মার্কেট রিসার্চ অ্যানালিস্ট

পণ্য উৎপাদনকারী ও বিক্রেতা প্রতিষ্ঠানগুলোতে সাধারণত এই পদটির অস্তিত্ব দেখা যায় মার্কেট বা বাজারের অবস্থা অবলোকন করার জন্য। কোন পণ্য কেমন বিক্রি হবে এবং কোন পণ্যের চাহিদা কেমন বর্তমানে ক্রেতাদের কাছে – এ ধরনের হিসাব করার মাধ্যমে প্রতিষ্ঠানের বিক্রয়ের পরিমাণ বৃদ্ধি করার জন্য সাধারণত মার্কেট রিসার্চ অ্যানালিস্ট বা মার্কেট রিসার্চ অ্যানালিস্ট পদে নিয়োগ দেওয়া হয়। এক্ষেত্রে আপনি কাজ করতে চাইলে আপনাকে সাধারণত পণ্য বিক্রেতা বা উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোতে নিয়োগ পেতে হবে কারণ সার্ভিস প্রদানকারী বা সেবাদাতা প্রতিষ্ঠানগুলোতে সাধারণত এই ধরনের কাজ প্রয়োজন হয় না।

এক নজরে একজন মার্কেট রিসার্চ অ্যানালিস্ট

সাধারণ পদবী: মার্কেট রিসার্চ অ্যানালিস্ট, মার্কেট সার্ভেয়ার
বিভাগ: মার্কেটিং
প্রতিষ্ঠানের ধরন: প্রাইভেট ফার্ম/কোম্পানি
ক্যারিয়ারের ধরন: ফুল টাইম, চুক্তিভিত্তিক
লেভেল: মিড
অভিজ্ঞতা সীমা: ২ – ৩ বছর
এন্ট্রি লেভেলে সম্ভাব্য বেতনসীমা: ৳১৫,০০০ – ৳২০,০০০
এন্ট্রি লেভেলে সম্ভাব্য বয়সসীমা: ২৬ – ৩৫ বছর
মূল স্কিল: গাণিতিক দক্ষতা, বিশ্লেষণী ক্ষমতা, জরিপ চালানোর দক্ষতা, রিপোর্টিংয়ের দক্ষতা
বিশেষ স্কিল: যোগাযোগের দক্ষতা

একজন মার্কেট রিসার্চ অ্যানালিস্ট কোথায় কাজ করেন?

মার্কেট রিসার্চ অ্যানালিস্ট পদটি সাধারণত পণ্য উৎপাদনকারী ও বিক্রেতা প্রতিষ্ঠানগুলোতে দেখা যায়। কারণ পণ্য বিক্রয়ের জন্য মার্কেট বা বাজারে ক্রেতাদের চাহিদা অনুযায়ী তাদের পণ্য উৎপাদন করা লাগে। এক্ষেত্রে বাজার সম্পর্কে সম্যক ধারণা অর্জন করার জন্য সাধারণত একজন মার্কেট রিসার্চ অ্যানালিস্টকে নিয়োগ দেওয়া হয়। আপনি নিয়োগ পেতে চাইলে তাই আপনাকে বাজার সম্পর্কে এবং পণ্য উৎপাদন ও অর্থনীতির চাহিদা, যোগানের বাইরেও বেশ কিছু জ্ঞান ও দক্ষতা থাকতে হয়।
এক্ষেত্রে আপনি নিম্নে উল্লিখিত প্রতিষ্ঠানগুলোতে কাজ করতে পারবেন –

  • বিভিন্ন বহুজাতিক কোম্পানি;
  • ফাস্ট-মুভিং কনজিউমার গুডস(FMCG) প্রতিষ্ঠান (যেমন – ইউনিলিভার, গ্ল্যাক্সোস্মিথক্লাইন প্রভৃতি);
  • বিভিন্ন আইটি বা সফটওয়্যার কোম্পানি;
  • খাদ্যপণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান;
  • দেশি পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান।

