হল্যান্ড থিওরির ব্যাখ্যা

ক্যারিয়ার কন্টেন্ট - ক্যারিয়ারকী (CareerKi)

ব্যক্তিত্বের সাথে মাননসই পরিবেশ

আপনার ব্যক্তিত্বব্যক্তিত্বের সাথে মাননসই পরিবেশসংগতিপূর্ণ অন্যান্য পরিবেশ
বাস্তববাদী (Realistic)বাস্তববাদী (Realistic)গতানুগতিক ও অনুসন্ধানী
অনুসন্ধানী (Investigative)অনুসন্ধানী (Investigative)শিল্পী ও বাস্তববাদী
শিল্পী (Artisitic)শিল্পী (Artisitic)অনুসন্ধানী ও সামাজিক
সামাজিক (Social)সামাজিক (Social)শিল্পী ও উদ্যমী
উদ্যমী (Entreprising)উদ্যমী (Entreprising)গতানুগতিক ও সামাজিক
গতানুগতিক (Conventional)গতানুগতিক (Conventional)উদ্যমী ও বাস্তববাদী

প্রকৃতপক্ষে বেশিরভাগ মানুষ একাধিক ব্যক্তিত্বের মিশ্রণ হয়ে থাকেন। যেমন- বাস্তববাদী ও অনুসন্ধানী অথবা শৈল্পিক ও সামাজিক। তাই, একাধিক পেশা বিবেচনায় রাখা যেতে পারে।

যদি আপনার দুইটি শক্তিশালী ব্যক্তিত্বের ধরনগুলি “অসঙ্গত” – বাস্তববাদী ও সামাজিক, অনুসন্ধানী এবং উদ্যমী, অথবা শিল্পী এবং গতানুগাতিক-নীচের পরবর্তী অংশটি, এবং এই নিবন্ধটি পড়তে ভুলবেন না।

হল্যান্ডের ষড়ভূজ

জন হল্যান্ড একটি ষড়ভুজ মডেল তৈরি করেছেন যা ব্যক্তিত্বের ধরন এবং পরিবেশের মধ্যে সম্পর্ককে দেখায়।

ষড়ভুজ অনু্যায়ী দেখা যাচ্ছে, বাস্তববাদীর সাথে মাননসই অন্য পরিবেশগুলো হচ্ছে- অনুসন্ধানী বা গতানুগতিক। বাস্তববাদী ও সামাজিক এক অপরের একদম বিপরীতে অবস্থান করছে। বাস্তববাদী ও সামাজিক ব্যাক্তিত্বের বৈশিষ্ট্যগুলো একটু পড়লেই বুঝতে পারা যায় তারা একে অপরের বিপরীত। অন্যদিকে সামাজিক ও শিল্পীর ব্যাক্তিত্বের বৈশিষ্ট্যগুলো একটু পড়লেই বুঝতে পারা যাবে তারা মধ্যে বেশ কিছু মিল আছে।

অসঙ্গত ব্যক্তিত্ব প্যাটার্ন

যদি আপনার শক্তিশালী ব্যক্তিত্ব দুইটি বাস্তববাদী এবং সামাজিক, অনুসন্ধানী এবং উদ্যমী, অথবা শিল্পী এবং গতানুগাতিক, তবে অসঙ্গত ব্যক্তিত্বের নমুনাগুলি সম্পর্কে় পড়েন এবং কীভাবে তা আপনার সুবিধায় কাজে লাগাতে পারবেন।

কখনও কখনও ছয়টি হল্যান্ড ব্যক্তিত্বের ধরন ( হল্যান্ড কোড ) মানুষের মধ্যে অসংগতিপূর্ণ  উপায়ে একত্রিত দেখানো হয়। উদাহরণস্বরূপ, যদি আপনি অনুসন্ধানমূলক () এবং উদ্যোক্তা () ধরনের বিবরণ পড়েন , তাহলে আপনি আশা করবেন না একজন ব্যক্তির মধ্যে এ দুটি শক্তিশালী ব্যাক্তিত্ব একসাথে দেখাবে না। অনুসন্ধানকারী লোক সাধারণত নেতৃত্ব দেয়া, কোন কিছু বেচা কেনা করা, বা মানুষকে প্ররোচিত করে এড়িয়ে যান। অন্যদিকে, উদ্যমীরা তার বিপরীত; তারা এই কাজগুল পছন্দ। এরকম আরো দুটি “অসঙ্গত” দুই-অক্ষর কোড রয়েছে: বাস্তবতাবাদী-সামাজিক  (SR) এবং গতানুগতিক- শিল্পী (CA)।

আপনার ব্যক্তিত্ব এই অস্বাভাবিক ভাবে এক সঙ্গে দেখাচ্ছে? কিন্তু ঘাবড়ানোর কিছুই নেই, এ অসংগতি আপনার অনেক কিছুই সুবিধাজনক করে দিতে পারে।

