থা, জাতিসংঘ ও এর প্রতিষ্ঠানসমূহ এবং সরকারি কর্মকর্তাদের সাথে লিয়াজো ও সমন্বয় ব্যবস্থাপনার কাজ সম্পাদন করতে হয়।   

৭। ক্যাম্পে ত্রাণ ও অন্যান্য প্রয়োজনীয় দ্রব্য বিতরণের ক্ষেত্রে ভলান্টিয়ার বা স্বেচ্ছাসেবক ও অন্যান্য মাঠকর্মীদের সহায়তা করতে হয়।

৮। প্রতিষ্ঠানে নিয়োজিত ভলান্টিয়ার বা স্বেচ্ছাসেবকদের ব্যাপারে তথ্য সংগ্রহ, জমা ও তাদের লিস্ট তৈরি করার মাধ্যমে স্বেচ্ছাসেবকদের একটি পুঙ্খানুপুঙ্খ রেকর্ড বানাতে হয় একজন সাইট ম্যানেজমেন্ট সাপোর্ট অফিসারকে।

৯। প্রতিষ্ঠানের বরাদ্দকৃত বাজেট পর্যাপ্ত কিনা এবং কাজ সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য প্রয়োজনীয় সরঞ্জাম ক্রয় করতে বাজেটে কী ধরনের নতুন সংযোজন দরকার সে ব্যাপারে প্রতিষ্ঠানকে অবগত করতে হয়।

১০। বাজেটের বরাদ্দকৃত অর্থ কার্যকরভাবে ব্যবহার করতে হয় এবং এ ব্যাপারে প্রয়োজনীয় পরিকল্পনা ও সিদ্ধান্ত নিতে হয়।

১১। সরঞ্জাম ক্রয়ের ক্ষেত্রে মানসম্পন্ন সরঞ্জাম ক্রয়ের ব্যাপারটি নিশ্চিত করতে হয় একজন সাইট ম্যানেজমেন্ট সাপোর্ট অফিসারকে।

১২। প্রতিষ্ঠানের মাসিক সরঞ্জাম ক্রয়ের তথ্য সংগ্রহ ও রেকর্ড তৈরি করতে হয়।

একজন সাইট ম্যানেজমেন্ট সাপোর্ট অফিসারের কী ধরনের যোগ্যতা থাকতে হয়?

১। সাধারণত যে কোন বিশ্ববিদ্যালয় থেকে যে কোন বিষয়ের উপর মাস্টার্স ডিগ্রি আছে এমন ব্যক্তিদের নিয়োগ দেওয়া হয় সাইট ম্যানেজমেন্ট সাপোর্ট অফিসার হিসেবে। কিছু ক্ষেত্রে ব্যাচেলর ডিগ্রি আছে এমন ব্যক্তিদের নিয়োগ দেওয়া হতে পারে। এক্ষেত্রে বিষয়টি প্রতিষ্ঠানসাপেক্ষ। অনেক ক্ষেত্রে দেখা যায় এমবিএ অর্থাৎ ব্যবসায় প্রশাসন বিষয়ে মাস্টার্স ডিগ্রি আছে এমন ব্যক্তিদের নিয়োগ দেওয়া হয়।

২। সাইট ম্যানেজমেন্ট সাপোর্ট অফিসার হিসেবে কমপক্ষে ১ বছর পূর্ব অভিজ্ঞতা থাকলে সাধারণত যে কোন প্রতিষ্ঠানে নিয়োগ পাওয়া যায়।

৩। সাইট ম্যানেজমেন্ট সাপোর্ট অফিসার হিসেবে নিয়োগের ক্ষেত্রে সাধারণত কোন নির্দিষ্ট বয়সসীমা নেই।

৪। সাইট ম্যানেজমেন্ট সাপোর্ট অফিসার হিসেবে নিয়োগের ক্ষেত্রে সাধারণত লিঙ্গভিত্তিক কোন বাধ্যবাধকতা নেই।  

একজন সাইট ম্যানেজমেন্ট সাপোর্ট অফিসারের কী ধরনের দক্ষতা ও জ্ঞান থাকতে হয়?