সাধারণত সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর ক্ষেত্রে মার্কেট রিসার্চ অ্যানালিস্টের প্রয়োজন হয় না। তবে টেলিকম প্রতিষ্ঠানগুলোর ক্ষেত্রে মার্কেট রিসার্চ অ্যানালিস্ট পদটি থাকতে পারে। ক্ষেত্রবিশেষে কিছু সেবাদাতা প্রতিষ্ঠানও কতজন মানুষের তাদের সেবা প্রয়োজন এবং কতজন বাজারে আছেন – এই ধরনের হিসাব মেলাতে মার্কেট রিসার্চ অ্যানালিস্ট নিয়োগ দিতে পারেন।

একজন মার্কেট রিসার্চ অ্যানালিস্ট কী ধরনের কাজ করেন?

  • বাজারে পণ্যের চাহিদা হিসাব করা এবং সেই হিসাবের রিপোর্ট প্রদানের মাধ্যমে উৎপাদন বা প্রডাকশন বিভাগকে একটি নির্দিষ্ট লক্ষ্যমাত্রা ঠিক করতে সাহায্য করা;
  • ক্রেতা ও বাজার সম্পর্কে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করা;
  • সংগৃহীত তথ্য ব্যবহার করে প্রতিষ্ঠানের জন্য পণ্য উৎপাদনের একটি নির্দিষ্ট লক্ষ্যমাত্রা ঠিক করা;
  • বাজারে বর্তমানে কোন পণ্যের চাহিদা বেশি সে ব্যাপারে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করতে হবে;
  • তথ্য সংগ্রহের জন্য প্রয়োজনে বিভিন্ন প্রতিষ্ঠানের অফিসে যাওয়া লাগতে পারে। সেক্ষেত্রে তাদের সাথে ভালো সম্পর্ক বজায় রেখে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করতে হয়;
  • তথ্য বিশ্লেষণ করতে হয় বিভিন্ন সফটওয়্যার ব্যবহার করে।

একজন মার্কেট রিসার্চ অ্যানালিস্ট কী ধরনের যোগ্যতা থাকতে হয়?

শিক্ষাগত যোগ্যতাঃ এক্ষেত্রে বিষয়টি প্রতিষ্ঠানসাপেক্ষ। তবে সাধারণত গণিত, পরিসংখ্যান, অর্থনীতি, সামাজিক বিজ্ঞান বা উন্নয়ন অধ্যয়ন বিষয়ে ব্যাচেলর ডিগ্রি আছে এমন কাউকেই নিয়োগ দিতে হয় যেহেতু গবেষণা বা রিসার্চের কাজ করতে হবে আপনাকে। কিছু ক্ষেত্রে উপরে উল্লিখিত বিষয়গুলোতে মাস্টার্স ডিগ্রি বাধ্যতামূলক বলা থাকতে পারে। আবার কিছু কিছু ক্ষেত্রে যে কোন বিষয়ে ব্যাচেলর ডিগ্রি আছে এমন কাউকেও নিয়োগ দেওয়া হয়ে থাকে। তবে পরিসংখ্যান বিষয়ে ডিগ্রি থাকলে প্রার্থীরা প্রাধান্য পেয়ে থাকেন কারণ এ ধরনের কাজে তাদের পারদর্শিতা ও দক্ষতা থাকে।

বয়সঃ মার্কেট রিসার্চ অ্যানালিস্ট নিয়োগের ক্ষেত্রে বয়সসীমা সাধারণত প্রতিষ্ঠানসাপেক্ষ বিষয়। অধিকাংশ ক্ষেত্রে ২৩ বা ২৫ বছর বয়সের নীচের কাউকে নিয়োগ দেওয়া হয় না। কিছু ক্ষেত্রে বয়সসীমা ৩০ থেকে ৪০ বছর হতে পারে। তবে অধিকাংশ ক্ষেত্রে ২৫ থেকে ৩০ বছরের বয়সসীমার কথা উল্লেখ করা থাকে।