“অস্পষ্ট” পেশা এবং শিক্ষার বিষয়

বেশ কিছু পেশা এবং ইউনিভার্সিটির সাব্জেক্ট বা বিষয় রয়েছে যা অসঙ্গতিহীন ব্যক্তিত্বের প্যাটার্নের ব্যক্তিদের সাথে যায় বা সামঞ্জস্যপূর্ণ:

সামাজিক-বাস্তববাদী / বাস্তববাদী-সামাজিক: কৃষি বা এগ্রিকালচার শিক্ষা, বন বা ফরেস্ট্রি শিক্ষা, কারিগরি শিক্ষা, বিনোদনমূলক থেরাপি, বাস ড্রাইভার, শারীরিক থেরাপি, অ্যাথলেটিক প্রশিক্ষণ এবং ক্রীড়া বা স্পোর্টস মেডিসিন, পেশাগত থেরাপি এবং বিভিন্ন প্রশিক্ষণ কর্মসূচী ট্রেনারদের জন্য সামাজিক-বাস্তববাদী ব্যাক্তিত্ব তাদের ক্যারিয়ার জন্য সুবিধাজনক হতে পারে।

উদ্যমী-অনুসন্ধানকারী  ঃ শহর ও আঞ্চল পরিকল্পনাকারী; প্রকৌশল, গণিত ও প্রাকৃতিক বিজ্ঞান নিয়ে কাজ করা ম্যানেজার, সমাজবিজ্ঞানী, বৈজ্ঞানিক সাংবাদিকগণ, প্রযুক্তিগত বা বিজ্ঞানবিষয়ক প্রকাশনীর সম্পাদক এবং সংশ্লিষ্ট বিষয়গুলোতে সফলতার জন্য উদ্যমী ও অনুসন্ধানী ব্যাক্তিত্বের অধিকারীরা সফল হবার সম্ভাবনা বেশি ।

উদাহরণ: বিজ্ঞান ও প্রকৌশলের মত অনুসন্ধানী শিল্পক্ষেত্রগুলিতে, অনুসন্ধানী-উদ্যমী বা  IE কোডযুক্ত ব্যক্তিরা প্রায়ই সহজে পরিচালন বা নেতৃত্বের পদে ঢুকতে পারেন বা ব্যবসা শুরু করতে পারেন, অন্যদিকে যারা কেবল অনুসন্ধানী তাদের সে তুলনায় এ ব্যাপারগুলোতে সফল হবার সম্ভাবনা IE কোডযুক্ত ব্যক্তিদের থেকে কম।

পরামর্শ

  • যদি আপনার ব্যক্তিত্ব অসংগতিপূর্ণ ভাবে দেখায়, মনে রাখবেন: আপনি অস্বাভাবিক নন। আমাদের সবার মাঝেই কোন না কোন বা বিশেষ গুণ আছে আর আছে স্বকীয়তা।
  • যদি আপনার ব্যক্তিত্ব অসংগতিপূর্ণ ভাবে দেখায় তবে আপনার জন্য বাংলাদেশের প্রেক্ষাপটে কোন নির্দিষ্ট ক্যারিয়ার বা বিশ্ববিদ্যালয়ের ক্যারিয়ার নির্বাচন করা চ্যালেঞ্জিং হতে পারে। কিন্তু আপনি আবার বেশ কিছু কাজের জন্য একদম মাননসই যা অন্য অনেকের মধ্যে নেই,  এটি আপনাকে ব্যাক্তিত্বের স্বকীয়তায় জন্য এগিয়ে রাখবে কিছু নির্দিষ্ট কর্মক্ষেত্রে। আর একবার আপনি যখন আপনার কাছাকাছি ব্যাক্তিত্বের কোন কর্মজীবনে প্রবেশ করবেন, আপনি ধীরে ধীরে আপনার সাথে মাননসই কাজগুলো খুঁজে পেতে থাকবেন, যেগুলো কর্মক্ষেত্রে কেবল আপনিই অন্যদের থেকে ভালভাবে সম্পন্ন করতে পারেন।
  • আপনার ব্যক্তিত্বের অন্য দিকটি সন্তুষ্ট করার জন্য আপনাকে হয়তো আপনার কাজের গণ্ডির বাইরে সে ধরনের কাজের সন্ধানের প্রয়োজন হতে পারে।
  • পেশাগত পরামর্শদাতাদের বা ক্যারিয়ার কাউন্সিলর বা মেন্টররা আপনাকে সাহায্য করতে পারে।
Loading

Leave a Reply

আপনার নাম ও ইমেইল ঠিকানা দেয়া আবশ্যক। তবে মতামতের সাথে ইমেইল দেখানো হবে না।