১। ক্যাম্প ও প্রজেক্ট ব্যবস্থাপনায় প্রাতিষ্ঠানিক দক্ষতা ও পরিচালনার জন্য প্রয়োজনীয় জ্ঞান ও দক্ষতা থাকতে হবে আপনার।

২। বিভিন্ন সংস্কৃতি, ভাষা ও আচার-আচরণের মানুষের সাথে কাজ করতে পারার দক্ষতা থাকতে হবে।

৩। মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল ও তথ্য বিশ্লেষণের সফটওয়্যার এর কাজে পারদর্শী হতে হবে।

৪। ধৈর্যশীল ও অধ্যবসায়ী হতে হবে।

৫। ফলাফলভিত্তিক কাজের ক্ষেত্রে নিবিষ্টচিত্ত হওয়া জরুরি।   

৬। নতুন যেখানে আপনি কাজ করতে যাবেন মাঠ পর্যায়ে সেখানকার মানুষ, পরিস্থিতি ও পরিবেশের সাথে খাপ খাইতে নিতে জানতে হবে আপনাকে।  

৭। বাংলা এবং ইংরেজী উভয় ভাষায় দক্ষ হতে হবে। এক্ষেত্রে দক্ষভাবে ভাষা লিখতে ও বলতে পারা – উভয়ই জরুরী। এর পাশাপাশি আঞ্চলিক ভাষা বলতে জানলে আপনি নিয়োগের ক্ষেত্রে প্রাধান্য পাবেন। যেমন – চট্টগ্রামের কোন প্রজেক্টে আপনাকে নিয়োগ করা হলে সে অঞ্চলের ভাষা জানলে মাঠ পর্যায়ে কাজ করা সহজ হয়ে যায়। আঞ্চলিক ভাষার জ্ঞান না থাকলে স্থানীয় লোকজনের সাথে যোগাযোগ ব্যবস্থা বেশ কঠিন একটি বিষয়।

৮। নেতৃত্ব ও যোগাযোগের ব্যাপারে ভালো দক্ষতা থাকা জরুরি।

৯। সততা, দূরদর্শিতা, শ্রদ্ধা ও মূল্যায়নের মানসিকতা ও গুণ থাকতে হবে।   

একজন সাইট ম্যানেজমেন্ট সাপোর্ট অফিসারের মাসিক আয় কেমন?

মাসিক সম্মানী বা আয়ের বিষয়টি কাজ ও প্রতিষ্ঠানসাপেক্ষ হলেও এ পদে নিয়োগ পেলে সাধারণত আপনাকে মাসিক ৬০০০০ থেকে ৬৩০০০ টাকা সম্মানী দেওয়া হতে পারে।

একজন সাইট ম্যানেজমেন্ট সাপোর্ট অফিসারের ক্যারিয়ার কেমন হতে পারে?

এখানে বিষয়টি কাজ ও প্রতিষ্ঠানসাপেক্ষ। সাধারণত সাইট ম্যানেজমেন্ট সাপোর্ট অফিসারের কাজের ক্ষেত্র দুই ধরনের হয় – চুক্তিভিত্তিক ও স্থায়ী। অধিকাংশক্ষেত্রেই চুক্তিভিত্তিক কাজ থাকে এক্ষেত্রে। নতুন উদ্ভূত সমস্যার ভিত্তিতে প্রজেক্ট তৈরি করা হয় বলে অধিকাংশ ক্ষেত্রেই স্থায়ী ভিত্তিতে অধিকাংশ ক্ষেত্রেই কাউকে নিয়োগ দেওয়া হয় না। আবার কিছু ক্ষেত্রে আপনি স্থায়ী ভিত্তিতেও নিয়োগ পেতে পারেন। প্রথমত সাইট ম্যানেজমেন্ট সাপোর্ট অফিসার থেকে আপনি প্রজেক্ট ম্যানেজার অথবা প্রোগ্রাম ম্যানেজার পদে পদোন্নতি পেতে পারেন। অতঃপর আপনি প্রোগ্রাম ডিরেক্টর হতে পারেন সময়ের সাথে অভিজ্ঞতা লাভের মাধ্যমেপ্রোগ্রাম ডিরেক্টর থেকে পদোন্নতির মাধ্যমে কিছুক্ষেত্রে এডমিন কোঅর্ডিনেটর এবং প্রতিষ্ঠানের চেয়ারম্যান পদে আপনাকে নিয়োগ দেওয়া হতে পারে।

 

Leave a Comment