অভিজ্ঞতাঃ অভিজ্ঞতার বিষয়টিও কাজ ও প্রতিষ্ঠানসাপেক্ষ। কিছু ক্ষেত্রে অভিজ্ঞতা ছাড়াও নিয়োগ দেওয়া হতে পারে। অপরদিকে কিছু প্রতিষ্ঠান ১ থেকে ২ বছরের অভিজ্ঞতা আছে এমন কাউকে নিয়োগ দিতে আগ্রহী থাকে। আবার কিছু প্রতিষ্ঠান গবেষণা উইং-এর ব্যবস্থাপক এর জন্য ৪ থেকে ৮ বছরের দীর্ঘ অভিজ্ঞতাসম্পন্ন কাউকে নিয়োগ দিতে চায় তাদের নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী। সাধারণত ১ থেকে ২ বছরের অভিজ্ঞতা থাকলে নিয়োগ পাওয়া যায় মার্কেট রিসার্চ অ্যানালিস্ট হিসেবে।

একজন মার্কেট রিসার্চ অ্যানালিস্টের কী ধরনের দক্ষতা ও জ্ঞান থাকতে হয়?

  • গাণিতিক হিসাবে পটু হতে হবে;
  • পরিসংখ্যান ও গবেষণার খুঁটিনাটি বিষয়ে সম্যক ধারণা থাকতে হবে;
  • তথ্য বিশ্লেষণের বিভিন্ন সফটওয়্যারের কাজে পারদর্শী হতে হবে। এক্ষেত্রে স্ট্যাটা, ম্যাটল্যাব, মিনিট্যাব, এসপিএসএস ও এসএএস সহ বিভিন্ন সফটওয়্যার রয়েছে যেগুলোর কাজ আপনাকে শিখতে হবে মার্কেট রিসার্চ অ্যানালিস্ট হিসেবে নিয়োগ পেতে হলে;
  • মাইক্রোসফট এক্সেল ও প্রজেক্টের কাজ জানতে হবে ভালোমত;
  • সার্ভে বা জরিপ করার উপায় ও পদ্ধতি জানতে হবে।

একজন মার্কেট রিসার্চ অ্যানালিস্টের মাসিক আয় কেমন?

মার্কেট রিসার্চ অ্যানালিস্টের মাসিক আয় সাধারণত প্রতিষ্ঠানসাপেক্ষ হয়। তবে শুরুর দিকে সাধারণত একজন মার্কেট রিসার্চ অ্যানালিস্টকে মাসিক ১০ হাজার টাকা থেকে ১৫ হাজার টাকা সম্মানী দেওয়া হয়।

একজন মার্কেট রিসার্চ অ্যানালিস্টের ক্যারিয়ার কেমন হতে পারে?

এখানে বিষয়টি প্রতিষ্ঠানসাপেক্ষ। কিছু ক্ষেত্রে মার্কেট রিসার্চ অ্যানালিস্ট হিসেবে নিয়োগ পাওয়ার পরে আপনি সিনিয়র মার্কেট রিসার্চ অ্যানালিস্ট হিসেবে পদোন্নতি পেতে পারেন। আবার অনেক ক্ষেত্রে সহকারী মার্কেট রিসার্চ অ্যানালিস্ট পদে আপনাকে প্রথমে নিযুক্ত করা হয়। সেক্ষেত্রে মার্কেট রিসার্চ অ্যানালিস্ট হয় পদোন্নতির পরে আপনার পদবী। এছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠানে গবেষণা ও উন্নয়ন উইংয়ের ব্যবস্থাপক হিসেবে আপনাকে পদোন্নতি দেওয়া হতে পারে। তবে ব্যবস্থাপক পদে পদোন্নতির জন্য কমপক্ষে ৫ বছরের অভিজ্ঞতা প্রয়োজন হয়।

বিশেষ কৃতজ্ঞতা

ফাহিম আনোয়ার, টেরিটোরি অফিসার, ব্রিটিশ অ্যামেরিকান টোবাকো বাংলাদেশ, এপ্রিল ২০১৮ থেকে বর্তমান, সাবেক কি অ্যাকাউন্ট ম্যানেজার, পার্পলবট ডিজিটাল – জানুয়ারি ২০১৭ থেকে মার্চ ২০১৮

Leave a Comment