হার্ড স্কিল ও সফট স্কিল: নিয়োগদাতারা যা খোঁজেন

ক্যারিয়ার কন্টেন্ট - ক্যারিয়ারকী (CareerKi)

যে কোন প্রতিষ্ঠান ও নিয়োগদাতা দুই ধরনের স্কিল বা দক্ষতার ভিত্তিতে কর্মী নিয়োগ দিয়ে থাকে: হার্ড স্কিল (Hard Skill) ও সফট স্কিল (Soft Skill)। আপনি কোন ধরনের ক্যারিয়ার ও ইন্ডাস্ট্রিতে যেতে চান, তার ভিত্তিতে প্রয়োজনীয় স্কিলের তালিকা আলাদা হতে পারে। তাই হার্ড স্কিল ও সফট স্কিল নিয়ে পরিষ্কার ধারণা থাকা জরুরি।

হার্ড স্কিল ও সফট স্কিল কী?

হার্ড স্কিল বলতে এমন দক্ষতাকে বোঝায় যা সুনির্দিষ্ট কাজে প্রয়োগ করা যায় ও সঠিকভাবে যার মূল্যায়ন করা সম্ভব। সাধারণত টেকনিক্যাল দক্ষতাগুলো এ শ্রেণির অন্তর্ভুক্ত। যেমন: প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ লিখতে পারা।

সফট স্কিল বলতে এমন দক্ষতাকে বোঝায় যা আপনার ব্যক্তিত্বের সাথে সম্পর্কিত ও কোন নির্দিষ্ট উপায়ে যার পরিমাপ বা যথাযথ মূল্যায়ন করা সম্ভব নয়। যেমন: প্রচণ্ড মানসিক চাপ সামলানোর ক্ষমতা।

হার্ড স্কিল ও সফট স্কিলের মধ্যে পার্থক্য কী?

ব্যবহার: হার্ড স্কিলের ব্যবহার ইন্ডাস্ট্রি বা কাজভেদে আলাদা হয় না। উদাহরণ হিসাবে বলা যায়, টাইপিংয়ের দক্ষতা কপিরাইটিংয়ের ক্ষেত্রে যেমন ব্যবহৃত হয়, তেমনি মেডিক্যাল রিপোর্ট তৈরিতেও এর ব্যবহার রয়েছে।

সফট স্কিলের ব্যবহার ইন্ডাস্ট্রি, কাজ আর পরিস্থিতির ভিত্তিতে পরিবর্তনশীল। যেমন, আপনি যদি একজন সেলসম্যান হয়ে থাকেন, তাহলে একেক কাস্টমারের সাথে একেকভাবে কথা বলবেন।

দক্ষতা অর্জনের উপায়: হার্ড স্কিল বই থেকে পড়ে কিংবা নির্দিষ্ট কারিকুলাম মেনে শেখা সম্ভব। যেমন, টিউটোরিয়াল দেখে ও সে অনুযায়ী ধাপগুলো অনুসরণ করে আপনি ফটোশপের কাজ শিখতে পারবেন।

সফট স্কিল অর্জনের জন্য নির্দিষ্ট কোন উপায় নেই। দীর্ঘ সময় ধরে বিভিন্ন পরিস্থিতির সম্মুখীন হয়ে আপনি আয়ত্তে এগুলো নিয়ে আসতে পারেন। যেমন, ভলান্টিয়ারিংয়ের সাথে যুক্ত থাকলে আপনি পেশাগত জীবনে দলের অন্যান্য কর্মীর সাথে স্বচ্ছন্দে কাজ করতে পারবেন।

কোন হার্ড স্কিল ও সফট স্কিল আপনার জন্য প্রয়োজনীয়?

ইন্ডাস্ট্রি ও ক্যারিয়ারের ধরনের ভিত্তিতে হার্ড স্কিল ও সফট স্কিল নির্ধারিত হয়। তবে কিছু স্কিল প্রায় সব ইন্ডাস্ট্রিতে কাজে আসে। যেমন, ওয়ার্ড প্রসেসর ব্যবহার/টাইপিং (হার্ড স্কিল) ও যোগাযোগের দক্ষতা (সফট স্কিল)।

নিয়োগদাতারা সম্ভাব্য কর্মীদের কাছ থেকে ঠিক কেমন স্কিল খোঁজেন, তার পূর্ণাঙ্গ ও নির্ভুল তালিকা পাওয়া না গেলেও সারা বিশ্বের প্রেক্ষিতে সামগ্রিক একটা ধারণা পাওয়া সম্ভব। যেমন, প্রফেশনাল নেটওয়ার্কিং সাইট লিংকডইনের তথ্য অনুযায়ী ২০১৯ সালে সবচেয়ে চাহিদা রয়েছে ক্লাউড কম্পিউটিং (হার্ড স্কিল) ও সৃজনশীলতার (সফট স্কিল)।

আপনি যে ক্যারিয়ারে যেতে চান, সে ক্যারিয়ারের প্রয়োজনীয় হার্ড স্কিল ও সফট স্কিলগুলো নিয়ে জানেন তো? জানা না থাকলে জেনে নিয়ে সে স্কিলগুলো অর্জনের চেষ্টা শুরু করে দিন!

Loading

Leave a Reply

আপনার নাম ও ইমেইল ঠিকানা দেয়া আবশ্যক। তবে মতামতের সাথে ইমেইল দেখানো হবে না।